উলিপুরে ধরলার ভয়াবহ ভাঙ্গনে মুখে সরকারি বেসরকারি প্রতিষ্ঠান

প্রকাশ : ৩০ সেপ্টেম্বর ২০২৪, ২৩:১৬ | অনলাইন সংস্করণ

  উলিপুর (কুড়িগ্রাম) প্রতিনিধিঃ

ধরলা নদীর ভয়াবহ ভাঙ্গনে হুমকির মুখে সরকারি বেসরকারি প্রতিষ্ঠান

 

 


গত কয়েক দিনের প্রবল বর্ষণে  উজানী ঢল ও তিস্তায় পানি বৃদ্ধি পাওয়ায় প্রচন্ড স্রোতে ধরলা নদীর করাল গ্রাসে সরকারি ক্লিনিক নদীগর্ভে বিলীন হয়েছে। তাছাড়াও ।হুমকির মুখে পড়েছে অনেক মুলাবান সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠান হুমকির মুখে পড়েছে। 

অনেকের বসতভিটা আবাদি জমি নরি করবে বিলীন হয়ে গেছে। সোমবার  (৩০ সেপ্টেম্বর) সকালে   কুড়িগ্রামের উলিপুর উপজেলার ১২ নং বেগমগঞ্জ ইউনিয়নের আকেল মামুদ রসুলপুর ও বেপারী পাড়া  গ্রামে ধরলা নদীর   ভাঙনে আকেল মামুদ খুদিরকুটি সরকারি কমিউনিটি ক্লিনিক সেন্টারটি ভোররাতে নদীগর্ভে বিলীন হয়ে গেছে। তাছাড়াও আবাদি জমি কয়েকটি পরিবারের বসতভিটা বিলীন হয়ে গেছে  ভাঙ্গনের সম্মুখীন হয়েছে খুদির কুটি আব্দুল হামিদ উচ্চ বিদ্যালয় ও খুটির কটি বন্যা আছে কেন্দ্র সহ আশেপাশেরও বসত বাড়ি আবাদি জমি কবরস্থান সহ নানা   স্থাপনা। 


ভাঙ্গন কবলিত এলাকার মজিবর, শাহ আলম আমিনুল সেকেন্দার , আবু সাঈদ সহ অনেকে জানান বর্তমান ভাঙ্গন পরিস্থিতি ভয়াবহ নদীর পানি বৃদ্ধি পাচ্ছে  এতে প্রচন্ড স্রোতে ধলায়  ব্যাপক ভাঙ্গন দেখা দিয়েছে। ভাঙ্গন রোদে সরকারিভাবে কোন ব্যবস্থা গ্রহণ করা হয়নি। 

এ ব্যাপারে কুড়িগ্রাম   পানি উন্নয়ন বোর্ড  (পাউবো) নির্বাহী প্রকৌশলী রাকিবুল হাসান  প্রতিবেদককে মুঠোফোনে জানিয়েছেন , আমরা   বিষয়টি অবগত হয়েছি । ভাঙ্গন রোধে জিও ব্যাগ পাঠানো হয়েছে ভাঙ্গন রোধে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে ।