অলিম্পিক উদ্বোধনের আগে ফ্রান্সের রেল নেটওয়ার্কে ভয়াবহ হামলা

প্রকাশ : ২৬ জুলাই ২০২৪, ১৫:৩০ | অনলাইন সংস্করণ

  অনলাইন ডেস্ক:

প্যারিস অলিম্পিকের উদ্বোধনী অনুষ্ঠানের কয়েক ঘণ্টা আগে ফ্রান্সে উচ্চগতির রেল নেটওয়ার্কে (টিজিভি) অগ্নিসংযোগসহ হামলার ঘটনা ঘটেছে। শুক্রবার (২৬ জুলাই) দেশটির রাষ্ট্রীয় ট্রেন পরিচালনাকারী সংস্থা এসএনসিএফ এ কথা জানিয়েছে।

এসএনসিএফ’র বরাত দিয়ে বিবিসির প্রতিবেদনে বলা হয়, বৃহস্পতিবার রাতে একযোগে রেল নেটওয়ার্কে কয়েকবার হামলা চালানো হয়। এতে আটলান্টিক অঞ্চল, উত্তরাঞ্চল এবং পূর্বাঞ্চলের লাইনগুলো ক্ষতিগ্রস্ত হয়েছে।

এক বিবৃতিতে এসএনসিএফ জানিয়েছে, রাতে এসএনসিএফের আটলান্টিক, উত্তরাঞ্চল এবং পূর্বাঞ্চলের দ্রুতগতির রেল লাইনের বেশ কয়েকটি ভাঙচুরের শিকার হয়েছে। স্থাপনাগুলোকে ক্ষতিগ্রস্ত করার জন্য ইচ্ছাকৃতভাবে আগুন লাগানো হয়।

হামলায় বিভিন্ন লাইন ক্ষতিগ্রস্ত হওয়ার কারণে ট্রেনগুলোকে অন্য পথে ঘুরিয়ে দেয়া হচ্ছে বলে বিবৃতিতে জানানো হয়। তবে এগুলোর মধ্যে বেশির ভাগেরই চলাচল আপাতত বন্ধ রাখতে হবে।

যাত্রীদের নির্ধারিত যাত্রা স্থগিত করার জন্য আহ্বান জানিয়েছে এসএনসিএফ। তাদের রেল স্টেশনে না যাওয়ার পরামর্শ দেয়া হয়েছে।

শুক্রবার অলিম্পিকের উদ্বোধনী অনুষ্ঠান দিয়ে আনুষ্ঠানিকভাবে পর্দা উঠবে এবারের আসরের। উদ্বোধনী অনুষ্ঠানের কয়েক ঘণ্টা আগে এমন হামলা হলো।

১০০ বছর পর প্যারিসে অলিম্পিক গেমস অনুষ্ঠিত হচ্ছে। রাজধানীতে হতে যাওয়া আসরে জন্য সব কিছু ঢেলে সাজাচ্ছে আয়োজকরা। বাড়ানো হয়েছে নিরাপত্তা ব্যবস্থা। পর্যটক, অ্যাথলিট, গণমাধ্যমকর্মী ও গেমস সংশ্লিষ্ট ও দায়িত্বরতদের জন্য বানানো হয়েছে ফ্যান ভিলেজ। রাস্তায় সাধারণ মানুষের চলাচলের ক্ষেত্রে দেয়া হয়েছে বেশ কিছু বাধ্যবাধকতা।

আইনশৃঙ্খলা বাহিনীর ৫৫ হাজার সদস্য নিয়োগ করে নিরাপত্তা ব্যবস্থা শক্তিশালী করেছে ফ্রান্স সরকার। কদিন আগেই বহিরাগত সন্দেহভাজন প্রায় ১ হাজার জনকে চিহ্নিত করেছে নিরাপত্তা বিষয়ক কমিটি। তারা যেন কোনভাবেই প্যারিসে প্রবেশ করতে না পারে, সে বিষয়ে নজরদাড়ি রাখা হচ্ছে। এবার অলিম্পিকে ৭ হাজার অ্যাথলেট এবং তিন লাখ দর্শক অংশ নিচ্ছে।


আমার বার্তা/জেএইচ