ই-পেপার সোমবার, ২০ মে ২০২৪, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১

১০০ দিনে ৫০০ অবৈধ ইটভাটা গুড়িয়ে দেয়ার ঘোষণা মন্ত্রীর

অভিযান হলো না ৮০ দিনেও
মেহ্্দী আজাদ মাসুম :
১৮ এপ্রিল ২০২৪, ১১:৩৫

নির্বাচনী অঙ্গীকার বাস্তাবায়নের পাশাপাশি দেশের ‘পরিবেশ রক্ষা’র বিষয়টি বিশেষ গুরুত্ব পেয়েছিলো নতুন সরকারে। পরিবেশ দূষণ রোধে কঠোর অবস্থানের জানান দিয়েছিলেন পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী সাবের হোসেন চৌধুরী। দ্যার্থহীন কন্ঠে তিনি ঘোষণ দিয়েছিলেন ‘আগামী ১০০ দিনে রাজধানীর আশপাশের ৫০০ অবৈধ ইটভাটা গুঁড়িয়ে দেয়ার।’ নতুন সরকারের নতুন মন্ত্রীর এমন ঘোষণায় আশ্বস্থ হয়েছিলেন দেশের সাধারণ মানুষ। তৎপরতাও দেখা গিয়েছিলো মন্ত্রণালয়ের। মাঠে নেমেছিলেন পরিবেশ অধিদপ্তরের কর্মকর্তারাও।

তবে সময় যত গড়িয়েছে, স্থবিরতা ততোই নেমে এসেছে। বেধে দেয়া এই সময়ের মধ্যে ৮০ দিন অতিবাহিত হলেও অবৈধ একটি ইটভাটাও গুড়িয়ে দেয়ার তথ্য পাওয়া যায়নি। হিসেব অনুযায়ী ১০০ দিনের কর্মসূচিতে দিনে গড়ে পাঁচটি অর্থাৎ ৮০ দিনে অন্তত ৪০০টি ইটভাটা গুঁড়িয়ে দেয়ার কথা।

মন্ত্রণালয়ের তথ্য অনুযায়ী, দেশে বৈধ-অবৈধ মিলে মোট ৭ হাজার ৮৬টি ইটভাটা চালু রয়েছে। এর মধ্যে ৪ হাজার ৫০৫টির ‘পরিবেশ ছাড়পত্র’ নেই। এসব ইটভাটায় বছরে প্রায় ৩ কোটি ৫০ লাখ ইট তৈরিতে ১৩ কোটি মেট্রিক টন মাটি পুড়ছে। মূলত কৃষিজমির ওপরের উর্বর অংশ কেটে ইট তৈরি হচ্ছে বলে অভিযোগ উঠেছে।

গত ২৪ জানুয়ারি সচিবালয়ে নিজের দপ্তরে ফ্রান্সের রাষ্ট্রদূত মারি মাসদুপুইর সঙ্গে সৌজন্য সাক্ষাৎ শেষে পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী সাবের হোসেন চৌধুরী ঘোষণা দিয়েছিলেন ‘বায়ু দূষণ কমাতে আগামী ১০০ দিনে রাজধানীর আশপাশের ৫০০ ইটভাটা গুঁড়িয়ে দোয়া হবে।’ ঘোষণার পর কেন ৮০ দিনে একটিও অবৈধ ইটভাটা গুড়িয়ে দেয়া যায়নি, কোথায় প্রতিবন্ধকতা সৃষ্টি হলো, সে বিষয়ে সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের কেউই কথা বলেতে রাজি হননি।

পরিবেশ অধিদপ্তর থেকে মন্ত্রণালয়ে পাঠানো প্রতিবেদন থেকে জানা যায়, গত চার বছরে প্রায় ১ হাজার ৫০০ অবৈধ ইটভাটা বেড়েছে। পরিবেশ অধিদপ্তর অভিযান চালিয়ে প্রায় ১ হাজার অবৈধ ইটভাটা বন্ধ করলেও সেগুলোর ৭৫ শতাংশই আবার চালু হয়ে গেছে। অধিকাংশ ইটভাটার কারণে কৃষিজমির ফসলের যেমন ক্ষতি হচ্ছে, তেমনি আশপাশের বাসিন্দাদের নানা স্বাস্থ্য সমস্যা দেখা দিচ্ছে।

অবশ্য বেসরকারি পর্যবেক্ষণ বলছে, দেশের বেশির ভাগ ইটভাটা

নিয়মবহির্ভূতভাবে চলছে। এসব ইটভাটার কারণে ঘটছে বায়ুদূষণ। অবৈধ ইটভাটার বিরুদ্ধে অভিযান চালিয়েও খুব বেশি সুফল মিলছে না; বরং অবৈধ ইটভাটার সংখ্যা বেড়েই চলেছে। পরিবেশ অধিদপ্তর দেশের বিভিন্ন স্থানে অভিযান চালিয়ে অবৈধ ইটভাটা বন্ধ করলেও সেগুলো আবার চালু হয়ে যাচ্ছে। দেশে চালু অর্ধেকের বেশি ইটভাটার পরিবেশ ছাড়পত্র নেই, চলছে ‘ইটভাটা আইন’ অমান্য করে।

পরিবেশ সংরক্ষণ আইন-২০১০ ও ইটভাটা নিয়ন্ত্রণ আইন-২০১৩-এ বলা হয়েছে, বসতি এলাকা, পাহাড়, বন ও জলাভূমির এক কিলোমিটারের মধ্যে কোনো ইটভাটা করা যাবে না। কৃষিজমিতেও ইটভাটা অবৈধ। অথচ দেশের প্রায় শতভাগ ইটভাটা এই আইন মানছে না।

পর্যবেক্ষণে দেখা গেছে, ইটভাটা শুধু উর্বর মাটি ধ্বংস করছে না; বায়ু, মাটি ও প্রকৃতির স্থায়ী ক্ষতি করছে। স্থানীয় রাজনীতিবিদ ও প্রভাবশালীদের মালিকানা ও ছত্রচ্ছায়ায় এসব ইটভাটা চলছে। স্থানীয় সরকারি-বেসরকারি অনুষ্ঠানের খরচের অন্যতম এবং এলআর তহবিলের বড় উৎস এসব ইটভাটা। ফলে অবৈধ হলেও প্রশাসন এদের বিরুদ্ধে ব্যবস্থা নিচ্ছে না।

জানতে চাইলে পরিবেশ অধিদপ্তরের কর্মকর্তা জিয়াউল হক আমার বার্তাকে বলেন, ‘আমরা অবৈধ ইটভাটার বিরুদ্ধে অভিযানের পাশাপাশি তাদের সচেতন করার চেষ্টা করছি। পোড়ানো ইটের বিকল্প হিসেবে ব্লকের কারখানা স্থাপনে সহযোগিতা করছি। তবে স্থানীয় প্রশাসনের নিয়মিত তদারকি ও সহায়তা ছাড়া অবৈধ ইটভাটা বন্ধ সম্ভব নয়।’

পরিবেশ অধিদপ্তরের হিসাব মতে, ২০২৪ সালের জানুয়ারি পর্যন্ত দেশে মাত্র ১৫১টি ব্লক ইটের কারখানা হয়েছে। এর মধ্যে ঢাকা ও চট্টগ্রামে হয়েছে ৮৮টি কারখানা। এসব কারখানা দেশের ইটের চাহিদার ৫ শতাংশও মেটাতে পারছে না।

রাজধানীর গাবতলী হয়ে ঢাকা-আরিচা মহাসড়ক ধরে মানিকগঞ্জের দিকে এগোলে সড়কের দুই পাশে শতাধিক ইটভাটা চোখে পড়ে। ফসলি জমি, আবাসিক এলাকা, নদীর পাড় ঘেঁষে এগুলো গড়ে উঠেছে। পরিবেশ অধিদপ্তরের তথ্যমতে, সাভার ও ধামরাই উপজেলায় ২৮৪টি ইটভাটা রয়েছে। এর মধ্যে ৬৭টিই অবৈধ।

গতকাল বুধবার(১৭ এপ্রিল) সকালে দক্ষিণ কেরানীগঞ্জের তেঘরিয়া ইউনিয়নের করেরগাঁও, রাজেন্দ্রপুর, রাজহালট ও কদমপুর এবং কোন্ডা ইউনিয়নের জাজিরা, মোল্লারবাজার, বাক্তারচর ও ঘোষকান্দা এলাকার অন্তত ২৩টি ইটভাটায় গিয়ে দেখা যায়, বিভিন্ন এলাকা থেকে নদীপথে ও সড়কপথে মাটি এনে স্তূপ করে রাখা হচ্ছে। ইটভাটার চুল্লি থেকে অনবরত কালো ধোঁয়া বের হচ্ছে। এসব ধোঁয়া বায়ু ও পরিবেশ দূষণ করছে।

তেঘরিয়া ইউনিয়নের রাজেন্দ্রপুর ও রাজহালট এলাকায় এক কিলোমিটারের মধ্যে এআরবি, আরবিএম, আইবিএমসহ নয়টি ইটভাটা রয়েছে। এর মধ্যে আরবিএম, এআরবিসহ চারটি ইটভাটা তেঘরিয়া ইউনিয়ন পরিষদের সাবেক চেয়ারম্যান প্রয়াত জজ মিয়ার পরিবারের মালিকানাধীন। আইবিএম কোম্পানির তিনটি ইটভাটার মালিক বর্তমান চেয়ারম্যান ও কেরানীগঞ্জ উপজেলা আওয়ামী লীগের বর্তমান কমিটির সদস্য লাট মিয়ার।

গত বছরে লাট মিয়ার দুটি ইটভাটায় একাধিকবার পরিবেশ অধিদপ্তর অভিযান চালিয়ে তার অবৈধ কার্যক্রম বন্ধ করে দেয়। কিছুদিন বন্ধ থাকলেও আবার সেগুলো চালু হয়ে যায়।

জানতে চাইলে তেঘরিয়া ইউপি চেয়ারম্যান লাট মিয়া আমার বার্তাকে বলেন, ‘আমার তিনটি ইটভাটা আছে। এসব ইট ইটভাটা পরিচালনার জন্য পরিবেশ অধিদপ্তরের ছাড়পত্র রয়েছে।’ ‘কতটুকু জায়গায় ইটভাটা’ জানতে চাইলে তিনি বলেন, ‘কতটুকু জায়গায়, সে বিষয়ে এখন কিছু বলতে পারছি না। কাগজপত্র ঘেঁটে দেখে বলতে হবে।’

আমার বার্তা/জেএইচ

পুলিশ-ওয়ার্ড মাস্টারের নিয়ন্ত্রণে সক্রিয় চাঁদাবাজ চক্র

ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের চারপাশের দেয়াল, ফুটপাত আর রাস্তা ঘিরে অবৈধভাবে গড়ে উঠেছে ছয় শতাধিক

বদলির দুই মাসেও নতুন কর্মস্থলে যাননি প্রকৌশলী মনিরুজ্জামান

অনিয়ম-দুর্নীতির অভিযোগে বদলি হওয়ার দুই মাসেও নতুন কর্মস্থলে যাননি গৃহায়ণ ও গণপূর্ত অধিদপ্তরে উপসহকারী প্রকৌশলী

উন্নয়নকাজের খোঁড়াখুঁড়িতে ভোগান্তি নগরবাসীর

রাজধানীর কোথাও ড্রেনেজ ব্যবস্থা ঠিক করতে সিটি করপোরেশন সড়ক খোঁড়াখুঁড়ি করছে। কোথাও আবার স্যুয়ারেজ লাইন

স্পেশাল ম্যাংগো ট্রেন চালুর উদ্যোগ

  পঞ্চমবারের মতো এবারও স্পেশাল ম্যাংগো ট্রেন চালুর উদ্যোগ নিয়েছে রেলওয়ে। এই ট্রেনটি বিগত বছরে চলেছে
  • সর্বশেষ
  • জনপ্রিয়

মারা গেলেন বরেণ্য সাহিত্যিক হোসেনউদ্দীন হোসেন

ইরানের প্রেসিডেন্টের মৃত্যুর খবরে বেড়েছে তেলের দাম

রাইসির মৃত্যু মুসলিম বিশ্বের জন্য অপূরণীয় ক্ষতি: ফখরুল

রাষ্ট্রপতির সঙ্গে ইসলামী বিশ্ববিদ্যালয়ের প্রতিনিধি দলের সাক্ষাৎ

বৃক্ষ সংরক্ষণ ও সম্প্রসারণ বিষয়ক গবেষণা বৃদ্ধি করা হবে

১২৬ দেশে যেতে জটিলতা কাটছে বাংলাদেশিদের

সিইসির বেতন ১০৫০০০, ইসিরা পাবেন ৯৫০০০

ভারত থেকে রেলের ২০০ বগি কেনার চুক্তি সই

রাজধানীতে গরমে আনসার সদস্যের মৃত্যু

তাপপ্রবাহ নিয়ে শিক্ষাপ্রতিষ্ঠানে মাউশির নতুন নির্দেশনা

বঙ্গবন্ধু শান্তি পদক ঘোষণা, পুরস্কার কোটি টাকা ও স্বর্ণ পদক

অটোরিকশা চলাচলে নীতিমালা করার নির্দেশ প্রধানমন্ত্রীর

অর্থনীতি শূন্যে ঝুলছে, যেকোনো সময় ক্র্যাশল্যান্ডিং হতে পারে: রিজভী

ব্যাটারিচালিত রিকশা নির্দিষ্ট এলাকায় চালানোর ব্যবস্থার নির্দেশ

দক্ষিণ আফ্রিকা ও শ্রীলঙ্কা দুই দলের সঙ্গেই জেতা উচিত: মাশরাফি

বাজেট অধিবেশন শুরু ৫ জুন

ইরানের প্রেসিডেন্টের মৃত্যুতে রাষ্ট্রপতি-প্রধানমন্ত্রীর শোক

খেলাধুলা ও সাংস্কৃতিতে দক্ষরা বিশেষ মেধাসম্পন্ন: জবি উপাচার্য

বিসিবির এইচপি দলে জায়গা পেলেন যে ২৫ ক্রিকেটার

কুমিল্লায় ট্রাকচাপায় মোটরসাইকেলের ২ আরোহী নিহত