জার্মানির সর্বোচ্চ সম্মান পাচ্ছেন বাইডেন

প্রকাশ : ১৮ অক্টোবর ২০২৪, ১৫:১৪ | অনলাইন সংস্করণ

  ডয়চে ভেলে

যুক্তরাষ্ট্রে নভেম্বরে নির্বাচনের আগে সম্ভবত শেষ জার্মানি সফরে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। এই সফরে তাকে সর্বোচ্চ জার্মান সম্মানে ভূষিত করা হবে। খবর ডয়চে ভেলের।

প্রতিবেদনে বলা হয়েছে, জার্মান প্রেসিডেন্ট ফ্রাঙ্ক ভাল্টার স্টাইনমায়ার মার্কিন প্রেসিডেন্টকে গ্র্যান্ড ক্রস অব দ্য অর্ডার অব মেরিট সম্মান প্রদান করবেন। সাধারণত, রাষ্ট্রপ্রধানদের এই সম্মানে ভূষিত করে জার্মানি। বাইডেনের আগে সিনিয়র বুশ অর্থাৎ, জর্জ এইচ ডাব্লিউ বুশ এই সম্মান পেয়েছিলেন মার্কিন প্রেসিডেন্ট হিসেবে।   

জার্মান প্রেসিডেন্টের অফিস সংবাদমাধ্যমকে জানিয়েছে, বাইডেনের আমলে জার্মানি-যুক্তরাষ্ট্রের বন্ধুত্ব এবং ট্রান্স অ্যাটলান্টিক জোটকে স্বীকৃতি দিতে চায় বার্লিন। খেয়াল রাখতে হবে, এই সময়েই ইউক্রেনে রাশিয়ার আগ্রাসনের ঘটনা ঘটেছে।

এর আগে ঠান্ডা যুদ্ধের পর জার্মানির ইউনিফিকেশনে সিনিয়র বুশ সহযোগিতা করেছিলেন বলে তাকে এই সম্মান জানানো হয়েছিল। সেই সময় জার্মানির চ্যান্সেলর ছিলেন হেলমুট কোল।

মার্কিন কূটনীতিক মাইকেল কার্পেনটর ডিডাব্লিউকে জানিয়েছেন, বাইডেনের এই জার্মান সফর ভূরাজনৈতিক দিক থেকে অত্যন্ত গুরুত্বপূর্ণ। ইউক্রেন যুদ্ধের আবহে সার্বিকভাবে ইউরোপের নিরাপত্তা নিয়ে এই সফরে আলোচনা করবেন বাইডেন। জার্মানি এবং যুক্তরাষ্ট্র দুই দেশই ইউক্রেনকে বিপুল পরিমাণ সাহায্য করেছে এবং করছে।

পরবর্তী পদক্ষেপ কী হবে, তা নিয়ে গুরুত্বপূর্ণ আলোচনা হওয়ার কথা এই বৈঠকে। বস্তুত, জার্মান প্রেসিডেন্টের পাশাপাশি জার্মান চ্যান্সেলর ওলফ শলৎসের সঙ্গে গুরুত্বপূর্ণ বৈঠক হওয়ার কথা বাইডেনের।

কার্পেনটরের বক্তব্য, বাইডেন এবং শলৎসের সম্পর্ক কেবল কূটনৈতিক নয়। তাদের মধ্যে ব্যক্তিগত সম্পর্ক আছে। এবং দুই নেতাই একে অপরের কাজের গুণগ্রাহী। বাইডেন পরবর্তী সময়েও ইউরোপের সঙ্গে অ্যামেরিকার সম্পর্ক যাতে একইরকমভাবে বজায় থাকে, তা নিয়েও এই বৈঠকে আলোচনা হবে।


আমার বার্তা/জেএইচ