ই-পেপার শুক্রবার, ২৭ সেপ্টেম্বর ২০২৪, ১২ আশ্বিন ১৪৩১

গাজায় যা ঘটছে তার জন্য পুরো বিশ্ব দায়ী : মাহমুদ আব্বাস

আমার বার্তা অনলাইন:
২৭ সেপ্টেম্বর ২০২৪, ১২:৩৪

পশ্চিম তীর ও গাজায় রক্তপাতের অবসানে ইসরায়েলে অস্ত্র পাঠানো বন্ধ করতে আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি আহ্বান জানিয়েছেন ফিলিস্তিনের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাস। বৃহস্পতিবার জাতিসংঘের সাধারণ পরিষদের অধিবেশনে দেওয়া বক্তৃতায় অবিলম্বে গাজা যুদ্ধ অবসানে ব্যবস্থা নেওয়ার আহ্বান জানান তিনি।

মাহমুদ আব্বাস বলেছেন, ওয়াশিংটন গাজা যুদ্ধে ইসরায়েলকে কূটনৈতিক আচ্ছাদন দিচ্ছে এবং অস্ত্র সরবরাহ করে চলেছে। সেখানে মৃতের সংখ্যা ক্রমবর্ধমান হারে বাড়ার পরও যুক্তরাষ্ট্র ইসরায়েলকে সমর্থন ও সহায়তা করে যাচ্ছে। ইসরায়েলি আগ্রাসনে গাজায় বর্তমানে প্রাণহানির সংখ্যা বেড়ে ৪১ হাজার ৫৩৪ জনে পৌঁছেছে বলে উপত্যকার হামাস নিয়ন্ত্রিক স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে।

জাতিসংঘ অধিবেশনে দেওয়া বক্তৃতায় ফিলিস্তিনি এই প্রেসিডেন্ট বলেন, ‘‘এই অপরাধ থামান। এখনই থামান। শিশু ও নারী হত্যা বন্ধ করুন। গণহত্যা বন্ধ করুন। ইসরায়েলে অস্ত্র পাঠানো বন্ধ করুন। এই উন্মাদনা চলতে পারে না। গাজা এবং পশ্চিম তীরে আমাদের জনগণের সাথে যা ঘটছে, তার জন্য পুরো বিশ্ব দায়ী।’’

যুদ্ধের কারণে অবরুদ্ধ গাজা উপত্যকার ২৪ লাখ বাসিন্দার বেশিরভাগই অন্তত একবার বাস্তুচ্যুত হয়েছেন। গত বছরের ৭ অক্টোবর ইসরায়েলের সাথে হামাসের যুদ্ধ শুরুর পর লাখ লাখ মানুষ স্কুল ভবন ও বিভিন্ন শিবিরে আশ্রয় নিয়েছিলেন। এসব আশ্রয় কেন্দ্র ইসরায়েলি হামলায় তছনছ হয়ে গেছে।

গাজায় ইসরায়েলি অভিযানের অবসানে জাতিসংঘের নিরাপত্তা পরিষদে তোলা প্রস্তাবে যুক্তরাষ্ট্র অতীতে বারবার ভেটো দিয়েছে। এর নিন্দা জানিয়ে মাহমুদ আব্বাস বলেন, ‘‘যুক্তরাষ্ট্র একা দাঁড়িয়ে বলল, না, লড়াই চলবে। দেশটি ভেটো ক্ষমতাকে ব্যবহার করে এটা করেছে।’’

হাজার হাজার বেসামরিক, শিশু ও নারীদের হত্যায় ইসরায়েল প্রাণঘাতী অস্ত্র ব্যবহার করেছে বলে অভিযোগ করেছেন মাহমুদ আব্বাস। তিনি বলেন, যুক্তরাষ্ট্রের পদক্ষেপ ইসরায়েলকে আগ্রাসন ক্রমাগত চালিয়ে যেতে উৎসাহিত করেছে। ইসরায়েল জাতিসংঘে থাকার যোগ্য নয়।

বিশ্বে ইসরায়েলের সবচেয়ে ঘনিষ্ঠ মিত্র ও সহায়তাকারী যুক্তরাষ্ট্র। গাজায় যুদ্ধ শুরু হওয়ার পর ইসরায়েলকে বিলিয়ন বিলিয়ন ডলারের সহায়তা ও সামরিক অস্ত্র সরবরাহ করেছে ওয়াশিংটন।

ফরাসি বার্তা সংস্থা এএফপি পরিসংখ্যান অনুযায়ী, গত বছরের ৭ অক্টোবর ইসরায়েলের উত্তরাঞ্চলে ঢুকে ১ হাজার ২০৫ জনকে হত্যা করেছে হামাস; যাদের বেশিরভাগই বেসামরিক। ওই সময় ২৫১ জনকে ধরে নিয়ে গাজায় জিম্মি করে রাখে হামাস।

পরে কয়েক দফার যুদ্ধবিরতিতে শতাধিক জিম্মিকে ছেড়ে দেয় ফিলিস্তিনি স্বাধীনতাকামী এই গোষ্ঠী। তবে এখনও হামাসের হাতে অন্তত ৯৭ জন জিম্মি আছেন। এছাড়া জিম্মিদের মধ্যে ৩৩ জন নিহত হয়েছেন বলে জানিয়েছে ইসরায়েলি সামরিক বাহিনী।

সূত্র: এএফপি

আমার বার্তা/জেএইচ

জাপানের নতুন প্রধানমন্ত্রী হচ্ছেন শিগেরু ইশিবা

জাপানের সাবেক প্রতিরক্ষামন্ত্রী শিগেরু ইশিবাকে দেশটির নতুন প্রধানমন্ত্রী হিসেবে বেছে নিয়েছেন ক্ষমতাসীন দল লিবারেল ডেমোক্র্যাটিক

পাকিস্তানে ৬ দিন ধরে শিয়া-সুন্নি সংঘাত, নিহত বেড়ে ৩৭

পাকিস্তানের উত্তর-পশ্চিমাঞ্চলীয় খাইবার পাখতুনখোয়া প্রদেশে টানা ছয় দিন ধরে চলছে শিয়া ও সুন্নি গোত্রের মুসলিমদের

তাইওয়ান প্রণালীতে এই প্রথম যুদ্ধজাহাজ পাঠালো জাপান

জাপানের মিডিয়া জানিয়েছে, তাইওয়ান প্রণালীতে টহল দেয়ার জন্য একটি যুদ্ধজাহাজ পাঠানো হয়েছে। চীন দাবি করে,

মিয়ানমারে অস্ত্র ফেলে বিরোধীদের আলোচনায় বসতে অনুরোধ জান্তার

দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশ মিয়ানমারে ক্ষমতাসীন জান্তার সঙ্গে সশস্ত্র লড়াই চালিয়ে যাচ্ছে দেশটির জান্তাবিরোধী বিভিন্ন সশস্ত্র
  • সর্বশেষ
  • জনপ্রিয়

ভারতে মহানবি (সা.)-কে নিয়ে পুরোহিতের কটূক্তি, হাবিপ্রবিতে বিক্ষোভ

সাবেক এমপি মন্নুজান-কামালসহ ৪৩ জনের বিরুদ্ধে মামলা

ভাষা সৈনিক আবদুল গফুর আর নেই

বাড়ছে নদ-নদীর পানি, চার জেলায় প্লাবনের শঙ্কা

ক্ষতি পুষিয়ে নিতে ছুটির দিনেও খোলা পোশাক কারখানা

ঐতিহ্যবাহী বেত শিল্পের নান্দনিকতার ধারক নওগাঁর ‘লাবনী বেত ঘর

নওগাঁর মান্দায় আড়াইশ বছরের রায় বাড়ি

নওগাঁর বৃক্ষ মেলায় এক গাছের দাম ৪০ হাজার টাকা

জাপানের নতুন প্রধানমন্ত্রী হচ্ছেন শিগেরু ইশিবা

শেখ হাসিনা একজন সাইকোপ্যাথ: টাইমকে নাহিদ

পাকিস্তানে ৬ দিন ধরে শিয়া-সুন্নি সংঘাত, নিহত বেড়ে ৩৭

স্টেডিয়ামে ভারতীয় সমর্থকদের হামলায় হাসপাতালে বাংলাদেশি দর্শক

আগস্টে বাংলাদেশিদের ৪০০ ভিসা আবেদন রিভিউ করেছে ভারত

বায়তুল মোকাররমে নিরাপত্তা জোরদার

গণহত্যাকারীদের রাজনীতি করার অধিকার নেই: জামায়াত আমির

তাইওয়ান প্রণালীতে এই প্রথম যুদ্ধজাহাজ পাঠালো জাপান

গাজায় যা ঘটছে তার জন্য পুরো বিশ্ব দায়ী : মাহমুদ আব্বাস

মিয়ানমারে অস্ত্র ফেলে বিরোধীদের আলোচনায় বসতে অনুরোধ জান্তার

কেন্দ্রীয় কারাগারের এক কয়েদির মৃত্যু

চিকিৎসক হওয়া হলো না মাহিবুলের