ই-পেপার শনিবার, ২৭ জুলাই ২০২৪, ১২ শ্রাবণ ১৪৩১

আসন্ন উপজেলা নির্বাচনে সিদ্ধান্তহীনতায় বিএনপি

রতন বালো:
২৫ ফেব্রুয়ারি ২০২৪, ১৪:১৯

  • ‘নমনীয়তা’ নাকি কঠোর পদক্ষেপ
  • স্বতন্ত্র প্রার্থী হবার সুযোগ
  • দলীয় প্রতিক বরাদ্দ না করা

জাতীয় সংসদ নির্বাচনে অংশ নেয়নি বাংলাদেশ জাতীয়তাবাদি দল- বিএনপি। তাতে দলের যে লাভ হয়নি সেটি হাড়ে হাড়ে টের পাচ্ছেন দলের নীতিনির্ধারনী মহল। আবার দরজায় কড়া নাড়ছে স্থানীয় সরকার নির্বাচন। এ নির্বাচন প্রথম ধাপের ভোট গ্রহণ আগামী ৪ মে, দ্বিতীয় ধাপে ১১ মে, তৃতীয় ধাপে ১৮ মে এবং চতুর্থ ধাপের ভোট হবে ২৫ মে। ক্ষমতাসীন আওয়ামী লীগ ইতোমধ্যে জানিয়েছে, তারা এবার স্থানীয় সরকারের কোনো নির্বাচনে দলীয় প্রতীক দেবে না। ফলে এ নির্বাচনে ‘নৌকা’ প্রতীক এবং আওয়ামী লীগের একক প্রার্থী থাকছে না।

উপজেলা নির্বাচন নিয়ে বিএনপি দলের অভ্যন্তরে বিদ্রোহ আঁচ করতে পেরে ধীরে চলার নীতি নিয়েছে। তারা নির্বাচনে যাবে না বয়কট করবে সে বিষয়ে সিদ্ধান্তহীনতায় ভুগছে। নির্বাচন নিয়ে দলে বেশ কয়েকটি ধারা বিদ্যমান। একপক্ষ নির্বাচনে দলের নিরপেক্ষ অবস্থানের পাশাপাশি দলের কেউ স্বতঃর্স্ফূতভাবে অংশ নিলে তার প্রতি নমনীয়তার কথা ভাবছে। তবে এক্ষেত্রে দলীয় প্রতিক ব্যবহার না করার পরামর্শ রয়েছে। অন্য পক্ষ কোনভাবেই বর্তমান সরকারের অধীনে নির্বাচনে যেতে রাজী নয়। হোক সেটি স্থানীয় সরকার পর্যায়ের নির্বাচন।

তাদের কথা স্পষ্ট তত্বাবধায়ক সরকার দাবি আদায় না হওয়া পর্যন্ত বর্তমান সরকারের অধীনে কোন নির্বাচন নয়? তাদের যুক্তি বর্তমান সরকার যেভাবে নির্বাচন কমিশন সাজিয়েছে সেখান থেকে জয় তুলে আনা সম্ভব নয়। প্রকাশ্যে ভোট কারচুপি না ঘটলেও পর্দার অন্তরালে সে গুটি ঠিকই চালানো হবে। জয়-পরাজয় সরকারের ইচ্ছে অনিচ্ছার উপর নির্ভর করবে। হয়তো দু একটি আসন তারা নিজের ইচ্ছেতেই ছেড়ে দেবে। তবে সেটি নিরপেক্ষ নির্বাচনের ক্ষেত্রে কোন প্রভাব ফেলবে না। এই ছাড় দেওয়া মূলত দেশবাসী এবং বিশ^বাসীর কাছে দলীয় সরকারের অধীনে নির্বাচন একই সঙ্গে তাদের লক্ষ্য জায়েজ করার বার্তা।

আসল বিষয় হচ্ছে ভাগ মানির কিন্তু তালগাছটি আমার। নির্বাচন নিরেপক্ষ সুষ্ঠু একই সঙ্গে জনমতের প্রতিফলন বুঝাতে সরকার এই কূটকৌশল নেবে। তাই এই ধারার অভিমত কেউ দলের সিদ্ধান্তের বাইরে গিয়ে নির্বাচনে প্রার্থী হলে তার বিরুদ্ধে কঠোর হতে হবে। অর্থাৎ তাকে দল থেকে বহিস্কার করার মত চূড়ান্ত সিদ্ধান্ত নিতে হবে। এই ধারাটি লন্ডনে বসবাসকারী দলের ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক জিয়ার অনুসারী। তবে দলে যে ধারায় বিরাজ করুক না কেন আসন্ন উপজেলা নির্বাচন থেকে কর্মীদের সরিয়ে রাখা অনেকটাই কষ্টসাধ্য বলে মনে করছেন দলের অপর একটি অংশ। তারা চান, নির্বাচনে অংশ নিয়ে আন্দোলনকে আরও বেগবান করতে। তাদের বিশ^াস ‘ ফেইলোর ইজ দ্য পিলার অব সাকসেস।’

এদিকে আসন্ন উপজেলা পরিষদ নির্বাচন ইস্যুতে বিএনপির অভ্যন্তরীন অবস্থা অনেকটাই টালমাটাল। যদিও দল ধীরে চলার নীতি গ্রহণ করতে ইচ্ছুক। তারা নির্বাচনী তফশিল ঘোষণা পর্যন্ত অপেক্ষা করতে চায়। এবিষয়ে এখনই কোনো সিদ্ধান্ত না নিয়ে অপেক্ষা করতে চায়।

তাইতো দলটির হাইকমান্ড বলছে, আগে নির্বাচন কমিশন তফসিল ঘোষণা করুক, তারপর দলীয় ফোরামে আলোচনা করে সিদ্ধান্ত নেবে। এ নিয়ে এখন পর্যন্ত দলের সর্বোচ্চ নীতিনির্ধারণী ফোরাম জাতীয় স্থায়ী কমিটির বৈঠকে আনুষ্ঠানিক কোনো আলোচনা হয়নি।

এদিকে উপজেলা নির্বাচনে অংশ নিতে আগ্রহী দলটির তৃণমূলের বেশ কিছু নেতা। অনেকে প্রার্থী হওয়ার ঘোষণাও দিয়েছেন। সে বিবেচনায় ‘কৌশলী’ হতে পারে দলটি। সে ক্ষেত্রে দলীয় প্রতিকে না যাওয়ার ঘোষণা দিতে পারে। অন্যদিকে স্বতন্ত্রভাবে কেউ অংশ নিলে তাদের বিরুদ্ধে সাংগঠনিক ব্যবস্থা না নিয়ে ‘নমনীয়তা’ দেখাতে পারে। সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে এসব তথ্য। কিন্তু এখানেও রয়েছে মতের ভিন্নতা। সব মিলিয়ে দলটির নেতারা বলছেন, বিএনপি শুধু নির্বাচনমুখী দলই নয়, এ দলের ভিত্তিই হলো জনগণ ও সুষ্ঠু ভোট। কিন্তু জাতীয় সংসদ নির্বাচন বর্জনের পরপরই উপজেলা পরিষদের নির্বাচন দলকে অনেকটা বিব্রতকর পরিস্থিতিতে ফেলেছে।

বিএনপি ঘোষণা দিয়ে উপজেলা নির্বাচনে অংশ নিলে বিরোধীদের কাছ থেকে সরকারের বৈধতা পাওয়ার বিষয়টি সামনে আসবে-বিষয়টিও তাদের চিন্তায় রয়েছে। যার ফল হতে পারে সূদুর প্রসারী,আন্দোলেন পিঠে ছুরি মারার মতো। নির্বাচনে অংশ গ্রহণ মানেই নতুন বার্তা দেবে। দলটি বর্তমান সরকারকে মেনে নিয়েছে এমনটি ভাবার অবকাশ রয়েছে। যার সুযোগ নেবে সরকার। আর নির্বাচনে অংশ না নিলে মাঠপর্যায়ে নেতাদের ধরে রাখা কঠিন হয়ে পড়বে। এমন প্রেক্ষাপটে উপজেলা পরিষদ নির্বাচনের ব্যাপারে বিএনপির জন্য শাখের করাত হয়ে সামনে দাঁড়িয়েছে। নীতিনির্ধারণী নেতারা আরও সময় নিতে চাচ্ছেন।

এদিকে চলতি বছরের মে মাসে চার ধাপে ৪ শতাধিক উপজেলা পরিষদের নির্বাচন করবে নির্বাচন কমিশন (ইসি)। এদিকে বিএনপির একাধিক নীতিনির্ধারণী পর্যায়ের নেতা জানিয়েছেন, তারা উপজেলা পরিষদ নির্বাচনে অংশ নেওয়া না নেওয়ার প্রশ্নে রাজনৈতিক ও সাংগঠনিক লাভ-ক্ষতি নিয়ে ভাবছেন। বিশেষ করে, জাতীয় সংসদ নির্বাচন বর্জনের পর উপজেলা নির্বাচনে অংশগ্রহণ করলে সরকার এর থেকে কী ধরনের রাজনৈতিক সুবিধা পাবে। আর নির্বাচন না করলে বিএনপির রাজনৈতিকভাবে কী ধরনের ক্ষতি হতে পারে সেটিও তারা বিবেচনায় রাখছে। তাই তারা কঠিন হবে না নমনীয় হবে বিষয়টি এখন নীতি নির্ধারক মহলের মাথায় ঘুরপাক খাচ্ছে।

এ বিষয়ে নাম প্রকাশে অনেচ্ছুক বিএনপির স্থায়ী কমিটির একজন সদস্য জানান, এ নিয়ে শীর্ষ ফোরামে আলোচনা হয়েছিলো বলেই হয়তো এই আলোচনা উঠেছে। তবে এখনও কোনো সিদ্ধান্ত না নেয়ার কথা জানান বিএনপির ঐ নেতা।

তবে বিএনপির স্থায়ী কমিটির সদস্য ড. আব্দুল মঈন খান বলেন, ‘এটা নিয়ে এখনো কোনো আলোচনা হয়নি। আমরা এ বিষয়টি নিয়ে পরে দলীয় বৈঠকে সিদ্ধান্ত নেবো’। নির্বাচন ও রাজনৈতিক বিশ্লেষকদের কেউ কেউ বলছেন, প্রত্যক্ষ বা পরোক্ষভাবে হলেও এই নির্বাচনে বিএনপির অংশ নেয়া উচিত। কেননা, এর মাধ্যমে তারা তৃণমূলে জনপ্রিয়তা প্রমাণের একটা সুযোগ পাবে।

স্থানীয় সরকার বিশ্লেষক ড. তোফায়েল আহমেদ বলেছেন, নির্বাচন থেকে দূরে থেকে কোনো রাজনৈতিক ফায়দা কেউ পাবে না। বিএনপিকে নির্বাচনে আনতে দলীয় প্রতীকে ভোট না করার ইচ্ছা আওয়ামী লীগের এক ধরনের ফাঁদ হতে পারে। তবুও আমি মনে করি বিএনপি টেস্ট কেস হিসেবে এই নির্বাচনে অংশ নিতে পারে।

স্বেচ্ছাসেবক লীগের প্রতিষ্ঠাবার্ষিকীর কর্মসূচি স্থগিত

বাংলাদেশ আওয়ামী স্বেচ্ছাসেবক লীগের ৩০তম প্রতিষ্ঠাবার্ষিকী শনিবার (২৭ জুলাই)। এ উপলক্ষে সকল কার্যালয়ে দলীয় ও

এক দফা দাবিতে ‘জাতীয় ঐক্যে’র ডাক বিএনপির

একাত্তরে মুক্তিযুদ্ধের বিরোধিতাকারী জামায়াতে ইসলামীকে সঙ্গে নিয়ে সরকার পতনের এক দফা দাবিতে ‘জাতীয় ঐক্যে’র ডাক

এক দফা দাবিতে জাতীয় ঐক্যের ডাক দিল বিএনপি

একদফা দাবিতে যুগপৎ আন্দোলনের সকল শরীক দল ও জোট, বাম-ডান সকল রাজনৈতিক দল, ধর্মভিত্তিক ও

গণ-আন্দোলন দমাতে কারফিউ দিয়ে মানুষের কণ্ঠ স্তব্ধ করে দিতে চাইছে

সারা বাংলাদেশে ছাত্র-জনতার ওপর স্টিমরোলার চালিয়ে সমস্ত ঘটনাকে, সব লাশকে কার্পেটের নিচে লুকিয়ে ফেলতে চাইছে
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আজ সন্ধ্যা পর্যন্ত থাকতে পারে ইন্টারনেটের ধীরগতি

কমলা হ্যারিসকে একহাত নিলেন ডোনাল্ড ট্রাম্প

আগুনে ক্ষতিগ্রস্ত সরকারি বিভিন্ন ভবন পরিদর্শনে প্রধানমন্ত্রী

স্বেচ্ছাসেবক লীগের প্রতিষ্ঠাবার্ষিকীর কর্মসূচি স্থগিত

বসুন্ধরা থেকে শিবিরের ১৪ নেতাকর্মী গ্রেপ্তার

চ্যাটজিপিটিতে এলো সার্চ ফিচার

ছিন্নমূল ২ হাজার মানুষকে রেড ক্রিসেন্টের ত্রাণ সহায়তা

র‍্যাবের অভিযানে সারাদেশে আরও ২৯০ জন গ্রেপ্তার

নাহিদসহ ৩ সমন্বয়ক হাসপাতাল থেকে ডিবি হেফাজতে

সেন্টমার্টিনগামী ট্রলার ও স্পিডবোট ডুবিতে নিখোঁজ তিনজনের লাশ উদ্ধার

চীন-রাশিয়ার ৪ যুদ্ধবিমানকে যুক্তরাষ্ট্র ও কানাডার ধাওয়া

ঘুম থেকে উঠে শুনি আমি মারা গেছি

দুর্নীতির দায়ে গ্রেপ্তার রাশিয়ার সাবেক প্রতিরক্ষা উপমন্ত্রী

নতুন একটি অবাধ ও সুষ্ঠু নির্বাচনের দাবি ড. ইউনূসের

এক দফা দাবিতে ‘জাতীয় ঐক্যে’র ডাক বিএনপির

আহতদের দেখতে পঙ্গু হাসপাতালে প্রধানমন্ত্রী

বিসিএস ক্যাডার হওয়ার স্বপ্ন ছিল সাগরের, ফিরলেন লাশ হয়ে

দেশের অর্থনীতিকে পঙ্গু করতেই দেশকে অস্থিতিশীল করা হচ্ছে

সাংবাদিক সাঈদ খানকে গ্রেপ্তারে বিএফইউজে ও ডিইউজের নিন্দা

ঢাকাসহ চার জেলায় আজ ৯ ঘণ্টা কারফিউ শিথিল