নতুন শিক্ষাক্রমে বদলাচ্ছে না এসএসসি পরীক্ষার নাম

প্রকাশ : ২৯ মে ২০২৪, ১০:৩৪ | অনলাইন সংস্করণ

  নিজস্ব প্রতিবেদক:

নতুন শিক্ষাক্রমে এসএসসি পরীক্ষা শুরু হবে আগামী ২০২৬ সাল থেকে। সেই পরীক্ষা নাম বদলে যাচ্ছে এমন আলোচনা ছিল শিক্ষাঙ্গনে। তবে শেষ পর্যন্ত এই পরীক্ষার নাম না বদলানোর সিদ্ধান্ত হয়েছে। অর্থাৎ সেকেন্ডারি স্কুল সার্টিফিকেট বা এসএসসি পরীক্ষা নামেই থাকছে। নতুন শিক্ষাক্রমে দশম শ্রেণি শেষে এ পরীক্ষার ধরন ও পদ্ধতি আমূল বদলে গেলেও এ পরীক্ষার নাম না বদলানোর সিদ্ধান্ত নিয়েছে সরকার।

এর আগে কারিকুলাম উন্নয়ন ও পর্যালোচনা সংক্রান্ত কোর কমিটিতে নতুন কারিকুলামে এসএসসি পরীক্ষার নতুন কোনো নাম দেওয়ার আলোচনা হয়। তবে শেষ দিকে এ পরীক্ষার নাম না বদলানোর সিদ্ধান্ত হয়। শিক্ষা মন্ত্রণালয়, জাতীয় কারিকুলাম ও পাঠ্যপুস্তক বোর্ড (এনসিটিবি) সূত্রে এমন তথ্য জানা গেছে।

সূত্র জানায়, মঙ্গলবার (২৮ মে) কারিকুলাম উন্নয়ন ও পর্যালোচনা সংক্রান্ত কোর কমিটিতে নতুন কারিকুলামের বেশ কিছু সংশোধনী প্রস্তাব পাস হয়েছে। এরমধ্যে অন্যতম হলো দুই বিষয়ে ফেল করেও একাদশে ভর্তি হওয়ার বিষয়টি। সেখানে এসএসসি পরীক্ষার নাম পরিবর্তনের বিষয়টি এলে বেশিরভাগ সদস্য নাম পরিবর্তনের বিপক্ষে মত দেন। তাই শেষ পর্যন্ত এসএসসির নাম পরিবর্তনের প্রস্তাব পাস হয়নি। কোর কমিটির প্রস্তাব এখন এনসিটিবি বোর্ড সভা হয়ে জাতীয় শিক্ষাক্রম সমন্বয় কমিটির (এনসিসিসি) সভায় চূড়ান্ত হবে। তারপর সবার জন্য প্রকাশ করা হবে।  

জানতে চাইলে এনসিটিবির সদস্য (কারিকুলাম) অধ্যাপক মশিউজ্জামান বলেন, এসএসসি পরীক্ষা নাম পরিবর্তনের বিষয়ে কোর কমিটিতে আলোচনা হয়েছিল। কিন্তু শেষ পর্যন্ত সেই প্রস্তাব পাস হয়নি। তাই এ পরীক্ষার নাম পরিবর্তন হচ্ছে না।

২০২৩ সাল থেকে প্রথম, ষষ্ঠ ও সপ্তম শ্রেণিতে নতুন শিক্ষাক্রম বাস্তবায়ন শুরু হয়। আর চলতি বছর বাস্তবায়ন করা হচ্ছে দ্বিতীয়, তৃতীয়, অষ্টম ও নবম শ্রেণিতে। ২০২৫ সালে পঞ্চম ও দশম শ্রেণিতে, ২০২৬ সালে একাদশ এবং ২০২৭ সালে দ্বাদশ শ্রেণিতে এই শিক্ষাক্রম চালু হবে।

 

আমার বার্তা/জেএইচ