ই-পেপার মঙ্গলবার, ১৮ জুন ২০২৪, ৪ আষাঢ় ১৪৩১

টানা চারবার চ্যাম্পিয়ন হয়ে ম্যান সিটির ইতিহাস

অনলাইন ডেস্ক:
২০ মে ২০২৪, ১০:৪২
প্রথম ক্লাব হিসেবে টানা চতুর্থবার প্রিমিয়ার লিগে চ্যাম্পিয়ন হওয়ার অনন্য কীর্তি গড়ল পেপ গুয়ার্দিওলার দল।

প্রথম ক্লাব হিসেবে টানা চতুর্থবার প্রিমিয়ার লিগে চ্যাম্পিয়ন হওয়ার অনন্য কীর্তি গড়ল পেপ গুয়ার্দিওলার দল।ইংলিশ প্রিমিয়ার লিগের ইতিহাসে প্রথমবারের মতো টানা চারবার শিরোপা জয় করেছে ম্যানচেস্টার সিটি। রোববার ওয়েস্ট হ্যাম ইউনাইটেডকে ৩-১ গোলে হারিয়ে শিরোপা নিশ্চিত করে পেপ গার্দিওলার দল।

লিগের শেষ ম্যাচে শিরোপা জয়ের জন্য সিটির দরকার ছিল শুধু একটি জয়ের। অপর শিরোপা প্রত্যাশী আর্সেনালের জয়ের পাশাপাশি প্রয়োজন ছিল ম্যানচেস্টার সিটির ড্র বা হার। আর্সেনাল নিজেদের কাজটি ঠিকমতো করলেও দাপটের সঙ্গেই জয় পেয়ে গেছে সিটি। একইসঙ্গে গড়েছে ইতিহাস।

সিটির ঘরের মাঠ ইতিহাদ স্টেডিয়ামে ম্যাচের দুই মিনিটের মাথায় বক্সের বাইরে থেকে ফিল ফোডেনের দারুণ এক শটে লিড পায় সিটি। ম্যাচের ৭ মিনিটে কেভিন ডি ব্রুইনার দারুণ এক শট প্রতিহত করেন ওয়েস্ট হ্যাম গোলরক্ষক আলফনসো অ্যারিওলা।

তবে ১৮ মিনিটের মাথায় ম্যাচের ব্যবধান ২-০ করেন ফোডেন। সিটির জেরেমি ডকুর ক্রসে দারুণ এক ফিনিশিংয়ে নিজের দ্বিতীয় গোল করেন ফোডেন। ২৪ মিনিটের সময় ব্যবধান বাড়াতে পারতো সিটি। তবে গোলমুখে আর্লিং হলান্ডের নিশ্চিত গোল মিসের কারণে ব্যবধান আর বাড়েনি।

৩৮ মিনিটে দারুণ এক আক্রমণে যায় ওয়েস্ট হ্যাম। মোহাম্মেদ কুদুসের দারুণ এক শট আটকে দেন সিটি গোলরক্ষক স্টেফান ওর্তেগা। তবে ৪২ মিনিটে কুদুসের নিখুঁত এক বাইসাইকেল শট লক্ষ্যভেদ করলে প্রথমার্ধে ম্যাচের ব্যবধান ২-১ গোলে নেমে আসে।

বিরতির পর ৫৯ মিনিটের মাথায় বের্নার্দো সিলভার বাড়ানো বলে রদ্রির গোলে ৩-১ ব্যবধানে এগিয়ে যায় সিটি। ম্যাচের ৮৯ মিনিটে ওয়েস্ট হ্যাম গোল দিলে তা বাতিল হয় ভিএআরে। এরপর আর কোনো দল সুযোগ তৈরি করতে না পারলে ৩-১ গোলে ম্যাচ জিতে শিরোপা নিশ্চিত করে সিটি।

অপর ম্যাচে আর্সেনালের মাঠ এমিরেটস স্টেডিয়ামে শুরু থেকে এভারটনের বিপক্ষে আর্সেনাল বলের নিয়ন্ত্রণে রাখলেও গোলের দেখা পাচ্ছিল না। উল্টো ৩১ মিনিটে এভারটনের ফরোয়ার্ড ডমিনিক কালভার্ট-লুইনের শট পোস্টে লেগে প্রতিহত হয়।

ম্যাচের ৪০ মিনিটে এভারটনের ইদ্রিসা গুয়ের নেয়া ফ্রি-কিক ওয়ালে লেগে জালে জড়ালে পিছিয়ে পড়ে আর্সেনাল। তবে প্রত্যাবর্তন করতেও সময় নেয়নি তারা।

তিন মিনিটের মাথায় তাকেহিরো তোমিয়াসুর গোলে ম্যাচে সমতায় ফেরে আর্সেনাল। এতে প্রথমার্ধে ১-১ গোলের সমতা নিয়ে বিরতিতে যায় দুই দল।

বিরতির পর দ্বিতীয়ার্ধের শেষ মিনিটে কাই হাভের্টজের গোলে ২-১ গোলের জয় পায় আর্সেনাল। ম্যাচ জিতলেও সিটির জয়ে স্বপ্নভঙ্গ হয় আর্সেনাল ভক্তদের।

ইপিএল পয়েন্ট টেবিলে নির্ধারিত ৩৮ ম্যাচ শেষে ৯১ পয়েন্ট নিয়ে চ্যাম্পিয়ন সিটি। সিটির থেকে মাত্র দুই পয়েন্ট কম পেয়ে দ্বিতীয় স্থানে থেকে লিগ শেষ করল আর্সেনাল।

৮২ পয়েন্ট নিয়ে ক্লপের লিভারপুল আছে তৃতীয় স্থানে। চতুর্থ স্থানে থাকা অ্যাস্টন ভিলা লিগ শেষ করেছে ৬৮ পয়েন্ট নিয়ে। ইপিএলের এই শীর্ষ চার দল খেলবে আগামী মৌসুমের চ্যাম্পিয়নস লিগে।

৬৬ পয়েন্ট নিয়ে পঞ্চম স্পট নিশ্চিত করা টটেনহ্যাম খেলবে ইউরোপা লিগে। এদিকে ৬৩ পয়েন্ট নিয়ে ষষ্ঠ স্পটে থাকা চেলসি নিশ্চিত করেছে কনফারেন্স লিগের টিকিট।

বিদায়বেলায় জয়ের হাসি লঙ্কানদের মুখে

বাংলাদেশ-নেপাল থ্রিলার ম্যাচের ফলে বেশিরভাগ মানুষই হয়তো শ্রীলংকা-নেদারল্যান্ডস ম্যাচটি দেখেননি। তবে সেই ম্যাচের খোঁজ ঠিকই

বোলারদের দাপটে সুপার এইটে বাংলাদেশ

জয় পেলে নিশ্চিত করে সুপার এইট। হারলেই পড়তে হবে সমীকরণের মারপ্যাঁচে। এমন ম্যাচে দুর্দান্ত এক

স্কটল্যান্ডকে উড়িয়ে ইউরো মিশন শুরু জার্মানির

ইউরো ২০২৪ আসরের উদ্বোধনী ম্যাচের শুরুর ২০ মিনিটেই স্কটল্যান্ডের জালে দুবার বল জড়ায় স্বাগতিক জার্মানি।

উগান্ডাকে উড়িয়ে আসরে প্রথম জয় কিউইদের

নিজেদের শুরুর দুই ম্যাচে হেরে টি-টোয়েন্টি বিশ্বকাপের এবারের আসরে গ্রুপপর্ব থেকেই বিদায় নিয়েছে নিউজিল্যান্ড। এতে
  • সর্বশেষ
  • জনপ্রিয়

গরুর চামড়া বিক্রি হচ্ছে সর্বোচ্চ ৯০০ টাকায়, ছাগল ১০

রাজধানীতে কোরবানি দিতে গিয়ে এখন পর্যন্ত আহত ৩২০ জন

রাশিয়া ইউক্রেন ছাড়লে, কালই শান্তি আলোচনা

শান্তিরক্ষা মিশনে গেলেন ১২৫ বিমানসেনা

যুদ্ধকালীন মন্ত্রিসভা ভেঙে দিলেন নেতানিয়াহু

বিদায়বেলায় জয়ের হাসি লঙ্কানদের মুখে

ইউক্রেন শান্তি সম্মেলনের যৌথ বিবৃতিতে ৮০ দেশের স্বাক্ষর, নেই ভারত

ঈদুল আজহা সাধারণ মানুষের জন্য কষ্টকর: মির্জা ফখরুল

চারদিকে থই থই পানি, ঘরবন্দী সিলেটবাসী

কাঞ্চনজঙ্ঘা এক্সপ্রেস: নিহত বেড়ে ৮, আহত ৫০

গণভবনে ঈদ শুভেচ্ছা বিনিময় করলেন প্রধানমন্ত্রী

রাজধানীতে পশু কোরবানি দিতে গিয়ে আহত-৯৪,ঢামেকে চিকিৎসাধীন

কোরবানির পশুর যেসব অংশ খাওয়া নিষেধ

মনের পশুকে আগে জবাই করতে হবে

সুপার এইটে স্থান, ক্রিকেট দলকে রাষ্ট্রপতির অভিনন্দন

ঈদের দিন সকালে ঢাকার বায়ুর মানে উন্নতি

সমাজে শান্তি ও কল্যাণের পথ রচনা করার আহ্বান: ওবায়দুল কাদের

যুক্তরাষ্ট্রে কনসার্টে বন্দুকধারীর হামলা, হতাহত ১৬

হজ পালনের সময় অন্তত ১৯ হজযাত্রীর মৃত্যু, নিখোঁজ ১৭

ঈদের নামাজে দেশ ও মুসলিম উম্মাহর শান্তি কামনা