বাবার ধর্মীয় কর্মকাণ্ডে ক্লাবের সদস্যপদ হারালেন ভারতীয় তারকা

প্রকাশ : ২৩ অক্টোবর ২০২৪, ১০:৩০ | অনলাইন সংস্করণ

  আমার বার্তা অনলাইন

ভারতের জাতীয় দলের অবিচ্ছেদ্য এক অংশ তিনি। টি-টোয়েন্টি বিশ্বকাপেও জেমিমাহ রদ্রিগেজ ছিলেন ভারতের বড় ভারসাদের একজন হয়ে। হারমানপ্রীত কৌরের সঙ্গে দলের স্কোর বাড়ানোর কাজটা ছিল তারই। অবশ্য সদ্য সমাপ্ত বিশ্বকাপটা ভালো কাটেনি জেমিমাহ কিংবা ভারতের। এরইমাঝে জেমিমাহ রদ্রিগেজকে নিয়ে কড়া সিদ্ধান্ত নিয়েছে মুম্বাইয়ের একটি ক্রিকেট ক্লাব।

জেমিমাহ রদ্রিগেজের বাবার ধর্মীয় অনুষ্ঠান পালন নিয়ে তার বিরুদ্ধে এমন সিদ্ধান্ত নিয়েছে মুম্বাইয়ের প্রাচীনতম ক্লাব খার জিমখানা। ২০২৩ সালে ক্লাবটি জেমিমাহ রদ্রিগেজকে তাদের সদস্য হিসেবে ঘোষণা করে এবং ক্লাবের সকল সুবিধা তার জন্য উন্মুক্ত ঘোষণা করে। তবে এর সুবিধা নিয়ে ক্লাবঘরে জেমিমাহর বাবা ইভান বেশকিছু ধর্মীয় অনুষ্ঠানের আয়োজন করেন বলে জানানো হয়েছে ক্লাবের পক্ষ থেকে। খবর ইন্ডিয়ান এক্সপ্রেস।

খার জিমখানা ক্লাবের প্রেসিডেন্ট বিবেক দেবদানি ইন্ডিয়ান এক্সপ্রেসকে জানান, ‘জেমিমাহ রদ্রিগেজের তিন বছরের সম্মানসূচক সদস্যপদ ২০ অক্টোবরের সাধারণ সভা শেষে কেড়ে নেয়ার সিদ্ধান্ত হয়েছে।’ জানা যায়, ভারতীয় এই ব্যাটারের বাবা ব্রাদার ম্যানুয়েল মিনিস্ট্রিজ নামের এক সংগঠনের সঙ্গে যুক্ত ছিলেন। সবশেষ দেড় বছরে নিজের সংগঠনের ৩৫টি অনুষ্ঠান আয়োজনে সেই ক্লাবকে ব্যবহার করেছেন তিনি।

সন্তানের ক্রিকেটার হওয়ার সুবাদে ইভানের এমন সুবিধা গ্রহণ নিয়ে বেশ সরব হয়েছিল পুরো ভারত। বিতর্কের অন্য কারণ, এই সংগঠনের বিপক্ষে সাধারণ জনগণকে ধর্মান্তরিত করার অভিযোগও আছে। পুরো বিষয়টিকে নিয়েই তাই জেমিমা রদ্রিগেজের ক্লাব সদস্যপদ বাতিল করে খার জিমখানা।

খার জিমখানা সূত্রে জানা গিয়েছে, ইভান ধর্মীয় কাজে ক্লাব প্রাঙ্গন ব্যবহার করেছেন। তিনি ক্লাবে একটি ধর্মীয় অনুষ্ঠানের আয়োজন করেন। সেখানে ধর্মান্তরণ করানো হয় বলে ক্লাব সদস্যদের একাংশ অভিযোগ জানিয়েছেন। বিষয়টি প্রকাশ্যে আসার পর ক্ষুব্ধ সদস্যের সংখ্যা বৃদ্ধি পেয়েছে। নিয়ম বিরুদ্ধ ভাবে ক্লাব প্রাঙ্গন ধর্মীয় কাজে ব্যবহার করার জন্য জেমিমার সদস্য পদ বাতিল করা হয়েছে।

২০২৩ সালে জেমাইমাকে সম্মানিক সদস্য পদ দেন খার জিমখানা কর্তৃপক্ষ। ভারতীয় দলের অন্যতম সেরা ব্যাটারকে অনুশীলনের জন্য ক্লাবের অবকাঠামো ব্যবহারের সুযোগ দিতেই সদস্য পদ দেওয়া হয়েছিল। শেষ পর্যন্ত তা বাতিল হচ্ছে নিজের বাবারই কারণে।


আমার বার্তা/জেএইচ