ধানমন্ডিতে পর্বতারোহী শায়লা বিথীর ওপর হামলা

প্রকাশ : ২১ সেপ্টেম্বর ২০২৪, ১৮:২৫ | অনলাইন সংস্করণ

  নিজস্ব প্রতিবেদক:

শায়লা বিথী : ছবি সংগৃহীত

রাজধানীর ধানমন্ডিতে  দিনে দুপুরে পর্বতারোহী শায়লা বিথীর উপর হামলা চালিয়েছে একদল দৃর্বত্ত। শনিবার (২১ সেপ্টেম্বর) দুপুরের দিকে রিকশাযোগে ধানমণ্ডি ২৭ ওভারব্রিজ পাড় হওয়ার সময় এ ঘটনা ঘটে। হামলায় শায়লা বিথীর সারা শরীরে আঘাত করা হয়েছে।

হামলার শিকার শায়লা বিথি প্রথম বাংলাদেশি নারী হিসেবে ডোলমা খাং পর্বত চূড়ায় পর্বত আহরণ করেন । এছাড়া বিশ্বের বিভিন্ন মহাদেশের গুরুত্বপূর্ণ চূড়ায় আহরণ করেছেন তিনি।

প্রত্যক্ষদর্শী ও ভুক্তভোগী জানায়, “ধানমণ্ডি ২৭ ওভারব্রিজ পার হওয়ার সময় পেছন থেকে হামলাকারীরা এসে চুলের মুঠি ধরে বেধড়ক পেটানো শুরু করে। এতে ঠোঁট ফুলে গেছে। সারা শরীরে আঘাত করা হয়েছে।”

এ ঘটনায় রাজধানীর শেরে বাংলা নগর থানায় অভিযোগ দিয়েছেন ভুক্তভোগী। এ বিষয়ে ঢাকা মহানগর পুলিশের মিডিয়া অ্যান্ড পাবলিক রিলেশন্স বিভাগের উপ কমিশনার মুহাম্মদ তালেবুর রহমান কালের কণ্ঠকে বলেন, এ ঘটনায় যে বা, যারাই করুক অপরাধীদের দ্রুত গ্রেপ্তার করে আইনের আওতায় আনার চেষ্টা করা হচ্ছে।

শায়লা বিথীর স্বামী কালের কণ্ঠের জৈষ্ঠ্য প্রতিবেদক তৈমুর ফারুক বলেন, ‘এ ঘটনায় আমার পরিবারের সদস্যদের নিরাপত্তা নিয়ে উদ্বিগ্ন। কারা কী উদ্দেশ্যে আমার স্ত্রীর উপর হামলা করেছে, তা পুলিশকে বের করতে হবে। দুপুর দুইটার পরে দিনের আলোতে এ হামলার দৃশ্য নিশ্চয়ই সিসিটিভিতে রেকর্ড আছে। ফলে অপরাধীদের সনাক্ত করা কঠিন হওয়ার কথা না।

ঘটনার নিন্দা জানিয়ে ‘আমরাই পারি’র সমন্বয়ক জিনাত আরা হক বলেন, আইনশৃঙ্খলা চেইন অব কমান্ডের বিষয়। এর একটা প্রক্রিয়া আছে। সেটা না থাকলে যা হয় সেই ভীতি এখন তাদের মধ্যে কাজ করছে। এখনও পুলিশ শতভাগ সক্রিয় না। গত একমাসে সবার মধ্যে এই বিশ্বাস এসেছে যে, সবার হাতে ক্ষমতা আছে। কিন্তু এটা ব্যাকফায়ার করে যখন আপনি অন্যের ওপর সেই ক্ষমতা খাটান। মানুষকে বুঝতে হবে ক্ষমতা শো করার বিষয় না। মব ভায়োলেন্স যদি না সামলানো যায় তাহলে আইনশৃঙ্খলা পরিস্থিতি আরও খারাপ হবে।

হামলার এ ঘটনায় নারী অধিকারকর্মী খুশি কবীর উদ্বেগ প্রকাশ করে বলেন, ‘যারা দায়িত্ব নিয়েছে, এক মাস হয়ে গেছে। এখনও যদি ঢাকার আইনশৃঙ্খলা পরিস্থিতি সামলে নেওয়া না যায়, সেটা শঙ্কার। এভাবে তো চলতে পারে না। আইনশৃঙ্খলা নিয়ন্ত্রণে নিতে একদিনও সময় দেওয়া যায় না। কারণ এটা মানুষের জীবনের সঙ্গে সম্পৃক্ত।’

এর আগে গত ৫ আগস্ট দুপুরে সিরাজগঞ্জের খোকশাবাড়িতে তৈমুর ফারুকের বাড়িতে সন্ত্রাসী হামলা চালিয়েছে দুর্বৃত্তরা।

হামলার সময় তৈমুর বাড়িতে না থাকলেও তার পরিবারের সদস্যরা বাড়িতে অবস্থান করছিলেন। সে দিন দুপুর তিনটার পর ৪০-৫০ জনের একদল সন্ত্রাসী তৈমুরের গ্রামের বাড়িতে হামলা চালায়।


আমার বার্তা/এম রানা/এমই