ই-পেপার মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর ২০২৪, ২ আশ্বিন ১৪৩১

সনদ জালিয়াতির ঘটনায় ২ শিক্ষকের শাস্তির দাবি বাউবি শিক্ষার্থীদের

গাজীপুর প্রতিনিধি:
০৫ সেপ্টেম্বর ২০২৪, ১৯:১৯

বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের (বাউবি) আইন প্রোগ্রামের সনদ জালিয়াতি, ভর্তি পরীক্ষার ফলাফলে দুর্নীতি, ২০০৫ এ চালু হওয়া 'স্কুল অব ল' স্থগিতকরণ এবং অদ্যবধি পর্যন্ত আটকে রাখাসহ নানা অনিয়মের অভিযোগ উঠেছে দুই শিক্ষকের বিরুদ্ধে। তাদেরকে অনতিবিলম্বে স্থায়ী বহিষ্কার ও তদন্ত করে শাস্তির দাাব জানিয়েছেন বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন বাউবি শাখা।

বৃহষ্পতিবার (৫ সেপ্টেম্বর) সকালে ছাত্ররা এসব দাবিতে গাজীপুরের বোর্ডবাজারের মূল ক্যাম্পাসে বিক্ষোভ ও অবস্থান কর্মসূচী পালন করেছে। এসময় বক্তব্য রাখেন, রিতু, আকলিমা আক্তার হ্যাপি, লিটন হোসেন, খান মোহাম্মদ আরমান, মাসুদুর রহমান, সালমান ফারসি প্রমূখ।

ছাত্ররা জানান, বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের দুই শিক্ষক অধ্যাপক নাহিদ ফেরদৌসী ও সহকারী অধ্যাপক বায়েজিদ হোসেন আইন বিভাগের সনদ জালিয়াতি, ভর্তি পরীক্ষার ফলাফলে দুর্নীতি, কর্তব্যে অবহেলা ও ছাত্রনিপীড়নে জড়িত। তারা এসব শিক্ষকের বিরুদ্ধে অনতিবিলম্বে বিওজি কর্তৃক স্বচ্ছ নিরপেক্ষ বিভাগীয় তদন্ত পরিচালনা সাপেক্ষে অব্যাহতি এবং স্থায়ীভাবে বহিষ্কারের দাবী জানান।

আইন প্রোগ্রামের ৮ম ব্যাচের শিক্ষার্থী শরিফুল ইসলাম বলেন, আমাদের এ দুইজন শিক্ষক বিভিন্ন সময় শিক্ষার্থীদের উপর হুমকি-ধামকি ও ভয়-ভীতি দেখাত। সেমিস্টার ফাইনালে তারা আমাদেরকে টার্গেট করে নিম্ন সিজিপিএ প্রদান করে। ব্যাচভিত্তিক গড় সিজিপিএ ২.৫০ থেকে ২.৮০ করে রাখে যা সম্পূর্ণভাবে অন্যায় এবং বেআইনী।

মুক্তা ফাতেমা নামে আরেক শিক্ষার্থী বলেন, মাত্র ৭০ হাজার টাকায় সনদ জালিয়াতির ঘটনায় আমাদের সিনিয়র ভাই-বোনদের ইন্টিমেশন সংক্রান্ত সকল কার্যক্রম বার কাউন্সিল স্থগিত রেখেছে। অত্যন্ত দুঃখের বিষয়, ৪ মাস পেরিয়ে গেলেও এখন পর্যন্ত বিশ্ববিদ্যালয় প্রশাসন থেকে কোন ইতিবাচক উদ্যোগ নেওয়া হয়নি। সনদ জালিয়াতির ঘটনার দায়ভার এই দুইজন শিক্ষক কোন ভাবেই এড়াতে পারে না। অনতিবিলম্বে আমাদের শিক্ষার্থীদের যৌক্তিক দাবি বাস্তবায়ন করতে হবে এবং এখন থেকেই আইন প্রোগ্রামের সকল কার্যক্রম থেকে এই দুই জনকে অব্যাহতি দিতে হবে। এটা আমাদের প্রতিটা শিক্ষার্থীর দাবি।

৯ম ব্যাচের শিক্ষার্থী তাহসান বলেন, বাউবিতে ২০০৫ সালে ''স্কুল অব ল’ চালু করা হয়। কিন্তু পরবর্তীতে কোন কারণ ছাড়াই ''স্কুল অব ল' সামাজিক বিজ্ঞান মানবিক ও ভাষা স্কুলের অধীনে দেওয়া হয়, যা সম্পূর্ণ বেআইনি এবং অযৌক্তিক। এমনকি পরবর্তীতে সামাজিক বিজ্ঞান মানবিক ও ভাষা স্কুল থেকে 'স্কুল অব ল' আলাদা করার সুপারিশ করা হয়। কিন্তু অধ্যাপক নাহিদ ফেরদৌসী ও সহকারী অধ্যাপক বায়েজিদ হোসেন দায়িত্ব গ্রহণ না করে ''স্কুল অব ল' আটকে রাখে। কেননা তারা বাউবিতে শিক্ষা প্রদানে সময় দেন না। সপ্তাহে মাত্র ১ দিন সময় দেন। তারা অন্যান্য জায়গায় কাজ করে এবং বাউবিকে পার্ট টাইম জবের অংশ মনে করে।

আমার বার্তা/প্রতাপ কুমার গোপ/এমই

দুর্নীতিবিরোধী বিতর্ক প্রতিযোগিতায় ঢাবিকে হারিয়ে চ্যাম্পিয়ন জবি

ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি) আয়োজিত আন্তবিশ্ববিদ্যালয় দুর্নীতিবিরোধী বিতর্ক প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন হয়েছে জগন্নাথ বিশ্ববিদ্যালয় ডিবেটিং সোসাইটি

ক্যাম্পাসে রাজনীতি নিষিদ্ধ না হলে ক্লাসে ফিরবেন না শিক্ষার্থীরা

ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) ক্যাম্পাসে ছাত্র-শিক্ষক-কর্মকর্তা ও কর্মচারীদের রাজনীতি নিষিদ্ধের দাবিতে বিক্ষোভ করেছেন বিশ্ববিদ্যালয়ের একদল শিক্ষার্থী।

বুয়েটের নতুন উপাচার্য অধ্যাপক ড. বদরুজ্জামান

বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) উপাচার্য পদে নিয়োগ পেয়েছেন অধ্যাপক ড. আবু বোরহান মোহাম্মদ বদরুজ্জামান। তিনি

আহ্ছানউল্লার নতুন ভিসি হলেন প্রফেসর ড. মো. আশরাফুল হক

বিশ্ববিদ্যালয়সমূহের আচার্য মহামান্য রাষ্ট্রপতির অনুমোদনে ও বিশ্ববিদ্যালয়ের ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান ও ঢাকা আহ্ছানিয়া মিশনের ভারপ্রাপ্ত
  • সর্বশেষ
  • জনপ্রিয়

প্রতিবেশী দেশে ইলিশ ও সার চোরাচালানের ঝুঁকি রয়েছে: স্বরাষ্ট্র উপদেষ্টা

ট্রাফিক সমস্যার সমাধান খুঁজতে প্রধান উপদেষ্টার নির্দেশ

হাসিনার সুবিধাভোগী ও সহযোগী ছদ্মবেশে গনঅভ্যুত্থানের স্প্রিট ধ্বংস করার জন্য ষড়যন্ত্র করছে-শিমুল বিশ্বাস

সাধারণ মানুষের ওপর মারণাস্ত্র ব্যবহার বন্ধ করতে হবে: ফাওজুল

যাত্রাবাড়ী থানার সাবেক ওসি আবুল হাসান গ্রেপ্তার

নওগাঁয় নবাগত জেলা প্রশাসকের সাথে সাংবাদিকদের মতবিনিময় সভা অনুষ্ঠিত

উপদেষ্টাদের কারও সম্পদ একটুও বাড়বে না: ধর্ম উপদেষ্টা

আসাদুজ্জামান নূর ও মাহবুব আলী কারাগারে

ঋণ দিতে বিশ্বব্যাংক চারটি শর্ত বেঁধে দিয়েছে বাংলাদেশকে

ফাইয়াজের জন্মদিনে মুনাম্মার আবেগঘন চিঠি

ভারতের দখলে থাকা ২০০ একর জমি ফেরত পেতে যাচ্ছে বাংলাদেশ

বিদেশে চলে যাওয়ার খবর গুজব: আসিফ নজরুল

১ বছর নয়, শিগগিরই খুলবে মিরপুর-১০ মেট্রো স্টেশন

একটি মহল অন্তর্বর্তী সরকারকে অনির্দিষ্টকাল ক্ষমতায় রাখতে চায়

তিতাস গ্যাসের পরিচালক হলেন মতিউর রহমান চৌধুরী

বেঁধে দেওয়া দামে মিলছে না ডিম-ব্রয়লার মুরগি

৩৪৮ বোতল ফেনসিডিলসহ দুই মাদক কারবারি আটক

১৪ বছরে সরকারি চাকরিতে ক্ষতিগ্রস্তদের সুযোগ-সুবিধা নিশ্চিতে কমিটি

ঈদে মিলাদুন্নবীর জশনে জুলুসমুখী জনতার ঢল

যাত্রী সংকটে ভারতগামী ফ্লাইট বন্ধ করল নভোএয়ার