ঈদের পরে সিদ্ধান্ত শনিবার শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ নাকি খোলা

প্রকাশ : ১৩ জুন ২০২৪, ১৫:০৮ | অনলাইন সংস্করণ

  অনলাইন ডেস্ক:

সাপ্তাহিক ছুটির দিন শুক্র ও শনিবারের মধ্যে বর্তমানে শনিবার খোলা আছে শিক্ষা প্রতিষ্ঠান। শিখন ঘাটতি মেটাতে এই সিদ্ধান্ত নেওয়া হয়। ঈদের পর থেকে শনিবার স্কুল আবার বন্ধ রাখার কথা কথা ছিল। তবে এখন পর্যন্ত সিদ্ধান্ত নেওয়া হয়নি।

বৃহস্পতিবার (১৩ জুন) শিক্ষামন্ত্রী মহিবুল হাসান চৌধুরী জানালেন,  শনিবার বন্ধের বিষয়ে সব শিক্ষাপ্রতিষ্ঠানের ক্ষেত্রে সিদ্ধান্ত নেওয়া হবে ঈদুল আজহার পর। তিনি বলেন, ঈদুল আজহার পর শিক্ষা প্রতিষ্ঠান শনিবার খোলা বা বন্ধ রাখার বিষয়ে আমরা সিদ্ধান্ত নেবো। শনিবারে এখন পর্যন্ত শিক্ষাপ্রতিষ্ঠান খোলা আছে। আমরা চেষ্টা করছি, শনিবার যেটা বন্ধটা আগে যেমন ছিল, সেটা যাতে করে বলবত রাখতে পারি। ইতোমধ্যে আমরা (শিক্ষাবর্ষের) ক্যালেন্ডারের হিসাব নিয়েছি।

রাজধানীর বকশিবাজারে আলেয়া মাদ্রাসা প্রাঙ্গনে ঢাকা মহানগর দক্ষিণ ছাত্রলীগ আয়োজিত গ্রিন, ক্লিন ও স্মার্ট ক্যম্পাস বিনির্মিাণে বৃক্ষরোপন ও পরিচ্ছন্নতা কর্মসূচির অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

মন্ত্রী আরও বলেন, আপনারা জানের আমাদের বেশ কিছু শিক্ষাপ্রতিষ্ঠানে যেখানে এইচএসসি পরীক্ষা কেন্দ্র যেখানে নির্বাচিত হয়েছে। চারশ’র মতো প্রতিষ্ঠান সেখানে সংযুক্ত প্রতিষ্ঠানগুলো আছে, সেগুলোতে খোলা রাখতে হতে পারে। সংযুক্ত বলে সেখানে পরীক্ষার কারণে প্রতিষ্ঠান বন্ধ থাকছে। আমরা বিশেষ ব্যবস্থা নিয়ে প্রতিষ্ঠানগুলো খোলা রাখতে পারি। আবার সিলেট অঞ্চলে বন্যার কারণে যেসব প্রতিষ্ঠান বন্ধ ছিল সেগুলোতেও বিশেষভাবে খোলা রাখার বিধান রাখা হবে। দেশের অন্যান্য জায়গায় আগের মতো শনিবার যাতে বন্ধ রাখতে পারি তার ওয়ার্কআউট করা হচ্ছে। আমরা ঈদুল আজহার পর সুনির্দিষ্ট প্রজ্ঞাপনের মাধ্যমে সবাইকে অবগত করবো।

প্রসঙ্গত, বর্তমানে শনিবার সব প্রতিষ্ঠান খোলা আছে। অন্যদিকে গত ২১ এপ্রিল শিক্ষামন্ত্রীর সভাপতিত্বে অনুষ্ঠিত বৈঠকে সিদ্ধান্ত নেওয়া হয়, ডাবল শিফট বিদ্যালয়গুলোয় এক শিফটে রূপান্তরিত না হওয়া পর্যন্ত শনিবার বিদ্যালয় খোলা রাখতে হবে। সভায় জানানো হয়, দেশে ডাবল শিফটের বিদ্যালয় ৪৬৪টি।


আমার বার্তা/এমই