নওগাঁর বৃক্ষ মেলায় এক গাছের দাম ৪০ হাজার টাকা

প্রকাশ : ২৭ সেপ্টেম্বর ২০২৪, ১৬:৪৩ | অনলাইন সংস্করণ

  মো: এ কে নোমান, নওগাঁ

নওগাঁতে অনুষ্ঠিত বৃক্ষ মেলায় এ বছর অন্যতম আকর্ষণ হয়ে উঠেছে বিরল প্রজাতির অ্যাডেনিয়াম বা "মরুভূমির গোলাপ"। এই গাছটির মূল্য নির্ধারণ করা হয়েছে ৪০ হাজার টাকা, যা মেলার দর্শনার্থীদের আলোচনার কেন্দ্রবিন্দুতে পরিণত হয়েছে। গাছটির অসাধারণ আকৃতি এবং সুন্দর ফুলের জন্য মেলায় আগত অনেক দর্শনার্থী গাছটি ঘিরে ছবি তুলছেন ও এর সৌন্দর্যে মুগ্ধ হচ্ছেন।
 

গাছটির মালিক বশির আহমেদ বলেন, "আমি রাজশাহী থেকে এসেছি, এই অ্যাডেনিয়াম গাছটি ২৫ বছরের পরিচর্যার ফল। মরুভূমির গোলাপ মূলত শুষ্ক ও উষ্ণ পরিবেশে জন্মায় এবং এর আকৃতি ও ফুলের জন্য এটি অত্যন্ত জনপ্রিয়।" এছাড়াও, তিনি উল্লেখ করেন যে, অ্যাডেনিয়াম গাছের যত্ন নেওয়ার জন্য নিয়মিত পানি, সার এবং পর্যাপ্ত সূর্যালোকের প্রয়োজন হয়। বনসাই ও অ্যাডেনিয়ামের মতো গাছের পরিচর্যা ও প্রশিক্ষণের মাধ্যমে এগুলোকে আকর্ষণীয় করে তোলা হয়েছে। এর জন্য সময় ও ধৈর্যের প্রয়োজন হয়, এবং সেই কারণেই এই গাছগুলোর মূল্য অনেক বেশি।"
 
জানা যায়, অ্যাডেনিয়াম, যা "মরুভূমির গোলাপ" নামে পরিচিত, মূলত আফ্রিকার শুষ্ক অঞ্চল থেকে উদ্ভূত একটি উদ্ভিদ। এর বৈজ্ঞানিক নাম Adenium obesum। সাব-সাহারান আফ্রিকা ও আরব উপদ্বীপের মরুভূমি এলাকায় এটি স্বাভাবিকভাবে বৃদ্ধি পায়। এর মোটা কাণ্ড, যা জল সঞ্চয় করার ক্ষমতাসম্পন্ন, এবং অদ্ভুত আকৃতি একে অন্যান্য উদ্ভিদ থেকে আলাদা করে তুলেছে।
 
মেলায় অ্যাডেনিয়াম গাছ বিভিন্ন আকৃতি ও আকারে পাওয়া যাচ্ছে। প্রকারভেদ ও আকৃতির উপর নির্ভর করে এর দাম ৫০/১০০ টাকা থেকে শুরু করে ৪০ হাজার টাকার মধ্যে সীমাবদ্ধ। ছোট আকারের অ্যাডেনিয়াম গাছের দাম সাধারণত ৫০/১০০ থেকে ৫০০ টাকার মধ্যে হলেও, বয়স্ক ও বড় গাছগুলোর দাম অনেক বেশি।
 
অ্যাডেনিয়াম ছাড়াও মেলায় বিভিন্ন ধরনের বনসাই গাছ প্রদর্শিত হচ্ছে। বনসাই গাছগুলো বিভিন্ন প্রজাতির এবং বয়সের ওপর ভিত্তি করে ভিন্ন দামে বিক্রি হচ্ছে। মেলায় বনসাইয়ের দাম শুরু হয়েছে ৫০/১০০ টাকা থেকে এবং কিছু বনসাই কয়েক হাজার টাকায় বিক্রি হচ্ছে। গাছের যত্ন ও বিশেষ প্রশিক্ষণের মাধ্যমে বনসাইগুলোকে আকর্ষণীয় আকার দেওয়া হয়েছে, যা দর্শনার্থীদের মুগ্ধ করছে।
 
মেলার সৌখিন দর্শনার্থীরা গাছ কিনতে না পারলেও, বিশেষ করে মরুভূমির গোলাপ এবং বনসাই গাছগুলোকে ঘিরে ছবি তুলতে ব্যস্ত। অনেকেই গাছের বিরল প্রজাতি ও আকর্ষণীয় আকৃতির দিকে আকৃষ্ট হচ্ছেন এবং সেগুলোর প্রশংসা করছেন। শিশু থেকে শুরু করে বয়স্ক সবাই মেলায় আসা গাছগুলোকে উপভোগ করছেন এবং এর বিরল প্রজাতির উদ্ভিদের প্রতি আগ্রহ প্রকাশ করছেন।
 
তবে, নওগাঁর বৃক্ষ মেলা এভাবে গাছ প্রেমী ও শৌখিন ব্যক্তিদের জন্য শুধু কেনাকাটার সুযোগই তৈরি করেনি, বরং সাধারণ মানুষদেরও গাছের প্রতি আগ্রহী করে তুলেছে।