ই-পেপার সোমবার, ২৬ ফেব্রুয়ারি ২০২৪, ১১ ফাল্গুন ১৪৩১

পিএমএল-এন ও পিপিপির শীর্ষ বৈঠকে মতৈক্য

অনলাইন ডেস্ক:
১২ ফেব্রুয়ারি ২০২৪, ১০:২৪
আপডেট  : ১২ ফেব্রুয়ারি ২০২৪, ১০:৩১
লাহোরে বিলাওয়াল ভুট্টো জারদারির বাসভবনে আজ রোববার পিএমএল–এন ও পিপিপির শীর্ষ নেতাদের বৈঠক হয় : ছবি সংগৃহীত

পাকিস্তানে জাতীয় নির্বাচনের ফল ঘোষণার পর প্রথম আনুষ্ঠানিক বৈঠক করেছেন পিএমএল-এন ও পিপিপির নেতারা। ওই বৈঠকে দেশকে রাজনৈতিক অস্থিতিশীলতা রক্ষায় দুই পক্ষের মধ্যে মতৈক্য হয়েছে বলে পিএমএল-এনের বিবৃতিতে জানানো হয়েছে।

পাকিস্তান মুসলিম লিগ-নওয়াজের (পিএমএল-এন) প্রেসিডেন্ট শাহবাজ শরিফ আজ রোববার দলের জ্যেষ্ঠ নেতাদের একটি প্রতিনিধিদল নিয়ে লাহোরে পাকিস্তান পিপলস পার্টির (পিপিপি) চেয়ারম্যান বিলাওয়াল ভুট্টো জারদারির বাসভবনে যান। সেখানে দুই পক্ষ দেশের বর্তমান রাজনৈতিক পরিস্থিতি নিয়ে বিস্তারিত আলোচনা করেন।

দুই দলের শীর্ষ নেতারা রাজনৈতিক সমঝোতার বিষয়ে একমত হন উল্লেখ করে পিএমএল-এনের সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, দেশে রাজনৈতিক স্থিতিশীলতা ফিরিয়ে আনতে রাজনৈতিক সহযোগিতার জন্য নেতারা একমত হয়েছেন।

এদিকে ওই বৈঠকের পর পিএমএল-এন ও পিপিপি একটি যৌথ বিবৃতি দিয়েছে বলে জিও নিউজ জানিয়েছে।

যৌথ বিবৃতিতে বলা হয়েছে, পিএমএল-এন প্রেসিডেন্ট শাহবাজ শরিফের নেতৃত্বে পিএমএল-এনের একটি প্রতিনিধিদল পিপিপি চেয়ারম্যান বিলওয়াল ভুট্টো জারদারি ও কো-চেয়ারম্যান আসিফ আলী জারদারির সঙ্গে বৈঠকে সরকার গঠনে তাদের সহযোগিতা চেয়েছেন।

জবাবে পিপিপি নেতৃত্ব পিএমএল-এন নেতাদের বলেছেন, প্রস্তাবটি নিয়ে তাদের দলের কেন্দ্রীয় নির্বাহী কমিটির (সিইসি) বৈঠকে আলোচনা করা হবে। সোমবার ওই বৈঠক হওয়ার কথা রয়েছে।

যৌথ বিবৃতিতে বলা হয়েছে, ‘বৈঠকে দেশের সার্বিক পরিস্থিতি এবং ভবিষ্যতে রাজনৈতিক সহযোগিতা নিয়ে আলোচনা হয়েছে। পিএমএল-এন ও পিপিপি রাজনৈতিক সহযোগিতার নীতিতে একমত হয়েছে। উভয় পক্ষ দেশকে রাজনৈতিক অস্থিতিশীলতা থেকে রক্ষায় একমত হয়েছে।’

পাকিস্তানের জাতীয় পরিষদ নির্বাচনের ফল ঘোষণার পর থেকেই দলগুলোর মধ্যে রাজনৈতিক সমঝোতার দৌড়ঝাঁপ শুরু হয়েছে। গত বৃহস্পতিবার (৮ ফেব্রুয়ারি) পাকিস্তানে অনুষ্ঠিত জাতীয় নির্বাচনে কোনও দলই একক সংখ্যাগরিষ্ঠতা পায়নি।

সাবেক প্রধানমন্ত্রী ইমরান খানের দল পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ (পিটিআই) সমর্থিত স্বতন্ত্র প্রার্থীরা সবচেয়ে বেশি ৯৩ আসনে জয় পেয়েছেন।

এরপর ৭৫ আসন নিয়ে দ্বিতীয় অবস্থানে আছে পিএমএল-এন এবং ৫৪ আসন নিয়ে তৃতীয় অবস্থানে রয়েছে পিপিপি। এই দুই দলের সমঝোতা হলে স্বতন্ত্র ও অন্যান্য ছোটখাটো দলের সমর্থন নিয়ে তারাই সরকার গঠন করবে।

এই দুই দলসহ আরও কয়েকটি দলের সমন্বয়ে গড়ে তোলা পাকিস্তান ডেমোক্রেটিক মুভমেন্টের (পিডিএম) চাওয়ার মুখেই ২০২২ সালে ক্ষমতাচ্যুত হয়েছিলেন পিটিআই প্রধান ইমরান খান।

পিডিএম পার্লামেন্টে অনাস্থা প্রস্তাব আনলে ভোটে হেরে প্রধানমন্ত্রীর পদ ছাড়তে বাধ্য হন ইমরান। এর পর পিডিএমই সরকার গঠন করেছিল। সেই সরকারে প্রধানমন্ত্রী ছিলেন শাহবাজ শরিফ আর পররাষ্ট্রমন্ত্রীর পদে বসেছিলেন বিলাওয়াল।

এর আগে কয়েকটি রাজনৈতিক সূত্র জিও নিউজকে জানিয়েছিল, পিপিপির কো-চেয়ারম্যান জারদারি ইতিমধ্যে নওয়াজ শরিফ নেতৃত্বাধীন পিএমএল-এনের সঙ্গে জোট করতে আগ্রহের কথা জানিয়েছেন।

তবে শর্ত হিসেবে সরকারে প্রধানমন্ত্রী পদে বিলাওয়ালকে দেখতে চেয়েছেন। তবে এ বিষয়ে এখনো পিএমএল-এনের পক্ষ থেকে কিছু বলা হয়নি।

পাকিস্তানে প্রথম নারী মুখ্যমন্ত্রী হলেন মরিয়ম নওয়াজ

পাকিস্তানের পাঞ্জাব প্রদেশে প্রথমবারের মতো নারী মুখ্যমন্ত্রী নির্বাচিত হয়েছেন সাবেক প্রধানমন্ত্রী নওয়াজ শরিফের কন্যা মরিয়ম

পদত্যাগ করলেন ফিলিস্তিনের প্রধানমন্ত্রী

পদত্যাগ করেছেন ফিলিস্তিনের ক্ষমতাসীন সরকারের প্রধানমন্ত্রী মোহাম্মদ শাতায়েহ। সোমবার (২৬ ফেব্রুয়ারি) প্রেসিডেন্ট মাহমুদ আব্বাসের কাছে

রাফাহ অভিযানের মাধ্যমে পূর্ণ বিজয় চান নেতানিয়াহু

ইসরায়েলি সামরিক বাহিনী গাজা উপত্যকা থেকে বেসামরিক ব্যক্তিদের সরিয়ে নেওয়ার একটি পরিকল্পনা দেশটির যুদ্ধকালীন মন্ত্রিসভায়

ভারতে মুসলিমবিদ্বেষী বক্তব্য বেড়েই চলেছে

ভারতে মুসলিমবিদ্বেষী বক্তব্য আগের বছরের তুলনায় ৬২ শতাংশ বেড়েছে বলে জানিয়েছে ওয়াশিংটনভিত্তিক গবেষণা সংস্থা ইন্ডিয়া
  • সর্বশেষ
  • জনপ্রিয়

নিয়মনুযায়ী হাথুরুসিংহের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে: পাপন

কল্যাণ পার্টি থেকে সাকীবের পদত্যাগ

ভারী গোলা-মর্টারের শব্দে কাঁপলো জাংছড়ি

প্রেমিকের সঙ্গে মদ্যপানে তরুণীর মৃত্যু, আটক ৩

বিশ্বব্যাপী একই তারিখে রোজা-ঈদ পালনের আহ্বান

ভুল চিকিৎসা এবং গাফলতিতে ব্যবস্থার নির্দেশ প্রধানমন্ত্রীর

পাকিস্তানে প্রথম নারী মুখ্যমন্ত্রী হলেন মরিয়ম নওয়াজ

তামিম-মায়ার্স ঝড়ে দ্বিতীয় কোয়ালিফায়ারে বরিশাল

নির্বাচনের পর আ.লীগ আরও কর্তৃত্ববাদী হয়ে উঠেছে

যেসব খাবার বাতের ব্যথা বাড়িয়ে দেয়

ইংল্যান্ডের বাজবল গুঁড়িয়ে সিরিজ জয় ভারতের

কনসার্টে নিয়ে তরুণীকে দলবেঁধে ধর্ষণের মূলহোতা গ্রেপ্তার

রাজধানীর কয়েকটি এলাকায় কাল গ্যাস থাকবে না

তথ্য সত্য হলে বিচারকের বিরুদ্ধেও নিউজ করা যাবে

ইসরায়েল আত্মরক্ষার নামে গণহত্যায় লিপ্ত

বাংলাদেশে ফের নকিয়া ফোন উৎপাদন শুরু

মাদারীপুরে অক্সিজেন না দেওয়ায় রোগীর মৃত্যু অভিযোগ

স্ত্রীর নগ্ন ভিডিও ফেসবুকে দেওয়ায় স্বামী গ্রেপ্তার

নকল পাসপোর্ট-এনআইডি তৈরি চক্রের ২৩ সদস্য গ্রেপ্তার

পদত্যাগ করলেন ফিলিস্তিনের প্রধানমন্ত্রী