রেকর্ড সংখ্যক নারী এমপি পাচ্ছে যুক্তরাজ্য

প্রকাশ : ০৫ জুলাই ২০২৪, ১২:৪২ | অনলাইন সংস্করণ

  অনলাইন ডেস্ক

যুক্তরাজ্যের সাধারণ নির্বাচনের ফলাফল সরকারিভাবে আসতে শুরু করেছে। ইতোমধ্যে বিরোধী দল লেবার পার্টি বিশাল জয় পেয়ে সরকার গঠন করতে যাচ্ছে বলে খবরে বলা হয়েছে।

এই রিপোর্ট লেখার সময় পর্যন্ত, কিয়ার স্টারমারের লেবার পার্টি ৪১০ আসনে জয় পেয়েছে। অন্যদিকে বর্তমান প্রধানমন্ত্রী ঋষি সুনাকের কনজারভেটিভ পার্টি পেয়েছে ১১৮টি আসন। যুক্তরাজ্যে পার্লামেন্ট নির্বাচনে সংখ্যাগরিষ্ঠতা পেতে ৩২৬ আসনে জয় প্রয়োজন।  

সিএনের লাইভ প্রতিবেদনে বলা হয়েছে, যুক্তরাজ্য এবার রেকর্ড সংখ্যক এমপি পেতে যাচ্ছে। এখন পর্যন্ত ২৪২ জন নারী সদস্য জয় লাভ করেছেন।

এর আগে ২০১৯ সালে যুক্তরাজ্যে নারী এমপির সংখ্যা ছিল ২২০ জন। ২০১৭ সালে ছিল ২০৭ জন এবং ২০১৫ সালে নারী সংসদ সদস্যের সংখ্যা ছিল ১৯৬ জন।

পুরো ফলাফল ঘোষণা করা হলে নারী এমপির সংখ্যা আরও বাড়তে পারে বলে ধারণা করা হচ্ছে।

ব্রিটেন নতুন প্রধানমন্ত্রী হিসেবে ৬১ বছর বয়সী কিয়ার স্টারমারকে পাচ্ছেন। ইতোমধ্যে পরাজয় স্বীকার করে স্টারমারকে অভিনন্দন জানিয়েছেন ঋষি সুনাক। এদিকে জয়ের পর ভাষণ দিয়েছেন স্টারমার। তিনি বলেছেন, পরিবর্তনের সূচনা হলো এখান থেকেই...এটা আমাদের জন্য দেওয়ার সময়।  

লেবার পার্টির এই নেতা আরও বলেন, আমরা করতে পেরেছি। আপনারা এটার জন্য প্রচারণা চালিয়েছেন, লড়াই করেছেন, ভোট দিয়েছেন এবং এখন সেটি আমাদের হাতে এসেছে। এখান থেকেই পরিবর্তনের সূচনা হলো।

বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে, এই জয় লেবার পার্টির জন্য দারুণভাবে ঘুরে দাঁড়ানো। দলটি যুদ্ধ-উত্তর সময়ে ২০১৯ সালে সবচেয়ে বাজে ফল করেছিল। তখন ৮০ আসন বেশি নিয়ে সংখ্যাগরিষ্ঠতা পেয়েছিল বরিস জনসনের নেতৃত্বাধীন কনজারভেটিভ পার্টি।

এর ফলে ২০১০ সালের পর আবারো ডাউনিং স্ট্রিটে একজন লেবার প্রধানমন্ত্রী আসছেন। অন্যদিকে কনজারভেটিভদের মধ্যে ভবিষ্যৎ নেতৃত্ব নিয়ে লড়াই হবে কারণ মনে হচ্ছে ঋষি সুনাক নেতৃত্ব থেকে সরে দাঁড়াবেন।


আমার বার্তা/জেএইচ