পরিবর্তন হচ্ছে জেলা-মেট্রোপলিটন পুলিশের ইউনিফর্ম-লোগো

প্রকাশ : ১৯ সেপ্টেম্বর ২০২৪, ১৪:৫৯ | অনলাইন সংস্করণ

  আমার বার্তা অনলাইন:

বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের সময় অযাচিত বলপ্রয়োগের অভিযোগ ওঠে পুলিশের বিরুদ্ধে। পুলিশের ভূমিকায় ব্যাপক ক্ষুব্ধ প্রতিক্রিয়া দেখায় ছাত্র-জনতা। এসময় সংঘাতে মৃত্যু হয় ৪৪ পুলিশ সদস্যের। বেশ কয়েকদিন বন্ধ ছিল পুলিশ ও থানার কার্যক্রম। এরপর কাজে ফিরলেও এখনো পুরোপুরি স্বাভাবিক ভূমিকায় নেই পুলিশ।

পরবর্তীসময়ে পুলিশ বাহিনীর ইমেজ ফেরাতে সিদ্ধান্ত নেওয়া হয় ইউনিফর্ম ও লোগো পরিবর্তনের। পুলিশ সদরদপ্তর সূত্রে জানা যায়, পুলিশের প্রায় ১২টি ইউনিটের মধ্যে শুধু জেলা এবং মেট্রোপলিটন পুলিশের ইউনিফর্ম ও লোগো পরিবর্তন করা হবে।

এখন পর্যন্ত পুলিশের নতুন ইউনিফর্মের জন্য ৬ রং ও ১০ লোগো শর্টলিস্ট করা হয়েছে। ইউনিফর্মে হালকা ধূসর (লাইট গ্রে) অথবা হালকা নীল (লাইট ব্লু) নির্ধারণের সম্ভাবনা বেশি বলে জানা যায়। তবে এখন পর্যন্ত ইউনিফর্মের কোনো রং চূড়ান্ত করা হয়নি।

ইউনিফর্ম ও লোগো পরিবর্তনের জন্য গঠিত কমিটি সূত্রে জানা যায়, পুলিশের ইউনিফর্ম ও লোগো পরিবর্তনের বিষয়ে গঠিত কমিটি কয়েকটি মিটিং করেছে। মিটিংয়ে গঠিত কমিটির সব সদস্য উপস্থিত ছিলেন।

সভা সূত্রে জানা যায়, ইউনিফর্ম পরিবর্তনের ক্ষেত্রে ইউনিফর্মের রং কী হবে তা নিয়ে আলোচনা হয়। প্রাথমিকভাবে অনেকগুলো রঙের বিষয়ে আলোচনা করলেও শেষ পর্যন্ত ৬ রং শর্টলিস্ট করা হয়েছে। রং চূড়ান্তের ক্ষেত্রে বিবেচনা করা হচ্ছে অন্য বাহিনীর ইউনিফর্মের রংও। যেন পুলিশের নতুন পোশাকের রং দেশে থাকা অন্য কোনো বাহিনীর ইউনিফর্মের রঙের সঙ্গে না মিলে যায়। এসব বিষয় বিবেচনা করে রং চূড়ান্ত করার বিষয়ে কাজ চলমান।

কমিটি সূত্রে জানা যায়, পুলিশের পোশাকের বাছাই করা রঙের মধ্যে রয়েছে হালকা নীল, হালকা ধূসর ও হালকা সবুজ। তবে হালকা ধূসর ও হালকা নীলের মধ্যে অনেকগুলো ডিজাইন এবং নীলের ওপরেও বেশ কয়েকটি রং দেখা হয়েছে। রং চূড়ান্ত করার ক্ষেত্রে হালকা রঙের ওপর গুরুত্ব দিয়েছে কমিটি।

>> দেশের আবহাওয়ার সঙ্গে মানানসই কাপড়

ইউনিফর্মের রং চূড়ান্তের পর সেই অনুযায়ী কাপড় বানানো হবে। কাপড় বানানোর পর সেটি পরীক্ষা করে দেখা হবে দেশের পরিবেশ ও সব ধরনের আবহাওয়ার সঙ্গে মানানসই কি না, পাশাপাশি কাপড়ের মানও যাচাই করা হবে। কাপড় পরীক্ষায় আরও দেখা হবে নতুন ইউনিফর্মের রং বাহিনীর জন্য উপযুক্ত কি না এবং সদস্যরা সেই পোশাক পরে আরামদায়ক অনুভব করবেন কি না। ইউনিফর্মের রং চূড়ান্ত হওয়ার পর ব্যাচ ডিজাইন ও রং চূড়ান্ত হবে। ইউনিফর্ম চূড়ান্ত করা রঙের সঙ্গে সমন্বয় রেখে চূড়ান্ত হবে ব্যাচ রং।

>> রং চূড়ান্তের পর ঠিক করা হবে ডিজাইন

কমিটি সূত্রে জানা যায়, যেহেতু ইউনিফর্মের রং এখন পর্যন্ত চূড়ান্ত করা হয়নি, সেক্ষেত্রে কমিটি এখনই ইউনিফর্মের ডিজাইন চূড়ান্ত করতে পারছে না। এরই মধ্যে বেশ কয়েকটি ডিজাইন দেখা হয়েছে। তবে এসব ডিজাইন এখনই চূড়ান্ত হবে কি না সে সিদ্ধান্ত নেওয়া হয়নি। রং চূড়ান্ত হওয়ার পর ডিজাইন চূড়ান্ত করা হবে। ইউনিফর্মের ক্যামোফ্লাজ (যে কোনো কিছুর রঙিন বর্ণের ব্যবহারের মাধ্যমে ভিন্ন রূপ দিয়ে আড়াল করে রাখা) হবে নাকি প্লেন ডিজাইনের হবে সে বিষয়েও সিদ্ধান্ত হয়নি। ইউনিফর্মের রং চূড়ান্ত হওয়ার পর কেমন ডিজাইন হবে তা চূড়ান্ত করা হবে।

>> লোগোর বিষয়ে যে সিদ্ধান্ত

গঠিত কমিটি সূত্রে জানা যায়, পুলিশের ইউনিফর্ম পরিবর্তনের পাশাপাশি বাহিনীটির লোগো পরিবর্তনের জন্যও দাবি উঠেছে। লোগো পরিবর্তনের জন্যও পুরোদমে কাজ করছে এ কমিটি। কমিটির একটি মিটিংয়ে ৪০ মতো লোগো নিয়ে আলোচনা হয়। পুলিশের বিভিন্ন পর্যায় থেকে এই ৪০ লোগো কমিটির কাছে আসে। ৪০ লোগোর মধ্যে ১০ শর্টলিস্ট করা হয়েছে।

>> যা বলছেন কমিটির সভাপতি-সদস্যরা

ইউনিফর্ম ও লোগো পরিবর্তনের বিষয়ে গঠিত কমিটির সদস্য ঢাকা মেট্রোপলিটন পুলিশের অতিরিক্ত পুলিশ কমিশনার (অ্যাডমিন) ফারুক আহমেদ বলেন, ‘ইউনিফর্ম-লোগোর বিষয়ে আমাদের মিটিং হয়েছে। ডিএমপির ইউনিফর্ম ও লোগো পরিবর্তন হবে। সামনে আরও কয়েকটি মিটিং রয়েছে সেখানে সবগুলো বিষয় নিয়ে সিদ্ধান্ত হবে। ইউনিফর্মের সঙ্গে ম্যাচ করে লোগো, ব্যাজ ও বেল্ট পরিবর্তন করা হবে।’

তিনি বলেন, ঢাকা শহরের পরিবেশ ও আবহাওয়ার সঙ্গে সামঞ্জস্য রেখে ইউনিফর্ম চূড়ান্তের কাজ চলমান। যাতে ডিএমপির সব সদস্য ইউনিফর্ম পরে আরামদায়ক বোধ করেন।

ইউনিফর্ম ও লোগো পরিবর্তনের বিষয়ে গঠিত কমিটির সভাপতি পুলিশ সদরদপ্তরের অতিরিক্ত ডিআইজি (লজিস্টিকস) মোহাম্মদ আতাউল কিবরিয়া বলেন, ‘পুলিশ বাহিনীর জন্য ভালো মানের ও আরামদায়ক ইউনিফর্ম বাছাইয়ের কাজ চলছে। র্যাব, এপিবিএন ও এসপিবিএনসহ কিছু ইউনিটের ইউনিফর্ম অপরিবর্তিত থাকবে। তবে জেলা ও মেট্রোপলিটনের ইউনিফর্ম পরিবর্তন হবে। পাশাপাশি লোগোও পরিবর্তন হবে। আমরা চেষ্টা করছি পুলিশের ইউনিফর্ম ও লোগো যেন আধুনিক বিশ্বের পুলিশ বাহিনীর মতো হয়।’

এ বিষয়ে পুলিশ মহাপরিদর্শক (আইজিপি) মো. ময়নুল ইসলাম বলেন, পুলিশের ইউনিফর্ম ও লোগো পরিবর্তনের জন্য কমিটি গঠন করেছি। পুলিশের ইউনিফর্ম পরিবর্তন কীভাবে করা যায় সেজন্য কমিটি কাজ করছে। স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের অনুমতিক্রমে নতুন ইউনিফর্ম চূড়ান্ত করে সেটি বাস্তবায়ন করা হবে। সূত্র : জাগো নিউজ


আমার বার্তা/এমই