ই-পেপার মঙ্গলবার, ২৩ জুলাই ২০২৪, ৮ শ্রাবণ ১৪৩১

ঢাবিতে ২ দিনব্যাপী আন্তর্জাতিক সম্মেলন অনুষ্ঠিত

নিজস্ব প্রতিবেদক:
১১ জুন ২০২৪, ১৭:৫৩

বাংলাদেশসহ বিশ্বের ১০টি দেশ থেকে শিক্ষক, গবেষক, বিশেষজ্ঞ ও শিক্ষার্থীদের অংশগ্রহণে ঢাকা বিশ্ববিদ্যালয়ে (ঢাবি) দুই দিনব্যাপী ‘কিক্স বাংলাদেশ ন্যাশনাল আপটেক ফোরাম-২০২৪’ শীর্ষক আন্তর্জাতিক সম্মেলন শেষ হয়েছে।

ঢাকা বিশ্ববিদ্যালয় শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউট এবং আন্তর্জাতিক সংস্থা ‘নলেজ অ্যান্ড ইনোভেশন এক্সচেঞ্জ (কিক্স)’-এর যৌথ উদ্যোগে দুই দিনব্যাপী (১০-১১ জুন) ‘কিক্স বাংলাদেশ ন্যাশনাল আপটেক ফোরাম-২০২৪’ শীর্ষক আন্তর্জাতিক সম্মেলন বিশ্ববিদ্যালয়ের নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবন মিলনায়তনে অনুষ্ঠিত হয়েছে।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামালের সভাপতিত্বে সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন শিক্ষামন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল, এমপি।

উদ্বোধনী অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন কিক্স ইম্যাপ হাব-এর পরিচালক যোশে লুইস ক্যানেলহ্যাস, কানাডার আইডিআরসি-এর সিনিয়র প্রোগ্রাম স্পেশালিস্ট মারগারিটা লোপেজ, গ্লোবাল পার্টনারশীপ এক্সচেঞ্জ-এর উর্ধ্বতন কর্মকর্তা কফি সেগনিয়াগবেতো এবং ঢাকা বিশ্ববিদ্যালয় শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউটের পরিচালক অধ্যাপক ড. মো. আবদুল হালিম ও অধ্যাপক ড. এম অহিদুজ্জামান।

উদ্বোধনী অনুষ্ঠানের পরে ‘আপটেক অব রিসার্চ ইন পলিসি এন্ড প্র্যাকটিস: চ্যালেঞ্জেস এন্ড এক্সপেরিয়েন্সেস’ শীর্ষক মূল প্রবন্ধ উপস্থাপন করেন যথাক্রমে ঢাবি ইংরেজি বিভাগের ইমেরিটাস অধ্যাপক ড. সৈয়দ মনজুরুল ইসলাম, সাবেক তত্ত্বাবধায়ক সরকারের উপদেষ্টা রাশেদা কে. চৌধুরী এবং কিক্স ইম্যাপ-এর প্রধান গবেষক অধ্যাপক গীতা স্টেইনার খামসি।

উপাচার্য অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল সম্মেলনে অংশগ্রহণকারী দেশ-বিদেশের শিক্ষাবিদ ও গবেষকদের ঢাকা বিশ্ববিদ্যালয়ে স্বাগত জানিয়ে বলেন, শিক্ষা ও গবেষণার উন্নয়নে এই আন্তর্জাতিক সম্মেলন খুবই তাৎপর্যপূর্ণ ও সময়োপযোগী ভূমিকা রাখবে। শিক্ষার্থীদের মানবিক গুণাবলী অর্জন ও বিকাশে নতুন নতুন জ্ঞান ও উদ্ভাবন অপরিহার্য। দুই-দিনব্যাপী এই সম্মেলনে অংশগ্রহণের ফলে শিক্ষক, গবেষক ও শিক্ষার্থীরা পারস্পরিক জ্ঞান বিনিময়ের মাধ্যমে নিজেদেরকে আরও সমৃদ্ধ করতে পারবেন। এছাড়া, সম্মেলন থেকে দেশের শিক্ষা ব্যবস্থায় নতুন কারিকুলাম সংযোজন ও নীতিনির্ধারণে যথাযথ সুপারিশ এবং দিক নিদের্শনা পাওয়া যাবে বলে উপাচার্য আশাবাদ ব্যক্ত করেন।

শিক্ষামন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল বলেন, শিক্ষা ক্ষেত্রে যেকোন পলিসি বাস্তবায়নের জন্য সংশ্লিষ্ট দেশের সংস্কৃতি গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। যদি পলিসি গ্রহণের ক্ষেত্রে সংস্কৃতিকে সঠিকভাবে গুরুত্ব দেয়া না হয় তাহলে অনেক ক্ষেত্রে তার বাস্তবায়ন সম্পূর্ন সম্ভব হয় না। এসব বিষয়কে গুরুত্ব দিয়ে কিক্স তাদের যাবতীয় গবেষণা কর্মকান্ড পরিচালনা করবেন বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।

এসময় তিনি আরো বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বর্তমান সরকার গবেষণা ভিত্তিক শিক্ষা ব্যবস্থার উপর গুরুত্ব দিয়েছে। এক্ষেত্রে ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউট জোড়ালো ভূমিকা পালন করে আসছে বলে তিনি উল্লেখ করেন।

সম্মেলনের দ্বিতীয় দিনে কিক্স প্রোগ্রাম এবং কিক্স গবেষণা প্রকল্প শীর্ষক প্রেজেন্টশন প্রদান করেন আইডিআরসি কিক্স ইম্যাপ হাবের সিনিয়র প্রোগ্রাম বিশেষজ্ঞ মার্গারিটা লোপেজ। এরপর আইইআরের সাবেক পরিচালক অধ্যাপক ড. সিদ্দিকুর রহমানের সভাপতিত্বে শিখন-শেখানো বিষয়ে থিমেটিক প্যানেল অধিবেশন অনুষ্ঠিত হয়। এতে উপস্থিত ছিলেন প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের যুগ্ম সচিব এবং জিপিই ফোকাল পয়েন্ট মতিয়ার রহমান, সাঈদ আহমেদ, মুসলে ভূইয়া, জুয়েল রানা এবং রিদওয়ানা নাহরিন। এরপর আইইআর জিপিই প্রকল্প টিম লিড অধ্যাপক ড. এম ওয়াহিদুজ্জামানের সভাপতিত্বে সমাপনী বক্তব্য রাখেন কিক্স ইম্যাপ হাবের অন্তরর্তী জাতীয় সমন্বয়কারী অধ্যাপক ড. সুমেরা আহসান।

উল্লেখ্য, বাংলাদেশসহ বিশ্বের ১০টি দেশ থেকে শিক্ষক, গবেষক, বিশেষজ্ঞ ও শিক্ষার্থীরা এই সম্মেলনে অংশগ্রহণ করছেন।

আমার বার্তা/এমই

থমথমে জাবি, বিদ্যুৎ-পানি-ইন্টারনেট বন্ধ

সরকারি চাকরিতে কোটা সংস্কারের দাবিতে আন্দোলনরত শিক্ষার্থীদের সঙ্গে পুলিশের সংঘর্ষের পর থেকে থমথমে পরিস্থিতি বিরাজ

শাবিপ্রবির ছাত্রলীগ নেতাদের রুম থেকে বিপুল পরিমাণ অস্ত্র উদ্ধার

কোটা সংস্কার আন্দোলনকে কেন্দ্র করে শাহজালাল  বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ছাত্রদের আবাসিক হল দখলে নিয়েছেন

জাবিতে পুলিশ-আন্দোলনকারীদের সংঘর্ষ, সাংবাদিকসহ আহত ৮০

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে (জাবি) পুলিশ ও আন্দোলনকারীদের মধ্যে সংঘর্ষে চার সাংবাদিকসহ অন্তত ৮০ শিক্ষার্থী আহত হয়েছেন। বুধবার

জাবিতে পুলিশের সঙ্গে শিক্ষার্থীদের সংঘর্ষ চলছে, আহত ৩০

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে আন্দোলনকারী শিক্ষার্থীদের ধাওয়া দিয়েছে র‌্যাব-পুলিশ। এসময় শিক্ষার্থীদের ছত্রভঙ্গ করতে টিয়ারগ্যাস ও রাবার বুলেট
  • সর্বশেষ
  • জনপ্রিয়

কেবল কোটা সংস্কার করলেই ফয়সালা হবে না: সমন্বয়ক নাহিদ

চট্টগ্রামে পুলিশ বক্সে আগুন, অস্ত্র হাতে ৩ যুবকের গুলিবর্ষণ

বাংলাদেশ ভ্রমণে সর্বোচ্চ সতর্কতা অবলম্বনের নির্দেশ কানাডার

নতুন মুদ্রানীতি ঘোষণা, বাড়ানো হয়নি নীতি সুদহার

ত্রিমুখী সংঘর্ষে ১০ শিক্ষার্থীসহ সারাদেশে বেড়ে নিহত ১২

সাড়ে ৩ ঘণ্টা ধরে বিটিভি ভবনে জ্বলছে আগুন

কোটা নিয়ে আপিল বিভাগের শুনানি রোববার

যাত্রাবাড়ীতে পুলিশের গুলিতে রিকশাচালক নিহত

দুর্যোগ ব্যবস্থাপনা ও সেতু ভবনে আন্দোলনকারীদের আগুন

নরসিংদীতে কোটা আন্দোলনে সংঘর্ষে স্কুল শিক্ষার্থী নিহত

যারা পুলিশের গায়ে হাত দিচ্ছে তাদের ছাড় নয়: ডিবিপ্রধান

কোটা সংস্কারে প্রয়োজনে সংসদে আইন পাস: জনপ্রশাসনমন্ত্রী

পুলিশের সঙ্গে সংঘর্ষে রেসিডেনসিয়াল কলেজ শিক্ষার্থী ফারহান নিহত

নিরাপত্তার স্বার্থে মেট্রোরেল চলাচল বন্ধ

সরকারের পক্ষ থেকেও আলোচনার দরজা খোলা: তথ্য প্রতিমন্ত্রী

ত্রিমুখী সংঘর্ষে ১০ শিক্ষার্থীসহ সারাদেশে নিহত ১১

কোটা নিয়ে আপিল শুনানির জন্য রোববার আবেদন করা হবে

এইচএসসির তিন পরীক্ষা স্থগিত

বেধড়ক মারধরে র‍্যাব সদস্যের অবস্থা সংকটাপন্ন

লাশের ওপর দিয়ে আলোচনা নয় সরকারকে শিক্ষার্থীরা