নার্সিং ও মিডওয়াইফারি সংস্কার চেয়ে বৃহস্পতিবার পর্যন্ত আল্টিমেটাম

দাবি পূরণ না হলে কঠোর কর্মসূচি

প্রকাশ : ১৮ সেপ্টেম্বর ২০২৪, ১৪:১৩ | অনলাইন সংস্করণ

  নিজস্ব প্রতিবেদক

ঢাকা মেডিকেল কলেজ হাসপাতাল সহ সারাদেশে নার্সিং ও মিডওয়াইফারি সংস্কার চেয়ে "যোগ্য ব্যক্তির মর্যাদায় নবম গ্রেডে পদ চাই,ডিজিএনএম,বিএনএমসি আঙিনায় আমলাদের ঠাঁই নাই, মানবো না প্রহসন করতে হবে অপসারণ", বিভিন্ন স্লোগানে বিক্ষোভ কর্মসূচি পালন করছেন নার্সিং সেবায় জড়িত  কর্মকর্তা কর্মচারীরা।

বুধবার (১৮ সেপ্টেম্বর) সকাল ১১ টা থেকে দুপুর পর্যন্ত ঢামেক নার্সিং কলেজের সামনে ও ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের প্রশাসনিক ভবনের সামনে এ কর্মসূচি পালন করেন তারা।

ঢাকা মেডিকেল নার্সেস এসোসিয়েশনের (বিএনএ) প্রধান সমন্বয়ক ডঃ মোঃ শরিফুল ইসলাম বলেন, অভিজ্ঞতা সম্পন্ন উচ্চ শিক্ষিত নার্সদের সঠিক জায়গায় পদয়নের দাবির পাশাপাশি যতক্ষণ পর্যন্ত আমাদের এক দফা দাবি বাস্তবায়ন না হয় ততক্ষণ পর্যন্ত আমাদের এই আন্দোলন চলছে এবং চলবে। আমলাদের উদ্দেশ্যে খোপ প্রকাশ করে তিনি বলেন,"আমাদের উচ্চশিক্ষায় শিক্ষিত নার্সদের কি করে তারা বলেন, নার্সদের প্রথম সারিতে চাকরি করার যোগ্যতা নেই"। এখন আমি আপনাদের উদ্দেশ্যে বলতে চাই নার্সিং সেবা যদি সেবা অধিদপ্তর হয়ে থাকে, তাহলে আপনাদের কি অভিজ্ঞতা আছে বা কি শিক্ষা আছে, এই নার্সিং পেশা সম্পর্কে। আপনারা নার্সিং সেবা সম্পর্কে কোন অভিজ্ঞতা না নিয়ে, কোন সংস্কার না করে পর্যায়ক্রমে এই অধিদপ্তরের পরিচালকসহ বিভিন্ন পদ দখল করে আছেন। আমাদের নার্সদের জন্য না করেছেন অর্গানোগ্রাম, না করেছেন নিয়োগবিধি, না করেছেন কেরিয়ার বার।

বরং নার্সদের জন্য উন্নয়নমূলক কর্মসূচি না গ্রহণ করে বিভিন্ন জায়গায় হয়রানি মূলক বদলি বাণিজ্য, অনিয়ম ও দুর্নীতি করেছেন। এজন্য অবশ্যই আপনাদের শাস্তি হওয়া উচিত বলে মন্তব্য করেন তিনি।

অপরদিকে ঢাকা মেডিকেল নার্সিং কলেজের নার্সিং ইন্সট্রাক্টর মোঃ হারুন অর রশিদ বলেন, আমাদের এই আন্দোলনে রোগীদের চিকিৎসা ক্ষেত্রে যাতে কোন ব্যাঘাত না ঘটে সেজন্য আমাদের স্পেশাল টিম হাসপাতালে কাজ করছে। আমরা শুধু একটি অংশ ঢাকা মেডিকেল কলেজে, ঢাকা মেডিকেলের প্রশাসনিক ব্লকে ও ডিজি অফিস সহ  রাজপথে এ কর্মসূচি পালন করছি। আগামী বৃহস্পতিবার পর্যন্ত আমরা আল্টিমেটাম দিয়েছি। এ সময়ের মধ্যে যদি আমাদের এক দফা দাবি পূরণ না হয় তাহলে আমরা কঠোর কর্মসূচি পালন করতে বাধ্য হব। এ সময়ে অন্যান্যদের মাঝে উপস্থিত ছিলেন,নার্সিং ইন্সট্রাক্টর রওশন আক্তার, ডালিয়া আক্তার ‌,মোসাম্মৎ মমতাজ বেগম,শামীমা নাসরিন  সহ ঢাকা মেডিকেল নার্সিং কলেজের শিক্ষার্থী ও নার্সিং সেবায় নিয়োজিত নার্সরা।

আমার বার্তা/এম রানা/জেএইচ