ই-পেপার শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১

দশ দিনে পেরিয়ে গেলেও মেলেনি সংস্কার, সর্বাত্মক কর্মবিরতির হঁশিয়ারি

নিজস্ব প্রতিবেদক:
১৯ সেপ্টেম্বর ২০২৪, ১৮:৩৬

দশ দিন পেরিয়ে গেলেও মেলেনি সংস্কার, সারাদেশে কর্মবিরতির মতো কঠোর কর্মসূচিতে যেতে পারে নার্সিং ও মিডওয়াইফারি সেবায় জড়িত কর্মকর্তা কর্মচারীরা।

বৃহস্পতিবার (১৯ সেপ্টেম্বর) সকাল ১১ টার দিকে সরেজমিনে দেখা গেছে স্যার সলিমুল্লাহ মেডিকেল কলেজ (মিটফোর্ড) হাসপাতাল, ঢাকা মেডিকেল কলেজ হাসপাতাল ও জাতীয় বার্ন এন্ড প্লাস্টিক সার্জারি ইনস্টিটিউটে এক দফা দাবিতে এই কর্মসূচি পালন করছে নার্সিং ও মিডওয়াইফারি সেবায় জড়িত কর্মকর্তা কর্মচারীরা।

মিটফোর্ড হাসপাতালে নার্সদের সংস্কার চেয়ে সিনিয়র স্টাফ নার্স মো. বিল্লাল হোসেন জানান , "আমাদের নার্স শিক্ষকদের যখন পদায়ন করা হয় তখন নামমাত্রে পদোন্নতি দেয়া হয়। উদাহরণ স্বরূপ আমাদের একজন সিনিয়র স্টাফ নার্সকে পদোন্নতি দিয়ে যখন সুপারভাইজার করা হয়, তখন বলা হয় দশম গ্রেডে আপনি নিজ বেতনে চাকরি করবেন। ইভেন ডেপুটি সুপারেন্টেন নার্স থেকে শুরু করে নার্সিং সুপারেন্টেন পর্যন্ত নাম মাত্রে পদায়ন করা হয়।তখনও বলা হয় নিজ বেতনে আপনি চাকরি করবেন। পৃথিবীর কোথাও কোন প্রতিষ্ঠানে এমন রীতিনীতি আছে কিনা তা আমার জানা নেই, আমরা এটা মেনে নিতেও পারিনা"।

এ সময় মিটফোর্ড হাসপাতালের জরুরি বিভাগের সামনে নার্সিং ও মিডওয়াইফারি সেবায় নিয়োজিত কর্মকর্তা কর্মচারীরা মিছিল সহ শান্তিপূর্ণ প্রতিবাদ কর্মসূচি পালন করেন।

অপরদিকে আজ দুপুরের দিকে ঢামেক হাসপাতালের প্রশাসনিক ব্লকের সামনে নার্সিং ও মিডওয়াইফারি সংস্কার চেয়ে বিভিন্ন স্লোগান ও বিক্ষোভ কর্মসূচি পালন করেন নার্সিং সেবায় নিয়োজিত কর্মকর্তা-কর্মচারীরা।এ সময় সংক্ষিপ্ত এক বক্তব্যে নার্সিং ও মিডওয়াইফারি সংস্কার পরিষদের সদস্য মর্জিনা আক্তার বলেন,আমরা হাসপাতালের বিভিন্ন ওয়ার্ডে রোগীদের চিকিৎসা সেবায় বিঘ্ন না ঘটিয়ে গত ৯ সেপ্টেম্বর থেকে আজ পর্যন্ত আমাদের এক দফা দাবি নিয়ে আন্দোলন চালিয়ে যাচ্ছি। আমাদের দাবি আদায় না হওয়া পর্যন্ত আমাদের এ কর্মসূচি অব্যাহত রাখবো।

নার্সিং ও মিডওয়াইফারি সংস্কার পরিষদের সদস্য মোঃ নিজাম উদ্দিন বলেন, আমরা যেহেতু রোগীদের সেবায় নিয়োজিত আছি তাই আজ বৃহস্পতিবারের কঠোর কর্মসূচি না দিয়ে

আগামী রবিবার আমরা প্রধান উপদেষ্টার বরাবরে স্মারকলিপি প্রধানের কর্মসূচি রেখেছি। তবে আমাদের যে দাবি ছিল 'সে ফর ওয়ান পয়েন্ট ডিমান্ভ ' সে দাবি পূরণ না হওয়া পর্যন্ত আমাদের আন্দোলন চলমান থাকবে। এ সময়ে অন্যান্যদের মাঝে উপস্থিত ছিলেন মহানগর আহবায়ক কমিটির সদস্য মো. মাসুদ পারভেজ,নার্সিং ও মিডওয়াইফারি সংস্কার পরিষদের সদস্য নাসরিন সুলতানা সহ নার্সিং সেবায় নিয়োজিত কর্মকর্তা-কর্মচারীরা।

সকাল সাড়ে ১১ টায় জাতীয় বার্ন ও প্লাস্টিক সার্জারি ইনস্টিটিউটের সামনে একই দাবিতে বিক্ষোভ কর্মসূচি পালন করেন নার্সি ও মিডওয়াইফারি সংস্কার পরিষদের সদস্য, কর্মকর্তা ও কর্মচারীরা।

জাতীয় বার্ন ও প্লাস্টিক সার্জারি ইনস্টিটিউটের নার্সিং সুপারভাইজার বকুল রানী বলেন, আমরা বিশ্বের অন্যান্য দেশের মতো হাসপাতালে রোগীদের পাশে নিয়মিত সেবা দান করে আসছি। আজ আমরা রাস্তায় নামতে বাধ্য হয়েছি প্রশাসনের কিছু ক্যাডার কর্মকর্তার ঔদ্ধত আচরণ ও কটুক্তির কারণে। আমাদের উপযুক্ত নার্সদের সঠিক জায়গায় না বসিয়ে জনপ্রশাসন মন্ত্রণালয়ের আমলাদের বসিয়ে আমাদেরকে নিয়মিত হয়রানি মূলক বদলি করা হচ্ছে। তাই আমরা সারা বাংলাদেশে চিকিৎসা সেবা কাজে কর্মরত কর্মকর্তা-কর্মচারীরা আজ এক দফার দাবিতে সোচ্চার হয়েছি। আমাদের দাবি আদায় না হওয়া পর্যন্ত আমাদের এই আন্দোলন অব্যাহত থাকবে।

নার্সিং সংস্কার পরিষদের কেন্দ্রীয় কমিটির সমন্বয়ক সাব্বির মাহমুদ তিহান বলেন, আমরা দীর্ঘ দশ দিন যাবত আমাদের এক দফা সংস্কারের দাবি শান্তিপূর্ণভাবে চালিয়ে যাচ্ছি। আমাদের দাবিগুলো খুবই সাধারণ এবং যৌক্তিক। বিগত নার্সিং মিডওয়াইফারি অধিদপ্তর এবং নার্সিং কাউন্সিল হবে সকল নন-মেডস ক্যাডার প্রশাসন অপসারণ পূর্বক এইসব পদে যোগ্যতা ও অভিজ্ঞতা সম্পন্ন নার্সদের পদায়ন নিশ্চিত করা। কিন্তু এখন পর্যন্ত আমরা আশানুরূপ কোন ফলাফল পাইনি। মাননীয় প্রধান উপদেষ্টা এবংস্বাস্থ্য উপদেষ্টার বরাবরে আমরা জানাতে চাই আমরা সেবার মানুষ, সেবার মাধ্যেই আমরা মানসিক শান্তি খুঁজে পাই। যদি আমাদের যৌক্তিক দাবি গুলো পূরণ করা না হয় তাহলে আমরা সেবায় মনোনিবেশ করতে পারছি না। আমাদেরকে সেবায় ফিরিয়ে দেয়ার সুযোগ করে দিন। আমরা রাস্তায় নামতে চাই না। এ সময়ে অন্যান্যদের মাঝে উপস্থিত ছিলেন নার্সিং ও মিডওয়াইফারি সংস্কার পরিষদের কেন্দ্রীয় কমিটির সদস্য জাহিদ হোসেন, জাতীয় বার্ন ইন্সটিটিউটের নার্সিং সংস্কার পরিষদের আহবায়ক কামরুন নাহার সহ নার্সিং সেবায় নিয়োজিত কর্মকর্তা-কর্মচারীরা।

আমার বার্তা/এম রানা/এমই

২৪ ঘণ্টায় ডেঙ্গুতে ৩ জনের মৃত্যু, নতুন আক্রান্ত ৮৮৭

বুধবার সকাল ৮টা থেকে বৃহস্পতিবার সকাল ৮টা পর্যন্ত (একদিনে) ডেঙ্গু আক্রান্ত হয়ে আরও তিন জনের

ব্রেস্ট ক্যান্সারের প্রাথমিক সনাক্তকরণ ও চিকিৎসা

আমাদের দেশে প্রতিবছর প্রায় ১৩ হাজারের বেশি মানুষ ব্রেস্ট ক্যান্সার বা স্তন ক্যান্সারে আক্রান্ত হয়।

২৪ ঘণ্টায় ডেঙ্গুতে ৬ জনের মৃত্যু, নতুন আক্রান্ত ৮৬৫

মঙ্গলবার সকাল ৮টা থেকে বুধবার সকাল ৮টা পর্যন্ত (একদিনে) ডেঙ্গু আক্রান্ত হয়ে আরও ৬ জনের

ফ্যাটি লিভারের প্রতিকার ও পদক্ষেপ

ফ্যাটি লিভারের সমস্যায় বর্তমানে অনেকেই ভুগছেন। ফ্যাটি লিভারের সমস্যা আবার দু’ভাগে বিভক্ত– অ্যালকোহলিক ও নন-অ্যালকোহলিক।
  • সর্বশেষ
  • জনপ্রিয়

সাগর-রুনি হত্যার বিচারের প্রাথমিক স্তর পরিষ্কার করা দরকার: দুদু

হবিগঞ্জে মানহানি মামলায় খালাস পেলেন তারেক রহমান

২৪ ঘণ্টায় ডেঙ্গুতে ৩ জনের মৃত্যু, নতুন আক্রান্ত ৮৮৭

সংস্কার কমিশনগুলোর কাজ শুরু অক্টোবরে, রিপোর্ট ডিসেম্বরে

ঢাকা চাইলে হাসিনাকে হস্তান্তর করতে পারে দিল্লি

পাচার হওয়া অর্থ ফেরাতে ধনী দেশগুলোর সহায়তা চায় টিআইবি

সাবেক মন্ত্রী রেজাউলসহ ৩ জনের দেশত্যাগে নিষেধাজ্ঞা

অন্তর্বর্তীকালীন সরকার অধ্যাদেশের খসড়ার চূড়ান্ত অনুমোদন

বন্ধ করা হবে সাড়ে ৩ হাজার অবৈধ ইটভাটা: রিজওয়ানা হাসান

অবশেষে নগদ টাকার সংকট কাটছে ৫ ব্যাংকের

দশ দিনে পেরিয়ে গেলেও মেলেনি সংস্কার, সর্বাত্মক কর্মবিরতির হঁশিয়ারি

ঢাকা ওয়াসার নতুন এমডি মো. ফজলুর রহমান

ব্রেস্ট ক্যান্সারের প্রাথমিক সনাক্তকরণ ও চিকিৎসা

সমন্বয়ক পরিচয়ে চাঁদা দাবি, ৯ জনকে পুলিশে দিল জনতা

ইউনূসসহ সকল উপদেষ্টার সম্পদের হিসাব বিবরণী প্রকাশ হবে

বাংলাদেশকে হতাশার সাগরে ডুবিয়ে প্রথমদিন শেষ করল ভারত

পিটিয়ে হত্যার ঘটনায় ন্যায়বিচার নিশ্চিতে ঢাবি প্রশাসন বদ্ধপরিকর

শেখ হাসিনার বিরুদ্ধে ট্রাইব্যুনালে গণহত্যার ২৮ অভিযোগ

নির্বাচন ভবনে প্রবেশ-অবস্থানে সাংবাদিকদের বাধা নেই

জেলা প্রশাসকের কাছে জবাবদিহি করতে হবে সেনা কর্তাদের