ই-পেপার শুক্রবার, ২৭ সেপ্টেম্বর ২০২৪, ১২ আশ্বিন ১৪৩১

শেখ পরিবার ভদ্রতা-শিষ্টাচারের কালচার শেখেনি: রিজভী

নিজস্ব প্রতিবেদক:
২৬ সেপ্টেম্বর ২০২৪, ১৬:৫৭

বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব অ্যাডভোকেট রুহুল কবির রিজভী বলেছেন, শেখ পরিবার ভদ্রতা-শিষ্টাচারের কালচার শেখেনি, তাদের মধ্যে আছে শুধু দৃষ্টতা, ঔদ্ধত্য আর নিজেদের অহঙ্কার। এসব করতে গিয়ে তখনই তাদের পতন হয়েছে অত্যন্ত ভয়াবহভাবে। আমরা কিন্তু শেখ হাসিনা ক্ষমতায় থাকতেই বলেছি— তার পতন হবে অত্যন্ত ভয়াবহ। উনি (শেখ হাসিনা) কানে লাগাননি, গ্রাহ্য করেননি। জনগণ ধেয়ে এসে তার সাধের গণভবনের দিকে যাবে কল্পনাই করতে পারেননি। এটা তিনি কল্পনা করতে পারেননি বলেই আজকে তার ময়ূরের সিংহাসন মাটিতে লুটে পড়েছে।

বৃহস্পতিবার (২৬ সেপ্টেম্বর) দুপুরে আওয়ামী স্বৈরাচারবিরোধী গণঅভ্যুত্থানে নিহত শহিদ সৈকত চন্দ্র দে এবং শহিদ পারভেজের পরিবারের প্রতি তারেক রহমানের নির্দেশে সমবেদনা ও আর্থিক সহযোগিতা প্রদান অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

রিজভী বলেন, সজীব ওয়াজেদ জয় সুদূর আটলান্টিকের পাড় থেকে মাঝে মাঝে দু-একটা বাণী ছাড়েন। এর আগে কত কথাই তো তিনি বলেছেন। আমি শুধু এখন এই কথাটাই বলব— শেখ হাসিনা আপনার তো সন্তান দুজন— একটা ছেলে, একটা মেয়ে। আপনি কিন্তু তাদের ভদ্রতা-শিষ্টাচারের কালচার শেখাননি। এই সজীব ওয়াজেদ জয় দেশের তিনবারের প্রধানমন্ত্রী দেশনেত্রী বেগম খালেদা জিয়াকে তুই বলে সম্বোধন করেছেন তার কয়েকটি বক্তৃতায়। আমরা কিন্তু এত বর্বরোচিত আচরণের পরও কখনো শেখ হাসিনাকে তুই বলে সম্বোধন করিনি। আপনি বলেই সম্বোধন করেছি সবসময়।

বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব বলেন, আওয়ামী লীগের নেতারা কতই না কথা বলেছেন। তারা বলেছিলেন— শেখ হাসিনা না থাকলে বীভৎসতা বাংলাদেশে দেখা যাবে। ওবায়দুল কাদের বলেছিলেন— শেখ হাসিনা না থাকলে একদিনে ১ লাখ লোক মারা যাবে। আরেকদিন বলেছিলেন— ১০ লাখ লোক মারা যাবে। ৫ আগস্ট তার পতন হয়ে গেল শেখ হাসিনা পালিয়ে গেলেন কই কিছুই তো হলো না। একজন আওয়ামী লীগের ওপরও তো হামলা করা হয়নি। এই কথাগুলো বলে তারা শেখ হাসিনাকে টিকিয়ে রেখেছিল। কারণ শেখ হাসিনা টিকে থাকলে টেলিভিশনের মালিক হওয়া যায়, রেডিওর মালিক হওয়া যায়, বিদ্যুৎকেন্দ্রের মালিক হওয়া যায় এবং জনগণের টাকা বিদেশে পাচার করা যায়।

তিনি বলেন, দেশটা একেবারেই পারিবারিক সম্পত্তি বানিয়েছিল শেখ হাসিনা। সে, তার বাবা, তার পরিবারের লোকজনদের বিরুদ্ধে কোনো কথা বলা যেত না। তার ঘনিষ্ঠ লোকজনরা লুটপাট করলেও তার বিরুদ্ধে কথা বলা যেত না। জ্বালানি নেই কিন্তু বিদ্যুৎকেন্দ্র হচ্ছে। বিদ্যুৎকেন্দ্রগুলো কার— শেখ হাসিনার ঘনিষ্ঠ লোকজনের, তার আত্মীয়স্বজনের। জনগণের পকেট কেটে পকেটমার শেখ হাসিনা হাজার হাজার কোটি টাকা, লাখ লাখ কোটি টাকা বিদেশে পাচার করেছে। এই কারণেই তিনি আন্দোলনের কথা শুনলেই আন্দোলনকারীদের ওপর বর্বর আক্রমণ চালিয়েছেন।

সেনাবাহিনীকে ধন্যবাদ জানিয়ে তিনি বলেন, একটা পর্যায়ে গিয়ে তারা জনগণের পক্ষে এসে দাঁড়িয়েছে। এখন পর্যন্ত আমরা যতটুকু স্বস্তির নিঃশ্বাস ফেলতে পারছি, এটা ছাত্র-জনতার আন্দোলন তাদের আত্মত্যাগের কারণে, তাদের জীবন উৎসর্গের কারণে এবং এর সাথে সেনাবাহিনীর যে সমর্থন ছিল এটা অনেকটাই কাজে লেগেছে।

বিএনপির এই নেতা বলেন, এই যে জুলাই বিপ্লব এই বিপ্লবে নারকীয় হত্যাকাণ্ড চালিয়েছে শেখ হাসিনা। স্কুল-কলেজের কত মাছুম বাচ্চার জীবন কেড়ে নিলেন। তার পরও তার কোনো বিকার নেই, তার প্রতিহিংসা কিন্তু এখনো রয়েছে— দুই তিন দিন আগে বগুড়ার শিশুশিক্ষার্থী রাতুল মারা গেল ৪৫ দিন ধুঁকতে ধুঁকতে। শেখ হাসিনার বর্বর হিংসা, রক্ত ঝরানোর হিংসা তার প্রতিফলন এখনো কিন্তু আমরা দেখছি।

এ সময় আরও উপস্থিত ছিলেন ‘আমরা বিএনপি পরিবার'র উপদেষ্টা ইঞ্জিনিয়ার আশরাফ উদ্দিন বকুল, আহ্বায়ক সাংবাদিক আতিকুর রহমান রুমন, ঢাকা মহানগর দক্ষিণ বিএনপির সদস্য সচিব তানভীর আহমেদ রবিন, আমরা বিএনপি পরিবারের কৃষিবিদ মিথুন, স্বেচ্ছাসেবক দলের সাবেক কেন্দ্রীয় নেতা মুস্তাফিজুর রহমান মনির, আরিফুর রহমান তুষার প্রমুখ।

আমার বার্তা/এমই

গণহত্যাকারীদের রাজনীতি করার অধিকার নেই: জামায়াত আমির

আওয়ামী লীগকে ইঙ্গিত করে বাংলাদেশ জামায়াতে ইসলামীর আমির ডা. শফিকুর রহমান বলেছেন, গণহত্যাকারীদের রাজনীতি করার

যেভাবে নিষিদ্ধ হতে পারে আওয়ামী লীগ

চলতি বছরের জুলাই-আগস্টে ছাত্র-জনতার আন্দোলনে নির্বিচারে দমন পীড়ন চালায় শেখ হাসিনার সরকার। এতে সহস্রাধিক মানুষ

দেশ-জাতিকে এগিয়ে নিতে বৃহত্তর জাতীয় ঐক্য দরকার: জামায়াত আমির

জামায়াতের মেইন সাবজেক্ট হচ্ছে মানবতা, গণমানুষের অধিকার প্রতিষ্ঠা; তাই মানবতাকে টুকরো টুকরো না করে যেকোনো

ছাত্র-জনতার অভ্যুত্থানে জাপা কী করেছে, জানালেন জিএম কাদের

জাতীয় পার্টি (জাপা) চেয়ারম্যান জিএম কাদের বলেছেন, ‘আমাদের সন্তানরা ছাত্র-জনতার অভ্যুত্থানে নেতৃত্ব দিয়েছে। তারা গুলির
  • সর্বশেষ
  • জনপ্রিয়

ভারতে মহানবি (সা.)-কে নিয়ে পুরোহিতের কটূক্তি, হাবিপ্রবিতে বিক্ষোভ

সাবেক এমপি মন্নুজান-কামালসহ ৪৩ জনের বিরুদ্ধে মামলা

ভাষা সৈনিক আবদুল গফুর আর নেই

বাড়ছে নদ-নদীর পানি, চার জেলায় প্লাবনের শঙ্কা

ক্ষতি পুষিয়ে নিতে ছুটির দিনেও খোলা পোশাক কারখানা

ঐতিহ্যবাহী বেত শিল্পের নান্দনিকতার ধারক নওগাঁর ‘লাবনী বেত ঘর

নওগাঁর মান্দায় আড়াইশ বছরের রায় বাড়ি

নওগাঁর বৃক্ষ মেলায় এক গাছের দাম ৪০ হাজার টাকা

জাপানের নতুন প্রধানমন্ত্রী হচ্ছেন শিগেরু ইশিবা

শেখ হাসিনা একজন সাইকোপ্যাথ: টাইমকে নাহিদ

পাকিস্তানে ৬ দিন ধরে শিয়া-সুন্নি সংঘাত, নিহত বেড়ে ৩৭

স্টেডিয়ামে ভারতীয় সমর্থকদের হামলায় হাসপাতালে বাংলাদেশি দর্শক

আগস্টে বাংলাদেশিদের ৪০০ ভিসা আবেদন রিভিউ করেছে ভারত

বায়তুল মোকাররমে নিরাপত্তা জোরদার

গণহত্যাকারীদের রাজনীতি করার অধিকার নেই: জামায়াত আমির

তাইওয়ান প্রণালীতে এই প্রথম যুদ্ধজাহাজ পাঠালো জাপান

গাজায় যা ঘটছে তার জন্য পুরো বিশ্ব দায়ী : মাহমুদ আব্বাস

মিয়ানমারে অস্ত্র ফেলে বিরোধীদের আলোচনায় বসতে অনুরোধ জান্তার

কেন্দ্রীয় কারাগারের এক কয়েদির মৃত্যু

চিকিৎসক হওয়া হলো না মাহিবুলের