সাবেক আইনমন্ত্রীর এপিএস রাশেদুল রিমান্ডে

প্রকাশ : ২১ অক্টোবর ২০২৪, ০৮:৫৮ | অনলাইন সংস্করণ

  আমার বার্তা অনলাইন

বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে পুলিশের অভিযানে গুলিতে মকবুল নামে এক কর্মী নিহতের ঘটনায় করা মামলায় সাবেক আইনমন্ত্রী আনিসুল হকের একান্ত সহকারী সচিব (এপিএস) ও কসবা উপজেলার সাবেক চেয়ারম্যান অ্যাডভোকেট মো. রাশেদুল কাউসার জীবনকে জিজ্ঞাসাবাদের জন্য পাঁচদিনের রিমান্ড মঞ্জুর করেছেন আদালত।

রোববার (২১ অক্টোবর) তাকে ঢাকার চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট আদালতে হাজির করে পুলিশ। এরপর মামলার সুষ্ঠু তদন্তের স্বার্থে তাকে জিজ্ঞাসাবাদের জন্য ১০ দিনের রিমান্ডের আবেদন করেন তদন্ত কর্মকর্তা পল্টন থানার এসআই নাজমুল হাচান।

অপরদিকে আসামিপক্ষের আইনজীবী রিমান্ডের আবেদন বাতিল পূর্বক জামিনের আবেদন করেন। এছাড়া রাষ্ট্রপক্ষে জামিনের বিরোধিতা করা হয়। উভয়পক্ষের শুনানি শেষে অতিরিক্ত চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট মো. ছানাউল্ল্যাহ জামিন আবেদন নামঞ্জুর করে রিমান্ডের আদেশ দেন। এর আগে গত ১৯ অক্টোবর রাজধানী থেকে তাকে গ্রেপ্তার করে পুলিশ।

জানা গেছে, ২০২২ সালের ১০ ডিসেম্বর বিএনপির একদফা দাবি আন্দোলন কর্মসূচি ঘিরে সারাদেশের নেতা-কর্মীরা যখন জড়ো হতে থাকেন তখন আসামিরা বিএনপির সমাবেশ বানচালের সিদ্ধান্ত নেন। ২০২২ সালের ৭ ডিসেম্বর অজ্ঞাতনামা ৫০০/৬০০ জন আসামি বিএনপি কেন্দ্রীয় কার্যালয়ের সামনে ত্রাসের রাজত্ব কায়েম করেন। আসামিরা বিএনপি অফিসে প্রবেশ করে ভাঙচুর করেন। বিএনপির কার্যালয়ে থাকা নেতা-কর্মীদের লাঠিচার্জ ও গুলি করেন। এ সময় মকবুল নামে এক বিএনপিকর্মী আহত হন। চিকিৎসাধীন অবস্থায় হাসপাতালে মারা যান তিনি। এ ঘটনায় ২০২৪ সালের ৩০ সেপ্টেম্বর রাজধানীর পল্টন থানায় একটি হত্যা মামলা করা হয়।


আমার বার্তা/জেএইচ