ই-পেপার রবিবার, ০৬ অক্টোবর ২০২৪, ২১ আশ্বিন ১৪৩১

ফেসবুকে একের পর এক নিখোঁজ সংবাদের গুজব

অনলাইন ডেস্ক:
০৭ জুলাই ২০২৪, ১৩:১১

দেশজুড়ে শিশু নিখোঁজের বিভিন্ন তথ্য ও উৎকণ্ঠা নিয়ে সরগরম সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুক। বেশ কয়েকটি ফেসবুক পেজ ও গ্রুপে একের পর এক দেখা যাচ্ছে নিখোঁজ সংবাদ। নিখোঁজের সত্যতা যাচাই না করেই এসব পোস্ট শেয়ার দিচ্ছেন নেটিজেনরা। এতে করে ছড়িয়ে পড়ছে গুজব। তবে পুলিশ ফেসবুকে এসব গুজবে বিশ্বাস না করার অনুরোধ জানিয়েছে।

খোঁজ নিয়ে জানা গেছে, এগুলো শুধুই গুজব। যারা হারিয়েছে তারা ঘণ্টা কয়েক বাসায় ছিল না। আবার কোনো শিশু দূরে তাদের বন্ধুদের সঙ্গে খেলতে গিয়েছিল।

পুলিশ বলছে, সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে গুজবে বিশ্বাস করার কোনো কারণ নেই। যে বা যারা এসব তথ্য সত্য বলে পোস্ট করছে তাদের ব্যাপারে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।

শনিবার (৬ জুলাই) দিনভর ফেসবুকের বিভিন্ন গ্রুপ ও ব্যক্তিগত আইডি থেকে শিশু-কিশোর হারানোর তথ্য ফেসবুকে ভাসতে থাকে। এর বেশিরভাগই চট্টগ্রাম ও কক্সবাজার জেলাকেন্দ্রিক ফেসবুক আইডি থেকে ছড়ানো হয়।

ফেসবুকে জনপ্রিয় একজন তার পোস্টে লেখেন, ‘গত ৪৮ ঘণ্টার মধ্যে ঢাকাসহ চট্টগ্রামে ৩৫ শিশু নিখোঁজ! সারাদেশে এগুলো কি শুরু হলো হঠাৎ! একটানা এত ছেলেমেয়ে নিখোঁজের সংবাদে জনমনে আতঙ্ক সৃষ্টি হয়েছে। ছেলে ধরার মতো, কোনো একটা সক্রিয় চক্র মাঠে নেমেছে। সবাই সাবধান হন। এ ব্যাপারে প্রশাসন অর্ধমৃত। আপনার সন্তানের নিরাপত্তায় আপনি সচেতন হন। নিউজটি দ্রুত শেয়ার করে সবাইকে অ্যালার্ট করে দিন।’

৩ লাখ ৪১ হাজার ফলোয়ার ‘‘NTRCA শিক্ষক নিবন্ধন (প্রস্তুতি)’ পেজ থেকে রাতে লেখা হয়েছে, ‘ব্রেকিং নিউজ! গত ৪৮ ঘণ্টার মধ্যে ঢাকাসহ চট্টগ্রামে ৩৫টি বাচ্চা নিখোঁজ। সতর্ক থাকুন।’

এছাড়াও ফেসবুকে বিভিন্ন গ্রুপে শিশু হারানোর বিষয়টি ভাইরাল হয়। অনেকে বুঝে না বুঝে এসব তথ্য শেয়ার করা শুরু করেন। এমন তথ্য দেখতে পেয়ে রাজধানীসহ দেশের বিভিন্ন স্থানের অভিভাবকরা উদ্বেগ প্রকাশ করেন।

দিনব্যাপী এসব পোস্টগুলোর স্ক্রিনশর্ট থেকে দেখা যায়, কিছু পোস্টে কেবল মাদরাসা ছাত্র নিখোঁজ হচ্ছে, আবার কিছু পোস্টে মুসলিম ছাত্র, কোথাও মেয়েদের কথা বলা হয়েছে। কোথাও স্থান বদলে ঢাকা, চট্টগ্রামের সঙ্গে অন্যান্য জেলার নামও জুড়ে দেওয়া হয়েছে।

দিনভর ফেসবুকে পোস্ট দেওয়া পোস্টকারীদের সঙ্গে কথা বলে জানা গেছে, তারা আসলে কিছুই জানেন না এ বিষয়ে; কে নিখোঁজ হলো, কখন ফিরে আসলো কিছুই বলতে পারেন না তারা।

যারা নিজেদের আত্মীয়-স্বজন বা বোন কিংবা বন্ধুর বোন বলে পোস্ট দিয়েছে তাদের কোনো নিকট আত্মীয় নিখোঁজ হয়নি। আসলে কেউ কেউ বেশ কয়েক ঘণ্টা নিখোঁজ থাকলেও তারা ফিরে এসেছে। ফিরে পাওয়ার বিষয়টি সত্যিকারের আত্মীয়-স্বজনরা জানালেও যারা না বুঝে শেয়ার করেছেন তারা আর পরে ফেসবুকে দেওয়া পোস্ট সরাননি। এগুলো ক্রমান্বয়ে ভাইরাল হতে থাকে।

একের পর এক শিশু নিখোঁজের বিষয়ে জানতে চাইলে চট্টগ্রামের কোতোয়ালি জোনের সহকারী পুলিশ কমিশনার অতনু চক্রবর্তী বলেন, ‘এ ধরনের শিশু নিখোঁজের বহু পোস্ট আমাদের চোখে পড়েছে। তবে বিষয়টি গুজব মনে হচ্ছে। কারণ, এত শিশু নিখোঁজ হলে থানায় নিশ্চয়ই অভিযোগ আসতো।’

ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) সাইবার ক্রাইম সেল বলছে, তারা বিষয়টি গুরুত্ব দিয়ে পর্যবেক্ষণ করছে। যারা এসব গুজব ছড়াচ্ছে তাদের ব্যাপারে আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে।

এ বিষয়ে ডিএমপির যুগ্ম পুলিশ কমিশনার (অপারেশনস) বিপ্লব কুমার সরকার গণমাধ্যমকে বলেন, সামাজিক যোগাযোগমাধ্যমগুলোর পোস্ট নিশ্চিত না হয়ে বিশ্বাস করবেন না। প্রয়োজনে জাতীয় জরুরি সেবা নম্বর ৯৯৯ এ কল করবেন।

জেনে, না জেনে যারা এসব গুজব শেয়ার করছেন তারা জানেনই না অন্যদের ওপর কী প্রভাব পড়ছে। এ ব্যাপারে সবাইকে সতর্ক থাকার পরামর্শ দিয়েছে পুলিশের এ কর্মকর্তা।

আমার বার্তা/জেএইচ

মনিটাইজেশন আরও সহজ করছে ফেসবুক

ফেসবুক হলো মেটা প্ল্যাটফর্মসের মালিকানাধীন বিশ্ব-সামাজিক আন্তযোগাযোগ ব্যবস্থার একটি ওয়েবসাইট, যা ২০০৪ সালের ৪ ফেব্রুয়ারি

শ্রমিক কল্যাণ তহবিলে ২৪ কোটি টাকা দিলো গ্রামীণফোন

বাংলাদেশ শ্রমিক কল্যাণ ফাউন্ডেশন তহবিলে ২৪ কোটি ৪৪ লাখ টাকা জমা দিয়েছে দেশের শীর্ষ স্থানীয়

অপরিচিত নম্বরের মেসেজ নিজেই ব্লক করবে হোয়াটসঅ্যাপ

যোগাযোগের জন্য জনপ্রিয় সামাজিক প্লাটফর্মগুলোর মধ্যে হোয়াটসঅ্যাপ অন্যতম। আট থেকে আশি— প্রায় সবাই এটি ব্যবহার

আইফোন ব্যবহারকারীদের জন্য ট্রু-কলারের নতুন ফিচার

অপরিচিত নাম্বার থেকে ফোন এলে সহজেই ধরে ফেলার জনপ্রিয় অ্যাপ ট্রু-কলার। তবে আইফোনের তুলনায় অ্যান্ড্রয়েড
  • সর্বশেষ
  • জনপ্রিয়

কুমিল্লার ব্রাহ্মণপাড়ায় টানা বৃষ্টিতে তলিয়ে যাচ্ছে কৃষকের রোপা আমন ধানের চারা, ব্যাপক ক্ষতির শঙ্কা

কুড়িগ্রামে রাজনৈতিক নেতৃবৃন্দের সাথে রংপুর রেঞ্জ ডিআইজির মতবিনিময়

বাউফলে রাষ্ট্রীয় মর্যাদায় বীর মুক্তিযোদ্ধা আবদুল মজিদের জানাজা ও দাফন

ঠাকুরগাঁওয়ের ইজতেমা পাপমুক্তি কামনায় আখেরি মোনাজাতে মুসল্লিরা

রাজস্থলী প্রেস ক্লাবের পুনরায় দ্বিবার্ষিক নির্বাচনে: সভাপতি আজগর আলী খান সম্পাদক আইয়ুব চৌধুরী

ভারতে যাওয়ার সময় নীলফামারী-লালমনিরহাট সীমান্তে দালালসহ আটক ১০

ভারতে যাওয়ার সময় নীলফামারী-লালমনিরহাট সীমান্তে দালালসহ আটক ১০

কুড়িগ্রামে গত ২৪ ঘন্টায় বিভিন্ন অপরাধে ১৯ জন গ্রেফতার

নীলফামারীতে আদর্শ শিক্ষক ফেডারেশনের মতবিনিময় ও আলোচনা সভা অনুষ্ঠিত

জগন্নাথপুরে বাংলাদেশ জামায়াতে ইসলামীর জনশক্তি সমাবেশ অনুষ্ঠিত

স্বৈরাচারকে নির্বাচনে না নেওয়ার অনুরোধ ইসলামী আন্দলোনের

ঢাকা নার্সিং হোস্টেল দখল নিয়ে স্টাফ-শিক্ষার্থী সংঘর্ষে আহত ৫

সব সংস্কারের দায়িত্ব অন্তর্বর্তী সরকারের না: রুহিন হোসেন প্রিন্স

সিরাত মাহফিল থেকে ঐক্যের ডাক আবু জাফর কাশেমীর

রাজনৈতিক দলগুলোর সঙ্গে এনগেজমেন্ট আরও বেশি করার কথা বলেছি

তাঁত শিল্পের ক্ষুদ্র বিনিয়োগকারীদের সহায়তা করবে সরকার

সাবেক প্রধানমন্ত্রীর মুখ্য সচিব আবুল কালাম আজাদ গ্রেপ্তার

পাকিস্তানে জঙ্গিদের সঙ্গে সংঘর্ষে ৬ সেনা নিহত

ডেঙ্গুতে ২৪ ঘণ্টায় ৫ জনের মৃত্যু, হাসপাতালে ৯২৭

৯ অক্টোবর সংস্কার প্রস্তাব জাতির সামনে তুলে ধরবে জামায়াত