ই-পেপার রবিবার, ০৭ জুলাই ২০২৪, ২৩ আষাঢ় ১৪৩১

যুক্তরাজ্যজুড়ে সাধারণ নির্বাচনের ভোটগ্রহণ শুরু

অনলাইন ডেস্ক:
০৪ জুলাই ২০২৪, ১৩:৩২

যুক্তরাজ্যজুড়ে সাধারণ নির্বাচনের ভোটগ্রহণ শুরু হয়েছে।

বৃহস্পতিবার (৪ জুলাই) স্থানীয় সময় সকাল ৭টা থেকে বহুল প্রতীক্ষীত এ ভোট শুরু হয়। চলবে রাত ১০টা (বাংলাদেশ সময় রাত ৩টা) পর্যন্ত। খবর দ্য গার্ডিয়ানের।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি বলছে, ছয় সপ্তাহের নির্বাচনী প্রচারণার পর যুক্তরাজ্যজুড়ে ভোটগ্রহণ শুরু হয়েছে। ইংল্যান্ড, স্কটল্যান্ড, ওয়েলস এবং উত্তর আয়ারল্যান্ডজুড়ে ৪০ হাজার ভোট কেন্দ্রে নতুন এমপিদের বেছে নিতে ভোট দেওয়া শুরু করেছেন ভোটাররা। প্রত্যাশিত সময়ের আগেই অনুষ্ঠিত হওয়া এই নির্বাচনে রেকর্ড ভাঙা জয়ের সম্ভাবনা রয়েছে বিরোধী লেবার পার্টির। জরিপে পিছিয়ে রয়েছে সুনাকের কনজারভেটিভ পার্টি।

এ নির্বাচনে কনজারভেটিভ পার্টি, লেবার পার্টি, লিবারেল ডেমোক্র্যাটিক পার্টি, গ্রিন পার্টি, রিফর্ম পার্টি ও স্কটিশ ন্যাশনালিস্ট পার্টিসহ অন্তত ৯৮টি রাজনৈতিক দল অংশ নিচ্ছে।

প্রথমবারের মতো যুক্তরাজ্যের সাধারণ নির্বাচনে ব্যক্তিগতভাবে ভোট দিতে হলে ভোটারদের ফটো আইডি সঙ্গে নিতে হচ্ছে। যুক্তরাজ্যে নির্বাচিত সরকারের মেয়াদ হয় পাঁচ বছরের। গতবার, অর্থাৎ ২০১৯ সালের নির্বাচনে জয়ী হয়েছিল কনজারভেটিভ পার্টি।

নিয়মমাফিক পরবর্তী সাধারণ নির্বাচন ২০২৫ সালের জানুয়ারির মধ্যে অনুষ্ঠিত হওয়ার কথা। অনেকে আগামী শরতে তথা অক্টোবর মাসে নির্বাচন হতে পারে এমন অনুমান করা হলেও বাস্তবে তা হয়নি।

যুক্তরাজ্য মোট ৬৫০টি নির্বাচনী কেন্দ্র বা এলাকায় বিভক্ত। এই প্রত্যেক নির্বাচনী এলাকার ভোটাররা একজন সংসদ সদস্য নির্বাচন করেন যারা তাদের হয়ে ‘হাউস অব কমন্স’-এ প্রতিনিধিত্ব করেন।

নির্বাচনী ময়দানে লড়াই করতে নামা প্রার্থীদের মধ্যে অধিকাংশই কোনও না কোনও রাজনৈতিক দলের প্রতিনিধি। তবে কেউ কেউ আবার স্বতন্ত্র প্রার্থী হিসাবেও ভোটে লড়ছেন।

সাম্প্রতিক জনমত জরিপ বলছে, নির্বাচনী প্রচারের শুরু থেকেই সুনাকের কনজারভেটিভ পার্টি তাদের প্রধান প্রতিদ্বন্দ্বী লেবার পার্টির থেকে বেশ খানিকটা পিছিয়ে রয়েছে। আসলে গত ১২ মাস ধরে ছবিটা প্রায় একই ছিল। জরিপ অনুযায়ী, লেবার পার্টি ধারাবাহিকভাবে ৪০ শতাংশের ওপরে জনসমর্থন পেয়ে এসেছে।

সারভেশনের নির্বাচন বিশ্লেষণে দেখা গেছে, পার্লামেন্টের ৬৫০টি আসনের মধ্যে অন্তত ৪৮৪টিতে জয় পাবে লেবার পার্টি। যা ১৯৯৭ সালে টনি ব্লেয়ারের নেতৃত্বাধীন লেবারের ৪১৮টি আসনে জয়ের চেয়েও বেশি। সেই বার ব্রিটেনের ইতিহাসে সর্বোচ্চ আসনে জয়ের অন্যান্য কীর্তি গড়েছিল লেবার পার্টি।

অপরদিকে কনজারভেটিভ পার্টি মাত্র ৬৪টি আসনে জয় পাবে বলে জানিয়েছে সংস্থাটি। যদি এই ধারণা সঠিক হয় তাহলে ১৮৩৪ সালে প্রতিষ্ঠিত হওয়া কনজারভেটিভ পার্টি তাদের ইতিহাসে সবচেয়ে কম আসনে জয় পাওয়ার লজ্জায় পড়বে।

আমার বার্তা/জেএইচ

যুক্তরাষ্ট্রে জন্মদিনের পার্টিতে চারজনকে গুলি করে হত্যা

যুক্তরাষ্ট্রের কেনটাকি রাজ্যে একটি জন্মদিনের পার্টিতে এক বন্দুকধারীর এলাপাতাড়ি গুলিতে ঘটনাস্থণেই চারজন নিহক হয়েছেন। এমসয়

‘গাজার ফিলিস্তিনি পরিবারগুলোর কোথাও যাওয়ার জায়গা নেই’

ফিলিস্তিনি শরণার্থীদের জন্য জাতিসংঘের সংস্থা (ইউএনআরডাব্লুএ) বলেছে, গাজার পরিবারগুলো ভয়াবহ পরিস্থিতির মুখোমুখি হচ্ছে এবং আশ্রয়

অবৈধ অভিবাসীদের নিয়ে যুক্তরাজ্যের নতুন প্রধানমন্ত্রীর বড় ঘোষণা

যুক্তরাজ্যের নতুন প্রধানমন্ত্রী কেয়ার স্টারমার অবৈধ অভিবাসীদের রুয়ান্ডায় পাঠানোর পরিকল্পনা বাতিল ঘোষণা করেছেন। সদ্যই বিদায়

যুক্তরাজ্যের প্রথম মুসলিম নারী বিচারমন্ত্রী কে এই শাবানা মাহমুদ

ব্রিটিশ পার্লামেন্ট নির্বাচনে নিরঙ্কুশ জয় পেয়েছে লেবার পার্টি। এরই মধ্যে দেশটির নতুন প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব
  • সর্বশেষ
  • জনপ্রিয়

খাদ্যের অপচয় রোধ করা কেন জরুরি

কোটা নিয়ে প্রধানমন্ত্রীর বক্তব্য প্রত্যাখ্যান আন্দোলনকারীদের

কোটাবিরোধী আন্দোলন অত্যন্ত যৌক্তিক: জিএম কাদের

৫৫৯৪ কোটি টাকার বাজেট ঘোষণা ডিএনসিসির

দুই মাসের মধ্যে বিমান কেনার প্রস্তাব চূড়ান্ত: বিমানমন্ত্রী

সশস্ত্র বাহিনীকে বিশ্বমানের করে গড়ে তোলা হচ্ছে: প্রধানমন্ত্রী

জনগণের জীবনমান উন্নয়নে সবাইকে প্রতিশ্রুতিবদ্ধ হওয়ার তাগিদ

পাবিপ্রবিতে দ্বিতীয় দিনের কোটাবিরোধী বিক্ষোভ ও অবরোধ

শাহবাগসহ আশপাশের চার মোড়ে কোটাবিরোধীদের অবরোধ

দেশে ২০-২৫ জনের বাইরে আন্তর্জাতিক মানের খেলোয়াড় নেই

অর্থনৈতিক উন্নয়নে প্রবাসী বাংলাদেশিরা গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে

তিস্তা প্রকল্পে চীন-ভারত একসঙ্গে কাজ করতে রাজি: প্রতিমন্ত্রী

দক্ষ কর্মী তৈরিতে ১০০ কোটি টাকা দেবে দক্ষিণ কোরিয়া

সর্বজনীন পেনশনে যুক্ত হতে নেতাকর্মীদের আহ্বান প্রধানমন্ত্রীর

মুন্সিগঞ্জে দুর্বৃত্তের গুলিতে ইউপি চেয়ারম্যান নিহত

প্রধানমন্ত্রী চীন যাচ্ছেন সোমবার, হতে পারে ২০ সমঝোতা

প্রাথমিক বিদ্যালয় হবে শুদ্ধাচার চর্চার আঁতুড়ঘর

উত্তরায় অটোরিকশার ধাক্কায় নারী নিহত

উৎপাদন বৃদ্ধি করে সবক্ষেত্রে ব্যয় সংকোচন করতে হবে: প্রধানমন্ত্রী

আন্দোলন নিয়ে বিভ্রান্তি ছড়ানো হচ্ছে, বললেন শিক্ষক নেতারা