ই-পেপার সোমবার, ২০ মে ২০২৪, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১

বাংলাদেশের সামনে যেসব চ্যালেঞ্জ রয়েছে সব বিদেশিদের সৃষ্ট

নিজস্ব প্রতেবদক:
০৯ মে ২০২৪, ১৮:২৪
প্রধানমন্ত্রীর বিদ্যুৎ জ্বালানি ও খনিজ সম্পদ বিষয়ক উপদেষ্টা ড. তৌফিক ই ইলাহী চৌধুরী।

আজকে বাংলাদেশের সামনে যেসব চ্যালেঞ্জ তৈরি হয়েছে তার কোনোটাই আমাদের দ্বারা সৃষ্ট নয়। ডলার সংকট থেকে শুরু করে সব সংকটের জন্য বিদেশিরা দায়ী বলে মন্তব্য করেছেন প্রধানমন্ত্রীর বিদ্যুৎ জ্বালানি ও খনিজ সম্পদ বিষয়ক উপদেষ্টা ড. তৌফিক ই ইলাহী চৌধুরী।

বৃহস্পতিবার (৯ মে) পেট্রোসেন্টারে বাংলাদেশ ভূতাত্ত্বিক জরিপ অধিদফতর (জিএসবি) আয়োজিত সেমিনারে তিনি এ মন্তব্য করেন। টেকসই উন্নয়নের জন্য জিওলজি শীর্ষক দুই দিনব্যাপী সেমিনারের উদ্বোধনী অনুষ্ঠানে সভাপতিত্ব করেন জিএসবির মহাপরিচালক তাহমিনা ইয়াসমিন।

ড তৌফিক ই ইলাহী চৌধুরী আরও বলেন, পশ্চিমারা যুদ্ধবিগ্রহ শুরু করে এখন এসে বুদ্ধি দিচ্ছেন কীভাবে অর্থনীতি চালাতে হবে। ওয়াশিংটন থেকে এসে বুদ্ধি দেয়, অনেক সময় গ্রহণ করতে হয়। সাংবাদিকদের প্রতি অনুরোধ তারা যেন প্রকৃত কারণ তুলে ধরেন।

সেমিনার প্রসঙ্গে তিনি বলেন, একদিকে যেমন জ্ঞানের জগত রয়েছে অন্যদিকে বাস্তবতা রয়েছে। জ্ঞান ও তথ্য ভিত্তিক সুপারিশ দেন, তাতে পরবর্তী পদক্ষেপ নেওয়া সম্ভব হবে। পৃথিবী যেদিকে যাচ্ছে, অনেক জিনিস অপ্রয়োজনীয় হয়ে যাবে। নতুন যেগুলো প্রযুক্তি আসছে সেগুলো আপনারা ধারণ করবেন। সময়ে সময়ে সুপারিশ দেবেন।

জিএসবির আবিস্কৃত খনিজ সম্পদের ওপর জিএসবির জন্য রয়ালিটি নির্ধারণ করতে পারি। যাতে করে অর্থের সংস্থান নিশ্চিত হতে পারে বলে মনে করেন তৌফিক ই ইলাহী।

বিদ্যুৎ জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ এমপি বলেন, আজকে বিশ্বে যারা উন্নত হয়েছে সবাই খনিজ সম্পদের ওপর নির্ভর করে। আমাদের যতটুকু সম্পদ রয়েছে তার সর্বোচ্চ ব্যবহার নিশ্চিত করতে হবে। বিজ্ঞানীরা অনেকে নিরবে কাজ করেন, কিন্তু সেগুলো পরে আর আমাদের পর্যন্ত সেভাবে আসে না। আপনারা রিপোর্ট করে নিয়ে বসে থাকেন। কিছু রিপোর্ট প্রকাশ করে দেন।

একটা বিভাগ আবিষ্কার করছে, আরেক বিভাগ লাইসেন্স দিচ্ছে আরেকটি বিভাগ ব্যবসা করছে। তাহলেতো আবিষ্কারের জন্য আমাদের মুখাপেক্ষী হয়ে থাকতে হবে। আপনারা কি চান সেটাতো আপনাদের দিক থেকে প্রস্তাবনা আসতে হবে বলে জানান প্রতিমন্ত্রী।

তিনি বলেন, অনেক সময় গেছে এখন আর বসে থাকার সুযোগ নেই। দেশের খনিজ সম্পদের সর্বোচ্চ ব্যবহার নিশ্চিত করতে হবে। জিএসবিকে আরও আধুনিক ও শক্তিশালী করতে হবে। এসব প্রস্তাব আপনাদের দিক থেকে প্রস্তাবনা আসা উচিত।

জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগের সচিব নুরুল আলম বলেন, তাত্ত্বিক বিষয় আলোচনা করলে হবে না। তাত্ত্বিক দিকের পাশাপাশি প্রায়োগিক বিষয় যুক্ত থাকতে হবে। প্রকল্পটি কিভাবে বাণিজ্যিকভাবে সফল হবে তার দিকনির্দেশনা থাকতে হবে। তাহলেই আর্থিকভাবে সফল প্রকল্প গ্রহণ করা সম্ভব হবে।

পেট্রোবাংলার চেয়ারম্যান জনেন্দ্র নাথ সরকার বলেন, জিএসবিকে আরও শক্তিশালী করা দরকার, একইসঙ্গে বাপেক্সসহ অন্যান্য প্রতিষ্ঠানের সমন্বয় থাকা দরকার। বাপেক্স যেখানে কূপ খনন করছে সেখান থেকে নমুনা নিয়ে তারা কাজ করতে পারে। এতে করে আলাদা করে কূপ খননের বাড়তি টাকার প্রয়োজন হবে না। সময়ও সাশ্রয় হবে।

জিএসবির পরিচালক আব্দুল আজিজ পাটোয়ারী বলেন, জিএসবি আবিস্কৃত খনিজ সম্পদের মোট আর্থিক মূল্য ২৪৮ ট্রিলিয়ন টাকার বেশি। যমুনা নদীর বালিতে উন্নতমানের খনিজ পদার্থ আবিষ্কার করা হয়েছে। এসব খনিজ উপাদানের বিষয়ে দেশী বিদেশি অনেক প্রতিষ্ঠান ব্যাপক আগ্রহ দেখাচ্ছে।

আমার বার্তা/এমই

স্বর্ণের দাম আবার বেড়ে ভরি ১১৯৫৪৪ টাকা

দেশের বাজারে আবারও বেড়েছে স্বর্ণের দাম। এবার সবচেয়ে ভালো মানের বা ২২ ক্যারেটের এক ভরি

ই-কমার্সের গ্রাহকরা ফিরে পেলেন ৪০৭ কোটি টাকা

ই-কমার্সের কয়েকটি প্রতিষ্ঠানের গ্রাহকদের ৪০৭ কোটি টাকা ফিরিয়ে দেওয়া হয়েছে বলে জানিয়েছেন জাতীয় ভোক্তা অধিকার

মে মাসের ১৭ দিনে এলো ১৩৬ কোটি ডলার

চলতি মাসের প্রথম ১৭ দিনে দেশে এসেছে ১৩৫ কোটি ৮৭ লাখ মার্কিন ডলার রেমিট্যান্স। এই

স্বর্ণের দাম আরও বাড়লো, ভরি ১১৮৪৬০ টাকা

দেশের বাজারে আবারও স্বর্ণের দাম বাড়িয়েছে বাংলাদেশ জুয়েলার্স অ্যাসোসিয়েশন (বাজুস)। এবার সবচেয়ে ভালো মানের বা
  • সর্বশেষ
  • জনপ্রিয়

ইরানের প্রেসিডেন্ট নিহতের ঘটনায় বিশ্বজুড়ে শোকের ছায়া

ডাকাতি করতে গিয়ে  সংঘবদ্ধ ধর্ষণ, গ্রেপ্তার ৪

ডিপজলের শিল্পী সমিতির সম্পাদক পদে দায়িত্ব পালনে নিষেধাজ্ঞা

দুই দিনের মধ্যে সাগরে লঘুচাপ, বাড়তে পারে বৃষ্টি

জরুরি বৈঠক ডেকেছে ইরানের মন্ত্রিসভা

হেলিকপ্টারে থাকা ইব্রাহিম রাইসির সফরসঙ্গী কেউ বেঁচে নেই

দেশের উন্নয়নে ৫ কৌশলে গুরুত্ব দিচ্ছে জাতিসংঘ

রাজধানীতে বিদ্যুৎস্পৃষ্ট হয়ে ব্যবসায়ীর মৃত্যু

রামপুরা সড়ক অবরোধ করেছে অটোরিকশাচালকরা

টানা চারবার চ্যাম্পিয়ন হয়ে ম্যান সিটির ইতিহাস

সমুদ্রে মাছ শিকার বন্ধ, তীরে ফিরেছেন জেলেরা

ভারতে লোকসভা নির্বাচনের ৫ম দফার ভোটগ্রহণ শুরু

যাত্রাবাড়ীতে ভবন থেকে পড়ে কিশোরীর মৃত্যু

ঢাকার বাতাস আজও অস্বাস্থ্যকর

রাঙামাটিতে ইউপিডিএফের ডাকা অর্ধদিবস অবরোধ চলছে

রাইসিসহ তার সঙ্গীদের বেঁচে থাকার সম্ভাবনা নেই

মারা গেছেন ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি

২০ মে ঘটে যাওয়া নানান ঘটনা

দেশ এখন মগের মুল্লুকে পরিণত হয়েছে: ফখরুল

হেলিকপ্টার বিধ্বস্তে ইরানের প্রেসিডেন্টের মৃত্যুর শঙ্কা