ই-পেপার বুধবার, ২৩ অক্টোবর ২০২৪, ৭ কার্তিক ১৪৩১

ঘূর্ণিঝড় দানা স্থলভাগের দিকে ধেয়ে আসছে, সঙ্গে গুঁড়ি গুঁড়ি বৃষ্টি

নিজস্ব প্রতিবেদক:
২৩ অক্টোবর ২০২৪, ১৮:৪৫

বঙ্গোপসাগর ও আশেপাশের এলাকার গভীর নিম্নচাপটি ঘূর্ণিঝড় ‘দানা’য় রূপ নিয়েছে। এটি ক্রমশ স্থলভাগের দিকে এগোচ্ছে। এর প্রভাবে এরই মধ্যে রাজধানী ঢাকাসহ দেশের উপকূলীয় বিভিন্ন এলাকার আকাশ মেঘাচ্ছন্ন রয়েছে এবং কোথাও কোথাও গুঁড়ি গুঁড়ি বৃষ্টিও দেখা দিয়েছে। রাতে এ বৃষ্টির পরিমাণ বাড়তে পারে।

ঝড়ের প্রভাবে সাতক্ষীরা, সুন্দরবন, পাবনা, লক্ষ্মীপুর, পটুয়াখালী, কক্সবাজারের টেকনাফ-সেন্টমার্টিনসহ উপকূলীয় এলাকায় গুঁড়ি গুঁড়ি বৃষ্টি শুরু হয়েছে। লক্ষ্মীপুর-ভোলা-বরিশাল এবং টেকনাফ-সেন্টমার্টিন রুটে নৌযান চলাচল বন্ধ রাখা হয়েছে। অনেক জায়গায় সকাল থেকে আকাশ মেঘাচ্ছন্ন ছিল। বিকেল থেকে ঝড়ো হওয়া শুরু হয়।

আছড়ে পড়তে পারে ওডিশায়: ঘূর্ণিঝড় ‘দানা’র বর্তমান গতিপ্রকৃতি অনুসারে আবহাওয়াবিদদের মতে, এটি আছড়ে পড়তে পারে ভারতের ওডিশা উপকূলে। এর প্রভাব পড়তে পারে ভারতের পশ্চিমবঙ্গ ও বাংলাদেশের উপকূলীয় জেলা খুলনা ও বরিশালের বিভিন্ন এলাকায়। তবে তা এখনই নিশ্চিত করে বলার সময় আসেনি বলে জানিয়েছেন আবহাওয়াবিদরা।

ঘূর্ণিঝড় কেন্দ্রের ৫৪ কিলোমিটারের মধ্যে বাতাসের একটানা সর্বোচ্চ গতিবেগ ঘণ্টায় ৬২ কিলোমিটার, যা দমকা অথবা ঝোড়ো হাওয়ার আকারে ঘণ্টায় ৮৮ কিলোমিটার পর্যন্ত বৃদ্ধি পাচ্ছে। ঘূর্ণিঝড় কেন্দ্রের কাছাকাছি এলাকায় সাগর খুবই উত্তাল রয়েছে।

৩ নম্বর হুঁশিয়ারি সংকেত: চট্টগ্রাম, কক্সবাজার, মোংলা ও পায়রা সমুদ্রবন্দরকে ২ নম্বর দূরবর্তী সতর্ক সংকেত নামিয়ে ৩ নম্বর দূরবর্তী হুঁশিয়ারি সংকেত দেখাতে বলা হয়েছে। উত্তর বঙ্গোপসাগর ও গভীর সাগরে অবস্থানরত সব মাছ ধরার নৌকা ও ট্রলারকে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত নিরাপদ আশ্রয়ে থাকতে বলা হয়েছে।

ভারী বৃষ্টির বার্তা: আবহাওয়া অধিদপ্তর বলছে, বৃহস্পতিবার রংপুর, রাজশাহী, ঢাকা, ময়মনসিংহ, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের অনেক জায়গায় অস্থায়ীভাবে দমকা বা ঝড়ো হাওয়াসহ বৃষ্টি ও বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে দেশের কোথাও কোথও মাঝারি ধরনের ভারী বর্ষণ হতে পারে।

এছাড়া শুক্রবার খুলনা ও রাজশাহী বিভাগের অনেক জায়গায় এবং রংপুর, রাজশাহী, ঢাকা, ময়মনসিংহ, চট্টগ্রাম ও সিলেট বিভাগের কিছু কিছু জায়গায় অস্থায়ীভাবে দমকা বা ঝড়ো হাওয়াসহ বৃষ্টি ও বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে দেশের কোথাও কোথও মাঝারী ধরনের ভারী বর্ষণ হতে পারে।

পায়রা থেকে ৫৯৫ কিলোমিটার দূরে: আবহাওয়ার ৫ নম্বর বিশেষ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, পূর্ব-মধ্য বঙ্গোপসাগর ও এর কাছাকাছি এলাকায় থাকা গভীর নিম্নচাপটি আরও পশ্চিম-উত্তর-পশ্চিমদিকে এগিয়ে ও ঘনীভূত হয়ে ঘূর্ণিঝড় দানায় পরিণত হয়েছে। এটি আজ দুপুর ১২টায় চট্টগ্রাম সমুদ্রবন্দর থেকে ৬৬৫ কিলোমিটার দক্ষিণ-দক্ষিণ–পশ্চিমে, কক্সবাজার সমুদ্রবন্দর থেকে ৬০০ কিলোমিটার দক্ষিণ-দক্ষিণ–পশ্চিমে, মোংলা সমুদ্রবন্দর থেকে ৬৪০ কিলোমিটার দক্ষিণ-দক্ষিণ–পূর্বে এবং পায়রা সমুদ্রবন্দর থেকে ৫৯৫ কিলোমিটার দক্ষিণ-দক্ষিণ–পূর্বে অবস্থান করছিল। এটি আরও পশ্চিম-উত্তর–পশ্চিমদিকে অগ্রসর ও ঘণীভূত হতে পারে।

ভারতীয় আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, নিম্নচাপের কারণে বুধবার আন্দামানের উপকূলবর্তী এলাকায় ভারী বৃষ্টি হতে পারে। ঘূর্ণিঝড় উড়িষ্যার উপকূলে আগাত হানতে পারে। পশ্চিমবঙ্গের দুই ২৪ পরগনা, কলকাতা, দুই মেদিনীপুর, হাওড়া, হুগলি, ঝাড়গ্রাম এবং বাঁকুড়ায় বিক্ষিপ্ত ভাবে ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। বৃহস্পতিবার থেকে ওড়িশা এবং পশ্চিমবঙ্গের এই সব জেলায় বৃষ্টির পরিমাণ বাড়বে।

সাগর উত্তাল: বঙ্গোপসাগরের একাংশ এখন থেকেই উত্তাল হতে শুরু করেছে। আবহাওয়া অফিস জানিয়েছে, সোমবার থেকেই পূর্ব ও মধ্য বঙ্গোপসাগর উত্তাল রয়েছে। বৃহস্পতিবার সমুদ্র আরও উত্তাল হবে।

আমার বার্তা/এমই

সমুদ্রবন্দরে ৩ নম্বর সতর্ক সংকেত

পূর্ব মধ্য বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় অবস্থানরত ঘূর্ণিঝড় ‘দানা’ আরও পশ্চিম-উত্তরপশ্চিম দিকে অগ্রসর ও ঘণীভূত

দেশের যেসব অঞ্চলে আঘাত হানতে পারে ঘূর্ণিঝড় দানা

পূর্বমধ্য বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় অবস্থানরত গভীর নিম্নচাপটি আরও পশ্চিম-উত্তরপশ্চিম দিকে অগ্রসর ও ঘনীভূত হয়ে

সাগরে ঘূর্ণিঝড় দানা সৃষ্টি, দুই নম্বর সতর্ক সংকেত

পূর্বমধ্য বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় অবস্থানরত গভীর নিম্নচাপটি আরও পশ্চিম-উত্তরপশ্চিম দিকে অগ্রসর ও ঘণীভূত হয়ে

গভীর নিম্নচাপটি অগ্রসর হচ্ছে বাংলাদেশের দিকে, উত্তাল সাগর

বঙ্গোপসাগরে অবস্থানরত গভীর নিম্নচাপটি ক্রমেই আরও পশ্চিম-উত্তরপশ্চিম দিকে অগ্রসর হচ্ছে। নিম্নচাপটি মঙ্গলবার (২২ অক্টোবর) মধ্যরাতে চট্টগ্রাম
  • সর্বশেষ
  • জনপ্রিয়

ডেঙ্গুতে ২৪ ঘণ্টায় ৭ জনের মৃত্যু, হাসপাতালে ১১৩৮

ছাত্রলীগকে নিষিদ্ধ ঘোষণা করে প্রজ্ঞাপন

রাষ্ট্রপতি হওয়ার প্রস্তাবে প্রধান বিচারপতির ‘না’

ভারতকে হারিয়ে সাফের সেমিফাইনালে বাংলাদেশ

রাষ্ট্রের জন্য যিনি সবচেয়ে মঙ্গলজনক, তিনিই হবেন রাষ্ট্রপ্রধান

সাবেক নির্বাচন কমিশন সচিব হেলালুদ্দীন আহমেদ আটক

পাটগ্রামে পরিত্যাক্ত ঘরে ভ্যান চালকের ঝুলন্ত মরদেহ

বাংলাদেশের সঙ্গে গঠনমূলক সম্পর্ক রাখতে চায় ভারত: প্রণয় ভার্মা

ট্রাফিক অভিযানে ১৮০২ মামলা, ৭২ লাখ টাকার বেশি জরিমানা

ডা. স্বপ্নীল ও ল্যাবএইডের বিরুদ্ধে অবহেলার প্রমাণ পেয়েছে কমিটি

আহত পুলিশ সদস্যদের দেখতে হাসপাতালে আইজিপি-ডিএমপি কমিশনার

কুষ্টিয়ায় বিদ্যুৎস্পৃষ্টে একই পরিবারের ৩ জনের মৃত্যু

ঘূর্ণিঝড় দানা স্থলভাগের দিকে ধেয়ে আসছে, সঙ্গে গুঁড়ি গুঁড়ি বৃষ্টি

বিশ্বাসে ভর করে মিরপুর টেস্টে জিততে চায় বাংলাদেশ

হোয়াটসঅ্যাপের মেটা এআইতে যেসব সুবিধা রয়েছে

কেউ চাইলেই জাতীয় পার্টিকে নিশ্চিহ্ন করতে পারবে না: চুন্নু

নির্বাচনের সময়সীমা বলতে গড়িমসি সন্দেহের চোখে দেখছে জনগণ: রিজভী

মুসলিম পুরুষদের ৪ বিয়ের অধিকার আছে: বোম্বে হাইকোর্ট

পবিপ্রবির বরিশাল ক্যাম্পাসে বিশ্ব ডিম দিবস পালিত

রাজধানীতে অটোরিকশা থেকে ছিটকে পড়ে বৃদ্ধের মৃত্যু