২৩ অক্টোবরের মধ্যে হজ নিবন্ধন না করলে ভোগান্তির শঙ্কা

প্রকাশ : ১৩ অক্টোবর ২০২৪, ১২:৫৫ | অনলাইন সংস্করণ

  নিজস্ব প্রতিবেদক:

২৩ অক্টোবরের মধ্যে পবিত্র হজের নিবন্ধন সম্পন্ন না করলে মিনা ও আরাফার ময়দানে কাঙ্ক্ষিত জোনে তাঁবু বরাদ্দ না পাওয়ার সম্ভাবনা রয়েছে। ফলে হজযাত্রীদের হজযাত্রা কষ্টসাধ্য হতে পারে।

ধর্ম বিষয়ক মন্ত্রণালয় থেকে প্রকাশিত এক জরুরি বিজ্ঞপ্তিতে জানানো হয়, ২০২৫ সালের হজে গমনেচ্ছুদের জন্য তাঁবু নির্ধারণ ও সৌদি আরবের সার্ভিস কোম্পানির সঙ্গে চুক্তি করার কার্যক্রম ২৩ অক্টোবর থেকে শুরু হবে। আগে নিবন্ধিত হজযাত্রীরা তাদের নিবন্ধনের ক্রমানুসারে মিনা ও আরাফার সুবিধাজনক জোনে তাঁবু বরাদ্দ পাবেন। তবে যারা নির্ধারিত সময়ের মধ্যে নিবন্ধন করতে ব্যর্থ হবেন, তাঁদের জন্য দূরবর্তী ও অপ্রতুল জোনে তাঁবু বরাদ্দের সম্ভাবনা থাকবে।
 
বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, নিবন্ধন প্রক্রিয়া বিলম্বিত হলে হজযাত্রীদের জন্য তাঁবু গ্রহণ, মক্কা ও মদিনায় বাসস্থান ভাড়া করা এবং ভিসা সংক্রান্ত কার্যক্রম জটিল হতে পারে। এসব সমস্যা এড়াতে ২৩ অক্টোবরের মধ্যে প্রাথমিক নিবন্ধনের জন্য ৩ লাখ টাকা ব্যাংকে জমা দেওয়ার জন্য মন্ত্রণালয় থেকে পুনরায় অনুরোধ জানানো হয়েছে।
 
এ বছর ১ সেপ্টেম্বর থেকে শুরু হওয়া প্রাথমিক নিবন্ধন চলবে আগামী ৩০ নভেম্বর পর্যন্ত। বাংলাদেশের হজ কোটা অনুযায়ী, ২০২৫ সালে এক লাখ ২৭ হাজার ১৯৮ জন হজযাত্রী হজ পালনের সুযোগ পাবেন। তবে ২৩ অক্টোবরের মধ্যে নিবন্ধন না করলে সুবিধাজনক জোনে তাঁবু বরাদ্দ পেতে সমস্যার সম্মুখীন হতে হবে।
 
উল্লেখ্য, ২০২৪ সালের হজে অতিরিক্ত গরম ও লম্বা দূরত্ব হাঁটার কারণে সবচেয়ে বেশি হজযাত্রী মারা যান। তাই আগাম নিবন্ধন ও প্রস্তুতির গুরুত্ব মন্ত্রণালয় বারবার উল্লেখ করছে।


আমার বার্তা/জেএইচ