ই-পেপার মঙ্গলবার, ০১ অক্টোবর ২০২৪, ১৬ আশ্বিন ১৪৩১

সড়ক নিরাপত্তা আইন নামে নতুন আইন প্রণয়নের দাবি নিসচার

নিজস্ব প্রতিবেদক:
০১ অক্টোবর ২০২৪, ১৩:৩৮

সড়ক দুর্ঘটনামুক্ত বাংলাদেশ গড়তে ‘সড়ক নিরাপত্তা আইন’ নামে নতুন একটি আইন প্রণয়নের দাবি জানিয়েছে নিরাপদ সড়কের জন্য আন্দোলনকারী সংগঠন নিরাপদ সড়ক চাই (নিসচা)।

মঙ্গলবার (১ অক্টোবর) রাজধানীর জাতীয় প্রেস ক্লাবের জহুর হোসেন চৌধুরী হলে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ দাবি জানান সংগঠনটির চেয়ারম্যান ও সাবেক চিত্রনায়ক ইলিয়াস কাঞ্চন।

সংবাদ সম্মেলনে তিনি বলেন, ২০১৮ সালে শিক্ষার্থী আন্দোলনের ফলে তৎকালীন সরকার ‘সড়ক পরিবহন আইন-২০১৮’ নামে একটি আইন পাস করলেও আইনটি আজও পুরোপুরি বাস্তবায়ন হয়নি এবং আইনটিতে সড়ক ব্যবহারকারীদের নিরাপত্তার বিষয়টি উপেক্ষিত। আমরা বারবার সরকারকে অনুরোধ করেছিলাম আইনটির নামকরণ ‘সড়ক পরিবহন ও সড়ক নিরাপত্তা আইন’ করা হোক। দুঃখের বিষয় দুষ্টচক্রের চাপে শেষ পর্যন্ত নিরাপত্তা কথাটি রাখা হয়নি।

ইলিয়াস কাঞ্চন বলেন, আমার সংগঠন আজ আপনাদের মাধ্যমে বর্তমান সরকারের কাছে ‘সড়ক নিরাপত্তা আইন’ নামে একটি নতুন আইন প্রণয়নের জোর দাবি জানাচ্ছি। যে আইনে মানুষের জীবনের নিরাপত্তা নিশ্চিত হবে। এছাড়া দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠানে ‘রোড সেফটি ইউনিট’ গঠন করতে হবে। এতে করে আমাদের ভবিষ্যৎ প্রজন্ম শিক্ষা জীবন থেকে নিজেরদের জীবন এবং অন্যদের জীবন বাঁচানোর কৌশল রপ্ত করতে পারে। ‘রোড সেফটি অথরিটি’ গঠন করা আমাদের আরো একটি দাবি। সড়ক সংশ্লিষ্ট সব মন্ত্রণালয়ের সচিবদের সমন্বয়ে উচ্চ পর্যায়ের এই অথরিটি গঠন হবে যারা রোডক্রাশ মুক্ত বাংলাদেশ গড়তে যা যা করণীয় তা বাস্তবায়ন করবে।

আক্ষেপ করে নিসচার চেয়ারম্যান বলেন, সড়ককে নিরাপদ করার দায়িত্ব সরকারের। আমরা হলাম স্টেকহোল্ডার। অতীতে যখন যে সরকার দেশ পরিচালনা করেছে, স্বভাবতই সড়ক নিরাপত্তার দাবি দাওয়া নিয়ে তাদের কাছে যেতে হয়েছে, তার মানে এই নয় যে, আমি বা আমার সংগঠন সেই সরকারের অংশ। শুধু আমাদের আন্দোলনকে দমিয়ে রাখার জন্য একটি অশুভ চক্র সু-কৌশলে রাজনৈতিক ট্যাগ লাগিয়ে দিয়েছে। যখন যে সরকার ক্ষমতায় এসেছে আমাকে বানিয়েছে তার বিরোধী দলের লোক। অত্যন্ত পরিতাপের সাথে বলতে হচ্ছে, বর্তমান অন্তর্বর্তী সরকারকেও কান ভারী করা হয়েছে এই বলে যে, আমি পতিত সরকারের লোক। দুঃখ ভারাক্রান্ত মনে বলতে হচ্ছে, ৩১ বছর ধরে দেশের মানুষের কল্যাণে নিরলস কাজ করে যাওয়া সংগঠনটিকে সকল সরকারের কাছে অবহেলিত ও নিগৃহিত হতে হয়েছে।

জাতীয় নিরাপদ সড়ক দিবস-২০২৪ পালন উপলক্ষ্যে অক্টোবর মাসব্যাপী সংগঠনের পক্ষে কর্মসূচি ঘোষণা করেন ইলিয়াস কাঞ্চন।

কর্মসূচির মধ্যে আছে— ফ্রি হেলমেট বিতরণ, সড়কে যানবাহনে চলাচলের জন্য করণীয় শীর্ষক সচেতনতামূলক লিফলেট বিতরণ, আমাদের ভবিষ্যৎ প্রজন্মকে সড়ক ব্যবহারে সচেতন করতে ‘শিক্ষার্থী’ সমাবেশ, যারা স্বেচ্ছাশ্রম দিতে চায় এমন সড়ক যোদ্ধাদের মাঝে সেফটি জ্যাকেট বিতরণ, মোটর শ্রমিকদের মাঝে সেফটি জ্যাকেট বিতরণ, রাস্তায় যানবাহন চলাচলে এবং পথচারী পারাপারে ‘স্পিড ব্রেকার’ ও ‘জেব্রা ক্রসিংয়ে রং করণ’, যানজট নিরসনে ট্রাফিক ক্যাম্পেইন, সড়ক নিরাপত্তা ইস্যুতে সংবাদ সম্মেলন, শিক্ষার্থীদের মাঝে শিক্ষা উপকরণ প্রদান, সড়ক নিরাপত্তা সংক্রান্ত শিক্ষার্থী প্রশিক্ষণ কর্মশালা, শিক্ষক প্রশিক্ষণ কর্মশালা, অভিভাবক সমাবেশ, মা সমাবেশ, চালক প্রশিক্ষণ কর্মশালা, গোলটেবিল বৈঠক, র‍্যালি ও সমাবেশ, স্থানীয় প্রশাসনের সাথে মতবিনিময়, সড়কের গুরুত্বপূর্ণ স্থানে জনসচেতনতামূলক সাইন বোর্ড স্থাপন, অবৈধ রেল ক্রসিংয়ে সতর্কতামূলক সাইন বোর্ড স্থাপন, মহীয়সী নারী মরহুমা জাহানারা কাঞ্চনের আত্মার মাগফেরাত কামনায় দোয়া মাহফিলের আয়োজন।

আরও কর্মসূচির মধ্যে আছে— রোডক্রাশে আহত/নিহত পরিবারের মাঝে সাধ্যমতো সহায়তা প্রদান, পরিবহন মালিক-শ্রমিক সংগঠনের নেতৃবৃন্দের সঙ্গে মতবিনিময়, বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনে নিহতদের আত্মার মাগফেরাত কামনায় দোয়ার আয়োজন এবং আহতদের সংবর্ধনা প্রদান, যেখানে নগর পরিবহন সার্ভিস নেই সেখানে নগর পরিবহন চালুর দাবিতে জেলা প্রশাসককে স্মারকলিপি প্রদান, মানববন্ধন, শহরের জনবহুল এলাকায় সড়ক সচেতনতামূলক আলোকচিত্র প্রদর্শনী, স্কুল-কলেজ-বিশ্ববিদ্যালয়ে শিক্ষার্থীদের মাঝে সড়ক নিরাপত্তা বিষয়ে বয়সভিক্তিক রচনা প্রতিযোগিতার আয়োজন ও সেরাদের পুরস্কার বিতরণ, পরিবেশ রক্ষায় বৃক্ষরোপন কর্মসূচি পালন, দুর্ঘটনায় আহতদের স্বেচ্ছায় রক্তদান, দুর্গাপূজার সময় জনবহুল মণ্ডপে যাতায়াতের রাস্তায় ট্রাফিক ক্যাম্পেইন ও যানচলাচল স্বাভাবিক রাখা, ইমামদের নিয়ে সড়ক নিরাপত্তামূলক প্রশিক্ষণ কর্মশালা, বিট পুলিশিং ও হাইওয়ে পুলিশের সাথে মত বিনিময়, যানবাহন মালিকদের সাথে মতবিনমিয়। উন্মুক্ত জলাশয়ে মৎস্য অবমুক্তকরণ, রাষ্ট্রপতি, প্রধান উপদেষ্টা ও সংশ্লিষ্ট উপদেষ্টাদের মূল্যবান বাণী এবং দেশের সড়ক বিশেষজ্ঞদের লেখা নিয়ে 'নিরাপদ' নামে একটি স্মরণিকা প্রকাশ, ২২ অক্টোবর জাতীয় নিরাপদ সড়ক দিবস উদযাপন উপলক্ষ্যে সরকারি কর্মসূচিতে অংশ গ্রহণ এবং নিসচা কেন্দ্রীয় ও শাখা পর্যায়ে নিজস্ব কর্মসূচি পালন।

সংবাদ সম্মেলনে সংগঠনের অন্যান্য সদস্যরা উপস্থিত ছিলেন।

আমার বার্তা/জেএইচ

প্রধান উপদেষ্টার সঙ্গে সেনাপ্রধানের সাক্ষাৎ

অন্তর্বর্তী সরকারের প্রধান উপদেষ্টা অধ্যাপক ড. মুহাম্মদ ইউনূসের সঙ্গে সৌজন্যে সাক্ষাৎ করেছেন সেনাবাহিনী প্রধান জেনারেল

গুজব ছড়িয়ে গার্মেন্টসে অস্থিরতা সৃষ্টি করা হচ্ছে: শ্রম উপদেষ্টা

অন্তর্বর্তী সরকারের শ্রম ও কর্মসংস্থান উপদেষ্টা আসিফ মাহমুদ সজীব ভূঁইয়া বলেছেন, সাভারে শ্রমিক ও আইনশৃঙ্খলা

ফিলিস্তিনি জনগণের প্রতি বাংলাদেশের সমর্থন অব্যাহত থাকবে

অন্তর্বর্তীকালীন সরকারের প্রধান উপদেষ্টা ড. মুহাম্মদ ইউনুসের সঙ্গে সৌজন্যে সাক্ষাৎ করেছেন বাংলাদেশে নিযুক্ত ফিলিস্তিনের রাষ্ট্রদূত

লিবিয়া থেকে ফিরলেন আরও ১৪৪ বাংলাদেশি

লিবিয়ার বেনগাজি হতে ১৪৪ জন আটকে পড়া অনথিভুক্ত বাংলাদেশি নাগরিক দেশে ফিরেছেন। লিবিয়ার ত্রিপলীতে অবস্থিত
  • সর্বশেষ
  • জনপ্রিয়

সাতক্ষীরায় চোরাই মোটরসাইকেলসহ গ্রেপ্তার ৩

আমাদের মূল লক্ষ্য দেশে আইনের শাসন প্রতিষ্ঠা করা

অর্থনৈতিক চ্যালেঞ্জ মোকাবিলায় বাংলাদেশের প্রশংসা আইএমএফের

প্রধান উপদেষ্টার সঙ্গে সেনাপ্রধানের সাক্ষাৎ

শিক্ষককে পিটিয়ে হত্যার ঘটনায় খাগড়াছড়িতে ১৪৪ ধারা

হত্যা মামলায় সাবেক সচিব জাহাঙ্গীর আলম ৫ দিনের রিমান্ডে

নোয়াখালীতে রাষ্ট্রদ্রোহ মামলায় খালাস পেলেন তারেক রহমান

ভারতীয় গোয়েন্দা সংস্থার সহযোগিতায় ক্ষমতায় ছিলেন হাসিনা

সাবেক উপমন্ত্রী জ্যাকব ৫ দিনের রিমান্ডে

সাবেক হুইপ মাহবুব আরা গিনি তিন দিনের রিমান্ডে

রানা প্লাজার সোহেল রানার হাইকোর্টে জামিন

বৈষম্যবিরোধী আন্দোলনে গুলিবিদ্ধ আরও এক কিশোরের মৃত্যু

পাচারকৃত অর্থ চেয়ে বিদেশে দুদকের ৭১ চিঠি

বাংলাদেশ ব্যাংকের সার্ভারে ত্রুটি, চেক ক্লিয়া‌রিং‌ বা‌তিল

আলিয়া মাদ্রাসা শিক্ষায় যুগোপযোগী আলেম তৈরি হচ্ছে না

গুজব ছড়িয়ে গার্মেন্টসে অস্থিরতা সৃষ্টি করা হচ্ছে: শ্রম উপদেষ্টা

সাগর-রুনি হত্যা মামলায় শিশির মনিরসহ লড়বেন ৯ আইনজীবী

ফিলিস্তিনি জনগণের প্রতি বাংলাদেশের সমর্থন অব্যাহত থাকবে

আড়াই দিনের টেস্টেও বাংলাদেশের বড় ব্যবধানের হার

লিবিয়া থেকে ফিরলেন আরও ১৪৪ বাংলাদেশি