ই-পেপার মঙ্গলবার, ১৮ জুন ২০২৪, ৪ আষাঢ় ১৪৩১

মারা গেছেন ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি

আন্তর্জাতিক ডেস্ক:
২০ মে ২০২৪, ০৯:৩৮
আপডেট  : ২০ মে ২০২৪, ১০:৪৬

ইরানের আধা-সরকারি বার্তা সংস্থা মেহের নিউজ নিশ্চিত করেছে যে, হেলিকপ্টার বিধ্বস্তের ঘটনায় দেশটির প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি এবং পররাষ্ট্রমন্ত্রী হোসেইন আমির-আব্দুল্লাহিয়ানসহ অন্যান্য আরোহীরা মারা গেছেন। ইরানের আরও কিছু গণমাধ্যমেও এ তথ্য নিশ্চিত করা হয়েছে বলে বার্তা সংস্থা এএফপি এবং আল জাজিরার প্রতিবেদনে জানানো হয়েছে।

তবে রাইসি এবং অন্যান্য কর্মকর্তাদের মৃত্যুর বিষয়ে এখনো ইরানের পক্ষ থেকে আনুষ্ঠানিক কোনো বিবৃতি দেওয়া হয়নি। এর আগে রেড ক্রিসেন্টের পক্ষ থেকে জানানো হয়েছিল যে, হেলিকপ্টার বিধ্বস্তের ঘটনায় কোনো আরোহীর বেঁচে থাকার সম্ভাবনা নেই।

ইরানের এক কর্মকর্তার বরাত দিয়ে রয়টার্স জানিয়েছে, দুর্ঘটনায় হেলিকপ্টারটি সম্পূর্ণ পুড়ে গেছে। ওই কর্মকর্তা বলেন, প্রেসিডেন্ট রাইসিকে বহনকারী হেলিকপ্টারটি দুর্ঘটনায় সম্পূর্ণ পুড়ে গেছে... দুর্ভাগ্যবশত কোনো আরোহীরই বেঁচে থাকার কোনো সম্ভাবনা নেই।

এর আগে উদ্ধারকারী দলের সদস্যরা জানান, প্রেসিডেন্ট রাইসিকে বহনকারী হেলিকপ্টারটির বিধ্স্ত হওয়ার স্থানের খোঁজ পেয়েছেন তারা। অপরদিকে ইরানের রেড ক্রিসেন্ট সোসাইটি জানায়, পরিস্থিতি ভালো নয়।

রোববার আজারবাইজানের সীমান্তের কাছে দুটি বাঁধ উদ্বোধন করেন প্রেসিডেন্ট রাইসি। এরপর হেলিকপ্টারে ইরানের উত্তর-পশ্চিমের তাবরিজ শহরের দিকে যাচ্ছিলেন তিনি। তার সঙ্গে পররাষ্ট্রমন্ত্রী হোসেইন আমির-আব্দুল্লাহিয়ানসহ আরও বেশ কয়েকজন কর্মকর্তা ছিলেন। তাবরিজ থেকে ৫০ কিলোমিটার দূরে দূর্ঘটনার কবলে পড়ে তাদের বহনকারী হেলিকপ্টারটি।

প্রেসিডেন্টের বহরে মোট তিনটি হেলিকপ্টার ছিল। অন্য দুটি হেলিকপ্টার নিরাপদে অবতরণ করলেও রাইসিকে বহনকারী হেলিকপ্টারটি বিধ্বস্ত হয়।

পূর্ব আজারবাইজানের ডেপুটি গভর্নর ফর ডেভেলপমেন্ট আলি জাকারি স্থানীয় গণমাধ্যমকে জানান, ওই বহরে তিনটি হেলিকপ্টার ছিল এবং অন্য দুটি নিরাপদে অবতরণ করতে পেরেছে। কিন্তু একটি বিধ্বস্ত হয়েছে।

নিরাপদে ফেরা হেলিকপ্টারে জ্বালানি মন্ত্রী আলী আকবর মেহরাবিয়ান এবং আবাসন ও পরিবহনমন্ত্রী মেহরদাদ বজরপাশ ছিলেন। রাইসিকে বেল ২১২ মডেলের একটি হেলিকপ্টার বহন করছিল। এই মডেলটি যুক্তরাষ্ট্রের তৈরি।

১৯৭৯ সালের বিপ্লবের পর যুক্তরাষ্ট্রের এ ধরনের হেলিক্প্টার ইরানের কাছে বিক্রি করার কথা নয়। সে হিসেবে এটি অন্তত ৪৫ বছরের পুরোনো। এবারই প্রথম নয়, এর আগেও আকাশপথে দুর্ঘটনায় দেশটির অনেক গুরুত্বপূর্ণ ব্যক্তি নিহত হয়েছেন।

উল্লেখ্য, ৬৩ বছর বয়সী ইব্রাহিম রাইসি ২০২১ সালে দ্বিতীয় মেয়াদে প্রেসিডেন্ট নির্বাচিত হন। ইরানের রাজনীতিতে খুবই প্রভাবশালী এই নেতাকে দেশটির পরবর্তী সর্বোচ্চ ধর্মীয় নেতা হিসেবে দেখা হয়।

আমার বার্তা/এমই

রাশিয়া ইউক্রেন ছাড়লে, কালই শান্তি আলোচনা

মস্কো যদি পুরো ইউক্রেন থেকে সেনা প্রত্যাহার করে নেয় কিয়েভ আগামীকালই রাশিয়ার সাথে শান্তি আলোচনায়

যুদ্ধকালীন মন্ত্রিসভা ভেঙে দিলেন নেতানিয়াহু

ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু ছয়-সদস্যের যুদ্ধকালীন মন্ত্রিসভা ভেঙে দিয়েছেন। সোমবার (১৭ জুন) কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল

ইউক্রেন শান্তি সম্মেলনের যৌথ বিবৃতিতে ৮০ দেশের স্বাক্ষর, নেই ভারত

সুইজারল্যান্ডে ৫০টি দেশের রাষ্ট্রপ্রধানসহ ৯০টিরও বেশি দেশের প্রতিনিধিরা ইউক্রেনে শান্তি প্রতিষ্ঠা নিয়ে আলোচনা করেছেন। সম্মেলন

কাঞ্চনজঙ্ঘা এক্সপ্রেস: নিহত বেড়ে ৮, আহত ৫০

ভারতে শিয়ালদহগামী কাঞ্চনজঙ্ঘা এক্সপ্রেসে মালগাড়ির ধাক্কায় ট্রেনটির শেষের দুটি বগি লাইনচ্যুত হয়ে আট জনের মৃত্যু
  • সর্বশেষ
  • জনপ্রিয়

গরুর চামড়া বিক্রি হচ্ছে সর্বোচ্চ ৯০০ টাকায়, ছাগল ১০

রাজধানীতে কোরবানি দিতে গিয়ে এখন পর্যন্ত আহত ৩২০ জন

রাশিয়া ইউক্রেন ছাড়লে, কালই শান্তি আলোচনা

শান্তিরক্ষা মিশনে গেলেন ১২৫ বিমানসেনা

যুদ্ধকালীন মন্ত্রিসভা ভেঙে দিলেন নেতানিয়াহু

বিদায়বেলায় জয়ের হাসি লঙ্কানদের মুখে

ইউক্রেন শান্তি সম্মেলনের যৌথ বিবৃতিতে ৮০ দেশের স্বাক্ষর, নেই ভারত

ঈদুল আজহা সাধারণ মানুষের জন্য কষ্টকর: মির্জা ফখরুল

চারদিকে থই থই পানি, ঘরবন্দী সিলেটবাসী

কাঞ্চনজঙ্ঘা এক্সপ্রেস: নিহত বেড়ে ৮, আহত ৫০

গণভবনে ঈদ শুভেচ্ছা বিনিময় করলেন প্রধানমন্ত্রী

রাজধানীতে পশু কোরবানি দিতে গিয়ে আহত-৯৪,ঢামেকে চিকিৎসাধীন

কোরবানির পশুর যেসব অংশ খাওয়া নিষেধ

মনের পশুকে আগে জবাই করতে হবে

সুপার এইটে স্থান, ক্রিকেট দলকে রাষ্ট্রপতির অভিনন্দন

ঈদের দিন সকালে ঢাকার বায়ুর মানে উন্নতি

সমাজে শান্তি ও কল্যাণের পথ রচনা করার আহ্বান: ওবায়দুল কাদের

যুক্তরাষ্ট্রে কনসার্টে বন্দুকধারীর হামলা, হতাহত ১৬

হজ পালনের সময় অন্তত ১৯ হজযাত্রীর মৃত্যু, নিখোঁজ ১৭

ঈদের নামাজে দেশ ও মুসলিম উম্মাহর শান্তি কামনা