সাবেক এমপি জিন্নাহ ও মন্ত্রিপরিষদ সচিব কবিরের দেশত্যাগে নিষেধাজ্ঞা

প্রকাশ : ০১ অক্টোবর ২০২৪, ১৭:৩৫ | অনলাইন সংস্করণ

  আমার বার্তা অনলাইন:

শরিফুল ইসলাম জিন্নাহ ও কবির বিন আনোয়ার। ছবি সংগৃহীত

বগুড়া-২ আসনের জাতীয় পার্টির সাবেক সংসদ সদস্য শরিফুল ইসলাম জিন্নাহ ও সাবেক মন্ত্রিপরিষদ সচিব কবির বিন আনোয়ারের বিরুদ্ধে দেশত্যাগে নিষেধাজ্ঞা জারি করেছেন আদালত। এছাড়া কবির বিন আনোয়ারের স্ত্রী তৌফিকা আহমেদের বিদেশযাত্রায়ও নিষেধাজ্ঞা দিয়েছেন আদালত। দুর্নীতির অভিযোগে তাদের বিরুদ্ধে এ নিষেধাজ্ঞা দেওয়া হয়েছে।

দুর্নীতি দমন কমিশনের (দুদক) পৃথক আবেদনের পরিপ্রেক্ষিতে মঙ্গলবার (১ অক্টোবর) ঢাকা মহানগরের জ্যেষ্ঠ বিশেষ জজ মোহাম্মদ আসসামছ জগলুল হোসেন এ আদেশ দেন।

আবেদনে দুদকের সহকারী পরিচালক নুরুল ইসলাম বলেন, জিন্নাহর বিরুদ্ধে অবৈধ উপায়ে বিপুল পরিমাণ অর্থ আত্মসাতের অভিযোগে তদন্ত চলছে। তার বিরুদ্ধে ৬৯ লাখ টাকার মিথ্যা সম্পদ বিবরণী জমা দেওয়ার অভিযোগ এবং এক কোটি ৬০ লাখ টাকার আয়ের উৎস জমা দিতে ব্যর্থ হওয়ার অভিযোগে ২০২১ সালের ২ ফেব্রুয়ারি এই মামলা করেছিল দুদক।

জিন্নাহ যেকোনো সময় দেশ ছেড়ে পালিয়ে যেতে পারেন, তাই তার দেশত্যাগে বাধা দিতে ভ্রমণ নিষেধাজ্ঞা প্রয়োজন বলে আবেদনে উল্লেখ করা হয়। তদন্ত দলের প্রধান ও দুদকের উপ-পরিচালক মো. জাকারিয়াও একই ধরনের আবেদন করেন।

আবেদনে তিনি উল্লেখ করেন, কবির বিন আনোয়ার যেকোনো সময় দেশ ছেড়ে পালিয়ে যেতে পারেন, তাই তার দেশত্যাগে বাধা দিতে ভ্রমণ নিষেধাজ্ঞা প্রয়োজন। পরবর্তী ব্যবস্থার জন্য আদেশের অনুলিপি পুলিশের বিশেষ শাখার বিশেষ পুলিশ সুপারের (ইমিগ্রেশন) কাছে পাঠিয়ে দিয়েছেন আদালত।


আমার বার্তা/এমই