বাংলাদেশের নতুন হেড কোচ হলেন যিনি

প্রকাশ : ১৫ অক্টোবর ২০২৪, ১৬:৫৫ | অনলাইন সংস্করণ

  নিজস্ব প্রতিবেদক:

দ্বিতীয় দফায় বাংলাদেশের দায়িত্ব নেওয়া চন্ডিকা হাথুরুসিংহের মেয়াদ শেষের আগেই বিদায়ঘণ্টা বেজে গেল।

মঙ্গলবার (১৫ অক্টোবর) তাকে শোকজ ও বরখাস্ত করার বিষয়টি নিশ্চিত করেছেন বিসিবি সভাপতি ফারুক আহমেদ।

আসন্ন দক্ষিণ আফ্রিকা সিরিজের দিন কয়েক আগেই বরখাস্ত হলেন হাথুরুসিংহে। জানা গেছে, লঙ্কান এই কোচের স্থলাভিষিক্ত হিসেবে দায়িত্ব পাচ্ছেন ফিল সিমন্স। ক্যারিবিয়ান এই কোচের সঙ্গে আগামী বছরের চ্যাম্পিয়ন্স ট্রফি পর্যন্ত চুক্তি বিসিবির।

কোচ হিসেবে বর্ণাঢ্য ক্যারিয়ার সিমন্সের। বিশ্বজুড়েই পরিচিতি তার। দুই দফায় ওয়েস্ট ইন্ডিজের কোচের দায়িত্ব সামলেছেন সাবেক এই অলরাউন্ডার। তার কোচিংয়েই ২০১৬ টি-টোয়েন্টি বিশ্বকাপ জিতেছিল ক্যারিবীয়রা।

এ ছাড়া জিম্বাবুয়ে ও আয়ারল্যান্ডের হেড কোচ এবং আফগানিস্তানের ব্যাটিং কোচের দায়িত্বও সামলেছেন সিমন্স। পাশাপাশি ফ্র্যাঞ্চাইজি লিগগুলোতেও সরব বিচরণ রয়েছে তার। এবার কোচের দায়িত্ব নিয়ে বাংলাদেশে আসতে যাচ্ছেন তিনি।

এদিকে, জাতীয় দলের ক্রিকেটারের সঙ্গে অসদাচরণ ও আচরণবিধি ভাঙার দায়ে মূলত হাথুরুকে বিদায়ের সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানিয়েছেন ফারুক। সংবাদ সম্মেলনে বিসিবি সভাপতি জানিয়েছেন, আইনগত কিছু বিষয় থাকায় শুরুতে তাকে শোকজ ও সাসপেন্ডের মধ্য দিয়ে যেতে হচ্ছে। তারপরেই চুক্তি বাতিলের বিষয়টি আসবে। সব মিলিয়ে তাকে ছাঁটাইয়ের বিষয়টি পাকা করে ফেলেছেন তারা।

ফারুক আহমেদ বলেন, ‘বর্তমান কোচের ব্যাপারে আমরা চেষ্টা করছিলাম মানিয়ে নিতে। দুই-তিনটা ঘটনা ঘটেছে। ইচ্ছেমতো ছুটি কাটানো, জাতীয় দলের খেলোয়াড়ে গায়ে হাত তোলার মতো ঘটনা কোনোভাবেই দলের জন্য ভালো উদাহরণ ছিল না। তাই তাকে ৪৮ ঘণ্টার শোকজ ও সাসপেনশন দেওয়া হয়েছে। স্বাভাবিকভাবেই এটা স্থায়ী হয়ে যাবে।


আমার বার্তা/এমই