আশুলিয়ায় দ্বিতীয় দিনের মতো সড়ক অবরোধ শ্রমিকদের

প্রকাশ : ২২ অক্টোবর ২০২৪, ১৫:১৯ | অনলাইন সংস্করণ

  নিজস্ব প্রতিবেদক:

নবীনগর-চন্দ্রা মহাসড়কের বাইপাইল ত্রি-মোড় এলাকায় মঙ্গলবার সকাল থেকে অবস্থান নিয়ে বিক্ষোভ করছেন জেনারেশন নেক্সট লিমিটেড নামের পোশাক কারখানার শ্রমিকরা।

ঢাকার সাভার উপজেলার আশুলিয়ায় টানা দ্বিতীয় দিনের মতো বন্ধ কারখানা খুলে দেয়াসহ তিন মাসের বকেয়া বেতনের দাবিতে মহাসড়ক অবরোধ করে বিক্ষোভ করছেন একটি তৈরি পোশাক কারখানার শ্রমিকরা।

এতে শিল্পাঞ্চলের দুটি মহাসড়ক বন্ধ থাকায় চরম দুর্ভোগে পড়েছেন সাধারণ মানুষসহ পরিবহন শ্রমিকরা।

নবীনগর-চন্দ্রা মহাসড়কের বাইপাইল ত্রি-মোড় এলাকায় মঙ্গলবার (২২ অক্টোবর) সকাল থেকে অবস্থান নিয়ে বিক্ষোভ করছেন জেনারেশন নেক্সট লিমিটেড নামের পোশাক কারখানার শ্রমিকরা।

শ্রমিকরা জানান, প্রায় তিন মাসের বকেয়া বেতন না দিয়ে কারখানা অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা করা হয়েছে। মালিকপক্ষ একাধিকবার সমস্যা সমাধানের আশ্বাস দিয়েছিলেন, কিন্তু কথামতো কাজ করেননি তারা। এ ছাড়া কারখানার স্টাফদেরও বেতন দেয় না কর্তৃপক্ষ। অন্তত ৪/৫ মাসের বকেয়া বেতন পাবেন স্টাফরা।

কারখানাটির শ্রমিক সাইফুল ইসলাম বলেন, ‘গত তিন মাসের বেতন পরিশোধ না করে কারখানা অনির্দিষ্ট সময়ের জন্য বন্ধ করে রাখা হয়েছে। বেতন বকেয়া থাকায় বাড়ি ভাড়া পরিশোধ করতে পারেনি কোনো শ্রমিক। তারা দোকান বাকিও পরিশোধ করতে পারেনি।

এ ছাড়া কারখানাটিও বন্ধ করে রেখেছে কর্তৃপক্ষ। আমরা তো কাজ করতে চাই। যতক্ষণ পর্যন্ত আমাদের এই সমস্যা সমাধান না হবে, ততক্ষণ আমরা অবরোধ তুলব না।

এ বিষয়ে কারখানা কর্তৃপক্ষের সঙ্গে একাধিকবার যোগাযোগের চেষ্টা করা হলেও তাদের কাউকেই পাওয়া যায়নি।

আশুলিয়া থানার পরিদর্শক আবু বকর সিদ্দিক বলেন, সকাল থেকে আবারও মহাসড়ক অবরোধ করে বিক্ষোভ শুরু করেছে শ্রমিকরা। আমরা তাদের বুঝিয়ে সড়ক থেকে সরিয়ে দেয়ার চেষ্টা করছি।

আশুলিয়া শিল্প পুলিশ-১-এর পুলিশ সুপার সারোয়ার আলম বলেন, জেনারেশন নেক্সট লিমিটেড কারখানার শ্রমিকদের পাওনা পরিশোধের বিষয়ে আলোচনা চলছে।


আমার বার্তা/এমই