ই-পেপার শনিবার, ২৭ জুলাই ২০২৪, ১২ শ্রাবণ ১৪৩১

জাবি ভর্তি পরীক্ষায় শ্রুতিলেখনে 'প্রক্সি', জালিয়াতসহ আটক ৭

অনলাইন ডেস্ক:
২৬ ফেব্রুয়ারি ২০২৪, ১৩:৪৮

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) ২০২৩-২০২৪ শিক্ষাবর্ষের স্নাতক (সম্মান) প্রথম বর্ষের ভর্তি পরীক্ষায় শ্রুতিলেখনের মাধ্যমে প্রক্সি দেওয়ার অভিযোগে জালিয়াত চক্রের দুই সদস্য ও পাঁচজন ভর্তিচ্ছুকে আটক করেছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

রোববার (২৫ ফেব্রুয়ারি) বিকাল চারটায় বিশ্ববিদ্যালয়ের কলা ও মানবিক অনুষদ ও বঙ্গবন্ধু তুলনামূলক সাহিত্য ও সংস্কৃতি ইন্সটিটিউটভুক্ত ভুক্ত 'সি' ইউনিটের ভর্তি পরীক্ষায় এ ঘটনা ঘটে।

জালিয়াত চক্রের সদস্যরা হলেন- সাগর হোসেন রোহান ও মাহমুদুল হাসান শাওন। তাদের মধ্যে শাওন বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের ২০২০-২০২১ শিক্ষাবর্ষের (৫০তম ব্যাচ) শিক্ষার্থী এবং সাগর ঢাকা কলেজের শিক্ষার্থী।

এছাড়া জালিয়াতির আশ্রয় নেওয়া ভর্তিচ্ছু শিক্ষার্থীরা হলেন- দেলোয়ার হোসেন, রাজু আহমেদ, মো. টুটুল হাসান, মো. মেহেদী হাসান ও আওয়াল হোসেন আরাফাত। আটক সকল ভর্তিচ্ছু ও জালিয়াত চক্রের সদস্য মাহমুদুল হাসান শাওন দৃষ্টি প্রতিবন্ধকতার শিকার।

জানা যায়, জালিয়াত চক্রের সদস্য সাগর হোসেন রোহানকে আশুলিয়ার নির্বাহী হাকিম মো. আশরাফুর রহমানের ভ্রাম্যমাণ আদালত এক বছরের বিনাশ্রম কারাদণ্ড ও ২০০ টাকা জরিমানা করেছে। এছাড়া আটক ভর্তিচ্ছুদের সকল পরীক্ষা বাতিল করা হলেও 'মানবিক' কারণে বিচার করেনি আদালত। একইভাবে শাওনকে বিশ্ববিদ্যালয়ের ছাত্র-শৃঙ্খলা অধ্যাদেশে বিচারের আওতায় আনার সিদ্ধান্ত নিয়েছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। তাকেও 'মানবিক' কারণে ভ্রাম্যমাণ আদালতে সোপর্দ না করে ছেড়ে দেওয়া হয়।

নিরাপত্তা শাখা ও প্রত্যক্ষদর্শী সূত্রে জানা যায়, দৃষ্টিশক্তিহীন একজন ভর্তিচ্ছুর জন্য শ্রুতিলেখক হিসেবে সমাজবিজ্ঞান অনুষদের ১৩০ নম্বর গ্যালারি কক্ষে পরীক্ষা দিচ্ছিলেন সাগর। শ্রুতিলেখক হিসেবে সর্বোচ্চ দশম শ্রেণির শিক্ষার্থী নেওয়ার নিয়ম থাকায় সাগরের শারীরিক গঠন ও মুখাবয়ব দেখে সন্দেহ হয় দায়িত্বরত পরিদর্শকের। তার প্রেক্ষিতে জিজ্ঞাসাবাদের প্রথমে সাগর নিজেকে স্কুল শিক্ষার্থী দাবি করলেও পরে ঢাকা কলেজের শিক্ষার্থী হিসেবে স্বীকার করেন। পাশাপাশি এর সাথে সংশ্লিষ্ট হিসেবে বিশ্ববিদ্যালয়ের একজন শিক্ষার্থীর নাম উল্লেখ করেন। তখন বিষয়টি প্রক্টরিয়াল বডি ও নিরাপত্তা শাখাকে অবহিত করার পর অধিকতর জিজ্ঞাসাবাদের মাধ্যমে বাকিদের নাম ও বের হয়ে আসে। জিজ্ঞাসাবাদে তারাও অসদুপায় অবলম্বনের বিষয়টি স্বীকার করেছেন।

এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের প্রধান নিরাপত্তা কর্মকর্তা সুদীপ্ত শাহীন বলেন, 'পরীক্ষার হলে দায়িত্বরত পরিদর্শকের মাধ্যমে ঘটনা জানতে পেরে তাদের জিজ্ঞাসাবাদ করা হয়েছে। অধিকতর জিজ্ঞাসাবাদে সকলের স্বীকারোক্তিমূলক জবানবন্দি ও প্রমাণ মিলেছে।'

বিশ্ববিদ্যালয়ের প্রক্টর আ স ম ফিরোজ-উল-হাসান বলেন, ‘যাদের বিরুদ্ধে শ্রুতিলেখক জালিয়াতির মাধ্যমে ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের অভিযোগ পেয়েছি, তাদেরকে নিয়মানুযায়ী শাস্তি নিশ্চিত করা হয়েছে। যারা এই চক্রের সঙ্গে জড়িত রয়েছে তাদেরকে খুঁজে বের করে তাদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেবো। বিশ্ববিদ্যালয়ের কোন শিক্ষার্থী এ ঘটনায় জড়িত থাকলে তার বিরুদ্ধে নিয়ম অনুযায়ী পদক্ষেপ নেবো।'

এছাড়া এদিন শৃঙ্খলা রক্ষার দায়িত্বে নিয়োজিত এক স্কাউট সদস্যকে আঘাতের ঘটনায় সাজিদ হাসান নামে এক ভর্তিচ্ছুর 'সি' ইউনিটের পরীক্ষা বাতিলের সিদ্ধান্ত নিয়েছে কর্তৃপক্ষ।

আমার বার্তা/জেএইচ

আন্দোলনে ঢাবির হলের ৩০০ কক্ষ ভাঙচুর হয়েছে: উপাচার্য

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) উপাচার্য অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল বলেছেন, আন্দোলনকে কেন্দ্র করে

জবি ছাত্র তামিমের নিহতের খবর ৪ দিন পর জানালো প্রশাসন

কোটা সংস্কার আন্দোলনকে কেন্দ্র করে মিরপুর গোলচত্বরে চলা সংঘর্ষে গত শুক্রবার গুলিবিদ্ধ হয়ে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের

শিক্ষার্থীদের ওপর হামলার প্রতিবাদে চাকরি ছাড়লেন জাবি শিক্ষক

সরকারি চাকরিতে কোটা সংস্কার আন্দোলনে শিক্ষার্থীদের ওপর হামলার প্রতিবাদে চাকরি থেকে স্বেচ্ছায় অব্যাহতি নিয়েছেন জাহাঙ্গীরনগর

ঢাবিতে শিক্ষার্থীদের উপর হামলার ঘটনায় তদন্ত কমিটি

চলমান কোটা আন্দোলনে সাধারণ শিক্ষার্থীদের উপর হামলার ঘটনায় ৫ সদস্য বিশিষ্ট তদন্ত কমিটি গঠন করা
  • সর্বশেষ
  • জনপ্রিয়

খাগড়াছড়িতে ইউপিডিএফ সংগঠককে গুলি করে হত্যা

আন্দোলন ঘিরে ১ লাখ নতুন সিম ঢাকায় ঢুকেছে: পলক

তারেক রহমানের নির্দেশে এমন সহিংসতা: পররাষ্ট্রমন্ত্রী

আজ সন্ধ্যা পর্যন্ত থাকতে পারে ইন্টারনেটের ধীরগতি

কমলা হ্যারিসকে একহাত নিলেন ডোনাল্ড ট্রাম্প

আগুনে ক্ষতিগ্রস্ত সরকারি বিভিন্ন ভবন পরিদর্শনে প্রধানমন্ত্রী

স্বেচ্ছাসেবক লীগের প্রতিষ্ঠাবার্ষিকীর কর্মসূচি স্থগিত

বসুন্ধরা থেকে শিবিরের ১৪ নেতাকর্মী গ্রেপ্তার

চ্যাটজিপিটিতে এলো সার্চ ফিচার

ছিন্নমূল ২ হাজার মানুষকে রেড ক্রিসেন্টের ত্রাণ সহায়তা

র‍্যাবের অভিযানে সারাদেশে আরও ২৯০ জন গ্রেপ্তার

নাহিদসহ ৩ সমন্বয়ক হাসপাতাল থেকে ডিবি হেফাজতে

সেন্টমার্টিনগামী ট্রলার ও স্পিডবোট ডুবিতে নিখোঁজ তিনজনের লাশ উদ্ধার

চীন-রাশিয়ার ৪ যুদ্ধবিমানকে যুক্তরাষ্ট্র ও কানাডার ধাওয়া

ঘুম থেকে উঠে শুনি আমি মারা গেছি

দুর্নীতির দায়ে গ্রেপ্তার রাশিয়ার সাবেক প্রতিরক্ষা উপমন্ত্রী

নতুন একটি অবাধ ও সুষ্ঠু নির্বাচনের দাবি ড. ইউনূসের

এক দফা দাবিতে ‘জাতীয় ঐক্যে’র ডাক বিএনপির

আহতদের দেখতে পঙ্গু হাসপাতালে প্রধানমন্ত্রী

বিসিএস ক্যাডার হওয়ার স্বপ্ন ছিল সাগরের, ফিরলেন লাশ হয়ে